ব্রেক ডান্স জায়গা করে নিল অলিম্পিকের খেলায়, বিতর্ক তুঙ্গে!

ব্রেক ডান্স জায়গা করে নিল অলিম্পিকের খেলায়, বিতর্ক তুঙ্গে!

Representational Image

যে গোত্রেই ফেলা হোক না কেন, আপাতত আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ব্রেকডান্সিংকে অলিম্পিক প্রতিযোগিতায় স্থান দেওয়ার মর্মে সিলমোহর জারি করেছে।

  • Share this:

#প্যারিস: সত্যি বলতে কী, এ বড় কূট বিতর্ক! যে শিল্পের সঙ্গে জড়িয়ে রয়েছে রিদমিক জিমন্যাসটিকস-এর মতো ক্রীড়াশৈলী, তাকে ঠিক কোন গোত্রে ফেলা যায়?

যে গোত্রেই ফেলা হোক না কেন, আপাতত আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (The International Olympics Committee) একে অলিম্পিক প্রতিযোগিতায় স্থান দেওয়ার মর্মে সিলমোহর জারি করেছে। খবর বলছে যে ২০২৪ সালে প্যারিসে (2024 Paris Olympics) যখন এই আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠানের আসর বসবে, তখন অন্য প্রতিযোগীদের সঙ্গে সেই আসরে নিজেদের জায়গা করে নেবেন ব্রেক ডান্সাররা (Break Dance)।

খবর অনুযায়ী, ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির কাছে ব্রেক ডান্সকে অনুষ্ঠানের অন্তর্ভুক্ত করার আবেদন বহু পূর্বেই জানিয়েছিল ফ্রান্সের (France) এই শহর। সম্প্রতি তা অনুমোদন পেল মাত্র।

একই সঙ্গে অলিম্পিকের খেলার তালিকায় জায়গা করে নিল সার্ফিং (Surfing), স্কেটবোর্ডিং (Skateboarding) আর স্পোর্ট ক্লাইম্বিং (Sport Climbing)। তবে এই তিন বিষয় প্রত্যক্ষ করার জন্য ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না। তার আগে ২০২১ সালে যখন টোকিও শহরে অলিম্পিকের (2021 Tokyo Olympics) খেলার আসর বসবে, সেখানেই এই তিন বিষয় থেকে প্রতিযোগীদের অংশ গ্রহণ করতে দেখা যাবে।

তা-ই যদি হয়, তা হলে ওই ২০২১ সালের টোকিও অলিম্পিকেই কেন স্থান পাচ্ছেন না ব্রেক ডান্সাররা?

আসলে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলে বিতর্ক এবং বিদ্রুপ যে রকমই থাক না কেন, এর সঙ্গে সক্রিয় ভাবে জুড়ে রয়েছে প্যারিসের (Paris) নাম। এই জনপ্রিয় পথনৃত্য বিশ্বের নানা প্রান্তেই চোখে পড়ে। কিন্তু প্যারিস ব্রেকডান্স, যার পোশাকি নাম ব্রেকিং (Breaking), তার যেন কেন্দ্রবিন্দু। যে শহর চিত্রকলার জন্য বিখ্যাত, যে শহর শিল্পের অনেক শাখাকেই আশ্রয় দিয়ে থাকে, সে-ই শহরই ব্রেকিংয়ের পীঠস্থান।

সে দিক থেকে দেখলে এটা বুঝে নিতে অসুবিধে নেই যে অলিম্পিকের খেলায় যখন ব্রেকিং নিয়ে প্রতিযোগিতা চলবে, তখন সেখানে অনেকটাই জায়গা দখল করে থাকবেন প্যারিসের ব্রেক ডান্সাররা। অন্য দিকে, অলিম্পিকের মতো খেলায় ব্রেকিং তুলে ধরার জন্য প্যারিসের নিজেরও প্রস্তুতি এবং অনুশীলনের প্রয়োজন রয়েছে। সেই সব সাত-পাঁচ বিচার করেই ২০২৪ সাল পর্যন্ত হাতে সময় নেওয়া হয়েছে।

প্যারিস এবং ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি যে ভাবেই দেখুক না কেন বিষয়টাকে, বিশ্বের অনেক প্রান্তেই শুরু হয়েছে বিতর্ক। অনেকেরই দাবি- যদি ব্রেকিং অলিম্পিক স্পোর্টস-এর মর্যাদা পায়, সে ক্ষেত্রে অন্য নৃত্যশৈলীই বা বাদ যাবে কেন?

পাশাপাশি, ব্রেক ডান্সারদের অনেকেও বিষয়টি নিয়ে রয়েছেন দ্বন্দ্বে। ব্রিটিশ ব্রেকার (Breaker) করম সিংয়ের মতে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো উচিৎ, তা সরাসরি খেলার সঙ্গে যুক্ত নয় এমন মানুষদেরও অলিম্পিকের প্রতি উৎসাহিত করবে। অন্য দিকে, মার্কিন মুলুকের লোগান লজিসটিক্স এডরার দাবি- অলিম্পিকের জৌলুসে এই শৈলীর আমেজ যাতে নষ্ট না হয়ে যায়, সে দিকটাও খেয়াল রাখতে হবে!

Published by:Siddhartha Sarkar
First published: