বয়সকে তুড়ি মেরে উড়িয়েছেন, সাত বার জিতে নিয়েছেন সুপার বোল খেতাব, চেনেন টম ব্র্যাডিকে?

বয়সকে তুড়ি মেরে উড়িয়েছেন, সাত বার জিতে নিয়েছেন সুপার বোল খেতাব, চেনেন টম ব্র্যাডিকে?
(Photo Credit: Twitter)

সুপার বোলের ইতিহাসে সব চেয়ে বয়স্ক প্লেয়ার হলেন টম ব্র্যাডি।

  • Share this:

#নিউইয়র্ক: বয়স যে শুধুমাত্র একটা সংখ্যা, তা আরও একবার প্রমাণ করে দিলেন তিনি। কারণ ৪৩ বছর বয়সেও অপ্রতিরোধ্য টম ব্র্যাডি (Tom Brady)। বিশেষজ্ঞদের কথায়, তিনি মার্কিন ফুটবল লিগে সর্বকালের অন্যতম সেরা কোয়ার্টারব্যাক। যত দিন যাচ্ছে, তত-ই যেন আরও ধারালো হয়ে উঠছেন টম। কিন্তু কে এই টম ব্র্যাডি? আসুন জেনে নেওয়া যাক!

সম্প্রতি, NFL ইতিহাসে সপ্তম বার NFL খেতাব জিতে নিয়েছেন টম ব্র্যাডি। যা ইতিমধ্যেই নতুন রেকর্ড তৈরি করেছে। এর পাশাপাশি ২১০ ইয়ার্ডে ২৯টি পাসের মধ্যে ২১টি কমপ্লিট করে এবং তিনটি টাচ ডাউনের মধ্যে দিয়ে পাঁচ বারের জন্য মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের খেতাবও জেতেন। আর এদিক থেকেও আরও একটি রেকর্ড গড়ে ফেলেছেন তিনি। সম্প্রতি এই কিংবদন্তি খেলোয়াড়ের একটি ভিডিও পোস্ট করা হয়েছে NFL-এর ট্যুইটারে। যা ইতিমধ্যেই ব্যাপক মাত্রায় ভাইরাল হয়েছে।

১৯৭৭ সালে ক্যালিফোর্নিয়ার স্যান ম্যাটিওতে (San Mateo) জন্মান টম ব্র্যাডি। স্কুলে পড়ার সময় দারুণ বাসকেট বল খেলতেন। ২৩ বছর বয়সে অর্থাৎ ২০০০ সালে ন্যাশনাল ফুটবল লিগ বা NFL-এর জন্য নির্বাটিত হন তিনি। এর পর কোয়ার্টার ব্যাক পজিশনে ধীরে ধীরে দক্ষ হয়ে ওঠেন এই তরুণ খেলোয়াড়। এর মাঝে বড়সড় পরিবর্তনও হয়। ২০১৯ সাল পর্যন্ত নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টসে থাকার পর সবাইকে চমকে দিয়ে টাম্পা বে বুকেনিয়ার্সের (Tampa Bay Buccaneers) সঙ্গে দুই বছরের চুক্তি করেন।


তবে ২০১৯ সালটা কেরিয়ারের জন্য খুব একটা ভালো যায়নি এই প্লেয়ারের। মাত্র ২৪টি টাচডাউন পাস ছিল। ২০০৬ সালের পর তাঁর কেরিয়ারে এটিই ছিল সর্বনিম্ন। এর পর টমের বয়স নিয়েও নানা প্রশ্ন উঠতে শুরু করে। কিন্তু ফের সবাইকে ভুল প্রমাণ করে সুপার বোল খেতাব জিতে নেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে অষ্টম খেতাব জেতা নিয়ে প্রশ্ন করা হলে ব্র্যাডি বলে ওঠেন, আই অ্যাম কামিং ব্যাক! সত্যি কথা বলতে, দুই দশক পেরিয়ে ৪৩ বছর বয়সে এসেও সেই একই ছন্দে দেখা যায় ব্র্যাডিকে।

একনজরে:

নাম- টম ব্র্যাডিবয়স- ৪৩উচ্চতা- ৬.৪ ইঞ্চিপজিশন- কোয়ার্টারব্যাকNFL ড্রাফ্ট- ২০০০, ছয় রাউন্ড, ১৯৯ তম পিকNFL টিম- নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস (New England Patriots) ২০০০-২০১৯, টাম্পা বে বুকেনিয়ার্স (Tampa Bay Buccaneers) ২০২০।সুপার বোল খেলেছেন- ১০সুপার বোল জিতেছেন- ৭ (রেকর্ড) - ২০০২, ২০০৪, ২০০৫, ২০১৫, ২০১৭, ২০১৯, ২০২১সুপার বোল হেরেছেন- ২০০৮, ২০১২, ২০১৮সুপার বোল টাচডাউন পাস- ২১ (রেকর্ড)সুপার বোল মোস্ট ভ্যালুয়েবল প্লেয়া - ৫ (রেকর্ড), ২০০২, ২০০৪, ২০০৫, ২০১৫, ২০১৭, ২০২১NFL মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার- ৩ (২০০৭, ২০১০, ২০১৭)NFL কামব্যাক প্লেয়ার অফ দ্য ইয়ার- ২০০৯প্রো বোল Pro Bowl (all-star) সিলেকশন- ১৪NFL টাচডাউন লিডার- ২০০২,২০০৭, ২০১০, ২০১৫NFL পাসিং ইয়ার্ডস লিডার- ২০০৫, ২০০৭, ২০১৭

উল্লেখ্য, সুপার বোলের ইতিহাসে সব চেয়ে বয়স্ক প্লেয়ার হলেন টম ব্র্যাডি।

Published by:Debalina Datta
First published: