Home /News /sports /
Karthik on Ravindra Jadeja : জাদেজা দলে ফিরলেই ভারসাম্য ফিরে পাবে ভারত, বলছেন দীনেশ কার্তিক

Karthik on Ravindra Jadeja : জাদেজা দলে ফিরলেই ভারসাম্য ফিরে পাবে ভারত, বলছেন দীনেশ কার্তিক

জাদেজার অভাব ভুগিয়েছে ভারতকে বলছেন কার্তিক

জাদেজার অভাব ভুগিয়েছে ভারতকে বলছেন কার্তিক

Indian cricket team will find right balance when Ravindra Jadeja comes back says Dinesh Karthik. জাদেজার অভাব ভুগিয়েছে ভারতকে বলছেন কার্তিক, সাদা বলের ক্রিকেট রবীন্দ্র জাদেজার বিকল্প নেই ভারতে

  • Share this:

    #চেন্নাই: ভারতের একদিনের ক্রিকেট দলের মিডল অর্ডারের সমস্যার সমাধান হতে পারেন রবীন্দ্র জাদেজা। এমনটাই মনে করেন ভারতের প্রাক্তন উইকেটরক্ষক দীনেশ কার্তিক। কার্তিক সম্প্রতি একটি ক্রিকেট ওয়েবসাইট এই সম্পর্কিত এক আলোচনায় জাদেজার ভূয়সী প্রশংসা করে বলেন, একদিনের দলে ৬ নম্বরে ব্যাট করতে জাদেজা তৈরি। তবে আমার মনে হয় ও বর্তমানে ব্যাট হাতে যা প্রদর্শন দেখাচ্ছে তাতে ও ৫ নম্বরেও অনায়াসে ব্যাট করতে পারবে।

    আরও পড়ুন - Shane Warne on Dravid: ক্রিকেটারদের মধ্যে মানসিক কাঠিন্য নিয়ে আসবে রাহুল দ্রাবিড় আশাবাদী শেন ওয়ার্ন

    ও ওর মস্তিস্ককে খুব ভালোভাবে ব্যবহার করছে। আগের মত শিশুসুলভ ভুল করে না। আগের মত বেপরোয়া ব্যাটিং করে না। ও বর্তমানে ওর ব্যাটিং এর মাধ্যমে ম্যাচ জেতাচ্ছে। সাদা বলের ক্রিকেটে, ওর ব্যাটিংই শক্তিশালী জায়গা। চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন না জাদেজা। টেস্ট ম্যাচের পাশাপাশি একদিনের ম্যাচে জাদেজার অভাব হারে হারে অনুভব করেছে ভারতীয় দল। টেস্ট সিরিজে ২-১, একদিনের সিরিজে ৩-০ হারার পর জাদেজার অনুপস্থিতি দলের উপর প্রভাব ফেলেছে এককথায় মেনে নিয়েছেন কোচ রাহুল দ্রাবিড়।

    আরও পড়ুন - IPL 2022 Mega Auction: আইপিএল ২০২২ মেগা অকশনের আগে হঠাৎ কেন চেন্নাইতে ধোনি, জল্পনা জারি

    জাদেজার মত অলরাউন্ড প্রদর্শন দক্ষিণ আফ্রিকা সফরে কোনো খেলোয়াড়ের মধ্যে দেখা যায়নি বললেই চলে। গত কয়েকবছরে জাদেজা নিজেকে অন্য পর্যায়ে উন্নীত করেছেন। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একা হাতে তিনি দলকে নিশ্চিত পরাজয়ের থেকে জেতার দোরগোড়ায় এসেছিলেন। ৮ নম্বরে নেমে সেই ম্যাচেই তিনি একদিনের কেরিয়ারে তার সর্বোচ্চ ৮৭ রান করেন।

    ২০২০-২১ অস্ট্রেলিয়ায় একদিনের সিরিজে তার দুরন্ত ব্যাটিং দেখা যায়। এরপর ইংল্যান্ড সিরিজেও বল ও ব্যাট দুই হাতেই তার উল্লেখযোগ্য অবদান ছিলো। তার ফিল্ডিং এর প্রশংসা সুনীল গাভাস্কার থেকে নাসের হুসেন, শন পলক থেকে সাইমন ডুল সবাই করেছেন। এই মুহূর্তে তিনি বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার এটা একেবারেই অত্যুক্তি নয়।

    জাদেজা এই মুহূর্তে টেস্ট ম্যাচে ব্যাটিং গড় ৩৪ এর উপরে, একদিনের ম্যাচে ৩৩ এর কাছাকাছি। যা এই মুহূর্তে ছয় বা সাত নম্বরে নামা বিশ্বের অনেক ব্যটারের থেকে ভালো। টেস্টে ২২৩ ও একদিনের ম্যাচে ইতিমধ্যেই ১৮৮ উইকেট নেওয়া হয়ে গিয়েছে ৩৩ বছর বয়সী জাদেজার। হাঁটুর চোট পুরো সারেনি বলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন একদিনের টি-টোয়েন্টি ও একদিনের সিরিজেও নেই জাদেজা।

    শ্রীলঙ্কা সিরিজে তাকে পাওয়া যেতে পারে।  দক্ষিণ আফ্রিকার থেকে ওয়েস্ট ইন্ডিজ দুর্বল প্রতিপক্ষ হলেও এই সিরিজেও জাদেজাকে মিস করতে পারে ভারত। কার্তিক নিশ্চিত জাদেজা সুস্থ হয়ে ফিরলেই সঠিক কম্বিনেশন খুঁজে পাবে ভারত। আসলে জাদেজার অভাব সহজে পূরণ করা সম্ভব নয়।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Dinesh Karthik, Ravindra Jadeja

    পরবর্তী খবর