Home /News /sports /

India vs Japan Hockey : ঢাকায় পাকিস্তানের পর এবার জাপানকে হকিতে হাফ ডজন গোল ভারতের

India vs Japan Hockey : ঢাকায় পাকিস্তানের পর এবার জাপানকে হকিতে হাফ ডজন গোল ভারতের

এশিয়ান চ্যাম্পিয়ন জাপানকে হকিতে হাফ ডজন গোল ভারতের

এশিয়ান চ্যাম্পিয়ন জাপানকে হকিতে হাফ ডজন গোল ভারতের

India beat Japan by six goals in Asian Champions Trophy in Dhaka. জাপানকে হাফ ডজন গোল মেরে ভারত বুঝিয়ে দিল চ্যাম্পিয়ন হওয়ার জন্য তারাই সম্ভবত ফেভারিট।

  • Share this:

    ভারত - ৬

    জাপান -০

    #ঢাকা: এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি (Asian Champions Trophy)  হকিতে ভারতের সেমিফাইনাল আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। কোরিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ ড্র করলেও বাংলাদেশের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় এবং পাকিস্তানের বিরুদ্ধে ৩-১ জয় ভারতের পায়ের তলার মাটি শক্ত করেছিল। রবিবার জাপানের (India beat Japan 6-0) বিরুদ্ধে রাউন্ড-রবিন পর্বের শেষমেষ নিয়ম রক্ষা ছাড়া কিছুই নয়। তবুও জয়ের মধ্যে থাকা একটা অভ্যাস। এই অভ্যাস নষ্ট হতে দেননি অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম রিড।

    আরও পড়ুন - IND vs SA : দক্ষিণ আফ্রিকার মাঠে ভারতের সিরিজ জয় নির্ভর করছে পেসারদের হাতে, ধারণা ক্রিকেট মহলের

    ললিত উপাধ্যায়, আকাশদীপ সিং এবং দিলপ্রীত সিং মিলে ভারতের আক্রমণ সজ্জা তৈরি করতে বড় ভূমিকা পালন করেন। মাঝমাঠের দায়িত্বে মনপ্রীত সিং এবং হার্দিক। রক্ষণ ছিল ভাইস ক্যাপ্টেন হরমানপ্রীত সিংয়ের দায়িত্বে।জাপানের বিরুদ্ধে ম্যাচে ভারত এগিয়ে থাকবে বলে মনে হয়েছিল ভারতের প্রদর্শন দেখে। শেষবার টোকিও অলিম্পিকে জাপানের মুখোমুখি হয়ে ৫-৩ গোলের ব্যবধানে ভারত জিতেছিল।

    বছর তিনেক আগে এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হয়েছিল জাপান। তারপর থেকে হকিতে দুরন্ত গতিতে উন্নতি করেছে তারা। এবার পাকিস্তানের মতো অভিজ্ঞ দলের বিরুদ্ধেও ড্র করেছিল তারা। আমি আজকের আগে পর্যন্ত ভারতের বিরুদ্ধে মোট ২৭ বারের সাক্ষাতে মাত্র দুবার জিতেছিল জাপান। হেরেছিল ২৪ বার। আজ ভারতের বিরুদ্ধে কিছুটা ফর্মেশন বদল করে নেমেছিল জাপান। কাউন্টার অ্যাটাক এবং আগ্রাসী হকি খেলার মানসিকতা নিয়ে।

    আরও পড়ুন - Sourav Ganguly on Virat Kohli: বিরাটকে তাঁর কেমন লাগে? বিতর্কের মধ্যেই মুখ খুললেন সৌরভ

    প্রথম কোয়ার্টারের দশ মিনিটের মাথায় এগিয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করেন হরমানপ্রীত সিং। দ্বিতীয় কোয়ার্টারে ব্যবধান বাড়ায় ভারত। এবার গোল করেন দিলপ্রীত সিং। শিবানন্দর পাস ধরে বল জালে জড়িয়ে দেন। তবে খেলা থেকে হারিয়ে যায়নি জাপান। ম্যাচে ফেরার চেষ্টা চালাতে থাকে তারা। তানাকা, ইয়ামাডা, মুরাতারা বল ধরে দ্রুত আক্রমণ তুলে আনেন ভারতের অর্ধে।

    তৃতীয় কোয়াটার শুরু হতেই চাপ বাড়ায় ভারত। ডিফেন্স থেকে উঠে এসে জার্মানপ্রীত সিং দুরন্ত গোল করেন। তার টমোহক হিটের জবাব ছিল না জাপানি গোলরক্ষকের কাছে। তিন নম্বর গোল পেয়ে যায় ভারত। কিন্তু পরপর পেনাল্টি কর্ণার আদায় করতে থাকে জাপান। কিন্তু ভারতের গোলরক্ষক সূর্য কারকেরা বেশকিছু ভাল সেভ করেন। চতুর্থ কোয়াটারে ভারতের ব্যবধান বাড়ান সুমিত।

    শেষ আট মিনিটে পঞ্চম এবং ষষ্ঠ গোল তুলে নেয় ভারত। পেনাল্টি কর্ণার থেকে হরমন এবং দুরন্ত বোঝাপড়ায় শেষ গোল করেন শামসের সিং। জাপানকে হাফ ডজন গোল মেরে ভারত বুঝিয়ে দিল চ্যাম্পিয়ন হওয়ার জন্য তারাই সম্ভবত ফেভারিট।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Indian Hockey Team

    পরবর্তী খবর