• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FIH junior World Cup : ভুবনেশ্বর বসছে বিশ্বকাপের আসর, অলিম্পিকে পদক জয়ী বড়রাই অনুপ্রেরণা হকির জুনিয়রদের

FIH junior World Cup : ভুবনেশ্বর বসছে বিশ্বকাপের আসর, অলিম্পিকে পদক জয়ী বড়রাই অনুপ্রেরণা হকির জুনিয়রদের

ভারতের অধিনায়ক বিবেক সাগর প্রসাদ সিনিয়র দলেও খেলেছেন

ভারতের অধিনায়ক বিবেক সাগর প্রসাদ সিনিয়র দলেও খেলেছেন

FIH junior World Cup India face France. যুব দলের প্লেয়াররা চাইবে বিশ্বকাপে ভাল প্রদর্শন দেখিয়ে নির্বাচকদের নজর কাড়তে যাতে তারা তাড়াতাড়ি সিনিয়র দলে জায়গা পায়। তাদের সুযোগ হয়েছিল সিনিয়র দলের সঙ্গে অনুশীলন করার এবং টেকনিক্যাল প্রশিক্ষণ নেওয়ার

  • Share this:

    #ভুবনেশ্বর: টোকিওর নীল অ্যাস্ট্রোটার্ফে যখন প্রবল পরাক্রমশালী জার্মানিকে হারিয়ে ইতিহাস তৈরি করেছিল ভারতের সিনিয়র হকি দল, তখন দেশে বসেই সেই ইতিহাসের সাক্ষী থেকেছিলেন পবন, সাহিল, অভিষেক লকরা, সুনীল জোজোরা। এরা জুনিয়র ভারতীয় হকি দলের সদস্য। অধিনায়ক বিবেক সাগর সিনিয়র দলে খেলে ফেলেছেন। কিন্তু বয়স অল্প হওয়ায় জুনিয়ার বিশ্বকাপে তার খেলতে অসুবিধা নেই। জুনিয়র হকি বিশ্বকাপের জন্য ভারতের যুব দল অলিম্পিকে বড়দের সাফল্যের থেকে অনুপ্রেরণা নিচ্ছে।

    আরও পড়ুন - Kolkata Derby ISL : আগামী শনিবার ডার্বিতে রয় কৃষ্ণদের বিরুদ্ধে কোন ছকে খেলবে ইস্টবেঙ্গল ? জানুন

    গতবারের চ্যাম্পিয়ন ভারত বুধবার ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচ দিয়ে তাদের বিশ্বকাপের সফর শুরু করবে। এই বছরের টোকিও অলিম্পিকে রুপো জয় করে এনেছে ভারত। ৪১ বছর পর হকিতে অলিম্পিকে পদক জয় করে ইতিহাস সৃষ্টি করেছে এবারের ভারতীয় হকি দল। তাদের সাফল্য থেকেই অনুপ্রেরণা পাচ্ছে ছোটদের জাতীয় হকি দল। ভারতীয় হকির সফল ২০২১ মরসুমকে তৃতীয় বারের জন্য বিশ্বকাপ জিতে ঐতিহাসিক করে তুলতে চায় এই যুব হকি দল।

    জুনিয়র তারকারা ২০১১তে অস্ট্রেলিয়াতে প্রথমবারের জন্য বিশ্বকাপ জেতে এবং ২০১৬ সালে লখনৌতে তাদের খেতাব রক্ষা করে। এই যুব বিশ্বকাপকে বলা হয় সিনিয়র দলে জায়গা পাওয়ার প্রথম পদক্ষেপ। এরকম দেখা গেছে ২০১৬ বিশ্বকাপে ভারতীয় দলের নয় জন ২০২১ টোকিও অলিম্পিকে ভারতীয় দলে থাকতে। যুব দলের প্লেয়াররা চাইবে বিশ্বকাপে ভাল প্রদর্শন দেখিয়ে নির্বাচকদের নজর কাড়তে যাতে তারা তাড়াতাড়ি সিনিয়র দলে জায়গা পায়।

    তাদের সুযোগ হয়েছিল সিনিয়র দলের সঙ্গে অনুশীলন করার এবং টেকনিক্যাল প্রশিক্ষণ নেওয়ার। তাই মনপ্রীত, মনদিপ, শ্রীজেশদের মত অভিজ্ঞ প্লেয়ারদের থেকে অনেক কিছু শেখার সুযোগ হয়েছিল তাদের। শুধু তাই নয়, সিনিয়র দলের কোচ গ্রাহাম রিড এবং যুব দলের কোচ কারিপ্পা দুজনে এক সঙ্গে ছোটদের প্রশিক্ষণ দিয়েছেন। গ্রাহাম রিড বললেন যে যুব প্লেয়াররা বিদেশের মাটিতে গিয়ে অভিজ্ঞতা সঞ্চয় করার সুযোগ না পেলেও ভুবনেশ্বরে সিনিয়র দলের সঙ্গে বেশ মূল্যবান অভিজ্ঞতা সঞ্চয় করতে পেরেছে।

    ভুবনেশ্বরে আসার পর তিনি সবার আগে নতুন পিচের সাথে ধাতস্থ হলেন। ভারতের যুবদল পুল বি তে জায়গা পেয়েছে যেখানে তাদের সাথে আছে ফ্রান্স, কানাডা এবং পোল্যান্ড। ভারত এই পুলের ফেভারিট। প্রত্যেকটি পুল থেকে প্রথম দু'টি দল পরবর্তী রাউন্ডে যাবে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড করোনার কারণে নাম তুলে নেওয়ায় বিশ্বকাপের ফেভারিটদের মধ্যে আছে ভারত, বেলজিয়াম, নেদারল্যান্ডস এবং জার্মানি। এদের মধ্যে জার্মানি সবথেকে বেশি বার (৬ বার) এই খেতাব জয় করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিশর এই প্রথমবার জুনিয়র দল পাঠিয়েছে।

    Published by:Rohan Chowdhury
    First published: