• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • INDIAS PROBABLE 15 MAN SQUAD FOR T20 WORLD CUP 2021 ALL EYES ON SPINNERS SELECTION SS

T20 World Cup: আমিরশাহিতে ফ্যাক্টর স্পিনাররা, জাদেজা, চাহাল ছাড়া টি২০ বিশ্বকাপের ভারতীয় দলে আর কাদের সুযোগ পাওয়ার সম্ভাবনা?

Photo: Twitter (File Photo)

India's probable 15-man squad for T20 World Cup 2021: বোর্ড সূত্রে খবর, চারজন স্পিনার নিয়ে যাওয়া হতে পারে বিশ্বকাপ খেলতে। স্ট্যান্ডবাই হিসেবে থাকতে পারেন একজন স্পিনার।

  • Share this:

মুম্বই: মরুদেশে স্পিনাররা সব সময় ফ্যাক্টর। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার দল নির্বাচনে সবথেকে গুরুত্বপূর্ণ হতে চলেছে স্পিনার নির্বাচন। সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup) স্পিনাররা বাড়তি সুযোগ পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরাও। সেই দেশের মাটিতে বিগত কয়েকটি টুর্নামেন্ট দেখলে তার আভাস পাওয়া যাচ্ছে। তাই বুধবার ভারতীয় দল নির্বাচনে দেখার কোন কোন স্পিনাররা সুযোগ পান স্কোয়াডে। বোর্ড সূত্রে খবর, চারজন স্পিনার নিয়ে যাওয়া হতে পারে বিশ্বকাপ খেলতে। স্ট্যান্ডবাই হিসেবে থাকতে পারেন একজন স্পিনার। চারজন খেলোয়ারদের মধ্যে দুজনের জায়গা একদম নিশ্চিত।

আরও পড়ুন- আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা, এক নজরে দেখে নিন ভারতের সম্ভাব্য স্কোয়াড

প্রথমজন স্পিনার হিসেবে জায়গা পাকা করে ফেলেছেন রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় স্পট বুকিং করে ফেলেছেন যুজবেন্দ্র চাহাল। তবে বাকি দুটি জায়গার জন্য বেশ কয়েকটি নাম ঘোরাফেরা করছে। সম্ভাব্য নামগুলি হলো রাহুল চাহার, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, ক্রুণাল পান্ডিয়া, অক্ষর প্যাটেল ও বরুণ চক্রবর্তী। এই ৫-৬ জনের মধ্যে থেকে বেছে নেওয়া হতে পারে ২ স্পিনারকে। বোর্ড সূত্রে খবর, শারীরিকভাবে ফিট থাকলে জাদেজা, চাহালের পর নির্বাচকদের প্রথম পছন্দ হতে চলেছেন ওয়াশিংটন সুন্দর। অফস্পিনার হিসেবে দলকে ভরসা দেওয়ার পাশাপাশি লোয়ার অর্ডার দুরন্ত ব্যাটিং করতে পারেন ওয়াশিংটন। তাই আইপিএলে বিরাট সতীর্থকে নিয়ে বুধবারের বৈঠকে দীর্ঘ আলোচনা হতে পারে।

Photo Courtesy: BCCI Photo Courtesy: BCCI

বোর্ডের অন্দরমহলের খবর অনুযায়ী, ইংল্যান্ড সফরের প্রস্তুতি ম্যাচে চোট পাওয়া ওয়াশিংটন সুন্দর বর্তমানে ফিট রয়েছেন। তবে বিশ্বকাপের কথা মাথায় রেখেই নাকি অসমাপ্ত আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিলনাড়ুর এই ক্রিকেটার। সম্পূর্ণ ফিট হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামতে চান ওয়াশিংটন সুন্দর। এমনকি শোনা গেল, টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলে আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ওয়াশিংটন সুন্দর। আইপিএল খেলে কোনওরকম ঝুঁকি নিতে চাননি তিনি। তাই ফিটনেস থাকলে ওয়াশিংটন সুন্দর টিম ইন্ডিয়া জায়গা পাবেন বলেই খবর।

চতুর্থ স্পিনার হিসেবে আলোচনা হতে পারে কুলদীপ যাদব ও রাহুল চাহারকে নিয়ে। অনেকের মতে, শেষ মুহূর্তে ‘বেনিফিট অফ ডাউট’ পেয়ে যেতে পারেন কুলদীপ। তবে পুরোটাই নির্ভর করছে টিম ম্যানেজমেন্ট কুলদীপকে নিয়ে কি ভাবছে। পজিটিভ ভাবনা না থাকলে রাহুল সহজেই দলে সুযোগ পেয়ে যেতে পারেন। স্ট্যান্ডবাই হিসেবে জায়গা পেতে পারেন বরুণ চক্রবর্তী। তবে রবিচন্দ্রন অশ্বিনের সাদা বলে কামব্যাক হওয়ার সম্ভাবনা কম বললেই চলে। তবে প্রাক্তনদের একাংশের ধারণা, অশ্বিনের মতো অভিজ্ঞ স্পিনারকে বিশ্বকাপ স্কোয়াডে রাখা উচিত। অশ্বিন দলে থাকলে বাড়তি অ্যাডভান্টেজ হবে। এখন দেখার অশ্বিনের নাম নিয়ে নির্বাচকদের মধ্যে কোনরকম আলোচনা হয় কিনা বৈঠকে। অন্যদিকে ফাস্ট বোলার হিসেবে চারজনের জায়গা একপ্রকার নিশ্চিত। জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার মহম্মদ শামির নাম কনফার্ম লিস্টে রয়েছে বলেই শোনা যাচ্ছে। শামি ইদানিং সাদা বলে না খেললেও বিরাট বঙ্গ ক্রিকেটারকে দলে চান। শোনা যাচ্ছে মহম্মদ শামির ওয়ার্কলোড কমাতে আইপিএলে বাকি ম্যাচগুলোর মধ্যে থেকে বেছে বেছে খেলতে পারেন তিনি।   পেসার অলরাউন্ডার হিসেবে দু’জনের সুযোগ পাওয়া প্রায় নিশ্চিত হলেই খবর। প্রথমজন অবশ্যই হার্দিক পান্ডিয়া। দ্বিতীয়জন ইংল্যান্ডে সফল শার্দুল ঠাকুর। তবে দল নির্বাচন নিয়ে যা খবর তাতে বড়োসড়ো কোনও চমক থাকবে না বলেই ধরে নেওয়া যায়। সূর্য কুমার যাদব সুযোগ পেতে চলেছেন। স্ট্যান্ডবাই হিসেবে দলের সঙ্গে যেতে পারেন পৃথ্বী শ, ঈশান কিষাণরা। বোর্ড সূত্রে খবর ইতিমধ্যেই একটি প্রাথমিক স্কোয়াড তৈরি করে  রেখেছেন নির্বাচকরা। বুধবারের বৈঠকে দুই একটি জায়গা নিয়ে আলোচনা হওয়ার কথা। তারপর চূড়ান্ত দল ঘোষণা হবে।

ঈরণ রায় বর্মন

Published by:Siddhartha Sarkar
First published: