Home /News /sports /
Commonwealth Games 2022: শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস ২০২২, এই সব ভারতীয় প্রতিযোগীর উপর ভরসা রাখছে দেশ

Commonwealth Games 2022: শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস ২০২২, এই সব ভারতীয় প্রতিযোগীর উপর ভরসা রাখছে দেশ

India's medal hope in Commonwealth Games 2022

India's medal hope in Commonwealth Games 2022

সবথেকে বড় কথা হচ্ছে, এটাকে ২০২৪ প্যারিস অলিম্পিকসের প্রস্তুতি হিসেবে এটাকে দেখছেন ক্রীড়া বিশেষজ্ঞরা।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী সপ্তাহ থেকেই শুরু হতে চলেছে বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২ (Birmingham Commonwealth Games 2022)। কোভিডের কারণে ২০২০ টোকিও অলিম্পিকস সেই বছর অর্থাৎ ২০২০ সালে অনুষ্ঠিত হয়নি। সেটা দেরিতে অর্থাৎ গত বছর অনুষ্ঠিত হয়েছিল। সেখানে ভারতীয়দের পারফরমেন্স দুর্দান্ত ছিল। ফলে এ-বারের কমনওয়েলথ গেমস-এ ভারতীয় ক্রীড়াবিদদের উপরে প্রত্যাশা বাড়ছে। প্রায় দুশোরও বেশি অ্যাথলিট এই খেলায় অংশগ্রহণ করবেন। ব্রিটেনে নিজস্ব বিভাগের খেলায় অংশ নেবেন এই অ্যাথলিটরা। তবে সবথেকে বড় কথা হচ্ছে, এটাকে ২০২৪ প্যারিস অলিম্পিকসের প্রস্তুতি হিসেবে গণ্য করছেন ক্রীড়া বিশেষজ্ঞরা।

আগামী ২৮ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২। প্রস্তুতি চসছে জোরকদমে। তবে আমরা সকলেই জানি, যে-কোনও খেলা শুরু হওয়ার আগে ভারতীয়রা সেই খেলার জ্বরে কাবু হন। এ-ক্ষেত্রেও তার অন্যথা হচ্ছে না। এই প্রতিযোগিতাকে ঘিরে ভারতীয়দের মনে এখন লাগামছাড়া উচ্ছ্বাসের ছোঁয়া। তাই আজ কথা বলব ভারতের সেরা দশ প্রতিযোগীর বিষয়ে, যাঁরা ভারতকে জয় এনে দিতে পারেন। আবার এ-দিকে এই বছর ৭৫-তম স্বাধীনতা দিবস উদযাপন করবে আমাদের দেশ। ফলে চতুর্বর্ষীয় এই ক্রীড়া প্রতিযোগিতায় ভারতীয় অ্যাথলিটদের পারফরমেন্সের দিকেই তাকিয়ে দেশের মানুষ। আসলে দেশের গৌরব বাড়িয়ে ৭৫-তম স্বাধীনতা দিবসে ভারতীয় অ্যাথলিটরা যেন দেশকে জয় উপহার এনে দিতে পারেন, সে-দিকেই এখন তাকিয়ে রয়েছেন আপামর ভারতবাসী।

অমিত পঙ্ঘল (Amit Panghal):

ফ্লাইওয়েট বিভাগে বিশ্বের অন্যতম সেরা বক্সার হিসেবে গণ্য করা হয় অমিত পঙ্ঘলকে। নিজের বিভাগে খ্যাতির শীর্ষেই রয়েছেন ২৬ বছর বয়সী এই ক্রীড়াবিদ। ২০২২ কমনওয়েলথ গেমস বার্মিংহামে তিনি সোনা জেতার লক্ষ্যেই নিজেকে তৈরি করেছেন। গত বছর এই খেলায় তিনি রুপোর পদক জয় করে দেশকে উপহার দিয়েছেন। এর পর তিনি বিশ্বের সেরা হিসেবেই টোকিও অলিম্পিকসেও অংশ নিয়েছিলেন।

পিভি সিন্ধু (PV Sindhu):

খেলার এই প্রতিযোগিতায় বোধহয় সকল ভারতীয়েরই এখন নজর রয়েছে ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুর উপর। ব্যাডমিন্টন মহিলাদের সিঙ্গলে দুটি অলিম্পিক পদক জয় করে তিনি দেশকে গৌরবের আসনে বসিয়েছেন। তিনি নিজের দক্ষতা ও অধ্যবসায় আরও বাড়াচ্ছেন এবং কঠোর প্রস্তুতি নিচ্ছেন। যার ফলে তিনি দেশের জন্য মেডেল এনে দিতেই পারেন, এটা হলফ করে বলা যেতে পারে।

আরও পড়ুন - Malaika Arora Viral Video: পরণে কি কোনও কাপড়ই নেই, মালাইকার নিতম্বেই চোখ আটকে বৃদ্ধের, ভাইরাল ভিডিও

ভিনেশ ফোগট (Vinesh Phogat):

টোকিও ২০২০ অলিম্পিকসে জেতার ভবিষ্যদ্বাণী থাকা সত্ত্বেও পদক জিততে পারেননি মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগট। অলিম্পিক পদক জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া হওয়ায় যারপরনাই হতাশ হয়েছিলেন এই মহিলা ক্রীড়াবিদ। তিনি জানিয়েছিলেন, আমি পুরোপুরি ভাবে ভেঙে পড়েছি। এর পর সেই হতাশা পিছনে ফেলে নিজেকে ফের তুলে দাঁড় করিয়েছেন তিনি। এ-বার এগিয়ে যাওয়ার জন্য নিজেকে তৈরিও করতে শুরু করেছেন। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পর্যন্ত আস্থা রেখেছেন এই কুস্তিগীরের উপর। এই বারই নিজের লক্ষ্য পূরণ করবেন ভিনেশ, এই আশাতেই দিন গুনছে দেশের মানুষ।

লক্ষ্য সেন এবং কিদম্বী শ্রীকান্ত (Lakshya Sen, Kidambi Srikanth):

ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গেলস বিভাগে অংশ নিচ্ছেন লক্ষ্য সেন এবং কিদম্বি শ্রীকান্ত। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জের পদক জয় করে ভারতকে গৌরবের আসনে বসিয়েছেন তরুণ ব্যাডমিন্টন তারকা লক্ষ্য। এর পর তিনি অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপেও অংশ নিয়েছিলেন তিনি। জয় করে এনেছিলেন রৌপ্য পদক। এবারের প্রতিযোগিতার এই বিভাগে চিন এবং জাপান নেই। আর মালয়েশিয়ার লি শি জিয়াকে হারিয়ে নিজেদের পদক জয়ের পথ সুপ্রশস্ত করেছেন লক্ষ্য এবং কিদম্বি।

আরও পড়ুন - Susmita and Lalit: সুস্মিতা ও ললিতের সম্পর্ক, ননদের সম্পর্ক নিয়ে এবার সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক ‘ভাজ’

নিখত জারিন (Nikhat Zareen):

মহিলাদের ৫০ কেজি বক্সিং বিভাগে অংশ নিচ্ছেন মহিলা বক্সিং চ্যাম্পিয়ন নিখত। ফলে এ-বারের কমনওয়েলথ গেমসে তাঁর সোনা জয়ের দিকেই তাকিয়ে রয়েছেন ভারতবাসীরা। সাম্প্রতিক কালে খেলায় তিনি নিজের যে দক্ষতা দেখিয়েছেন, কমনওয়েলথ গেমসেও সেই দক্ষতা বজায় রাখতে হবে। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ঐতিহাসিক পদক জয়ের পরে ২৬ বছর বয়সী এই মহিলা বক্সারের আত্মবিশ্বাস ছিল চোখে পড়ার মতো। ফলে এ-বারের খেলায় যে-কোনও কঠিন পরিস্থিতিতে নিজে যোগ্যতার উপর যে তিনি বিশ্বাস হারাবেন না, সেই কথা নিঃসন্দেহেই বলে দেওয়া যায়। তাই বার্মিংহামের কমনওয়েলথ গেমসের ময়দানে যে তিনি পদক জয় করে আনবেন, সেটার উপরই ভরসা রাখছেন ভারতীয়রা।

রবি কুমার দাহিয়া (Ravi Kumar Dahiya):

সাম্প্রতিক কয়েক বছরে খ্যাতির শীর্ষে রয়েছেন কুস্তিগীর রবি কুমার দাহিয়া। শুধু টোকিও অলিম্পিকস ২০২০-তে রৌপ্য পদকই জয় করেননি তিনি, সেই সঙ্গে দারুণ ফর্মে থেকে বিশ্ব চ্যাম্পিয়ন শিপ এবং এশিয়ান চ্যাম্পিয়নশিপেও পদক জয় করেছেন তিনি। তাঁর সাম্প্রতিক ট্র্যাক রেকর্ড দেখে ক্রীড়া বিশেষজ্ঞদের ভবিষ্যদ্বাণী, এবার ভারতকে সোনা এনে দিতে পারেন এই কুস্তিগীর।

মীরাবাঈ চানু (Mirabai Chanu):

ভারত্তোলন বা ওয়েট লিফটিংয়ে এখন ভারতের মুখ হয়ে উঠেছেন মীরাবাঈ চানু। টোকিও অলিম্পিকসের প্রথম দিনেই ভারতকে রুপো এনে দিয়েছিলেন মীরাবাঈ। এমনকী ২০১৮ সালে অনুষ্ঠিত হওয়া কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন তিনি। আর সেই ইতিহাসই ফের একবার তৈরি করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন মীরাবাঈ চানু।

বজরঙ্গ পুনিয়া (Bajrang Punia):

ভিনেশ ফোগট এবং রবি দাহিয়ার পাশাপাশি আস্থা রাখা হচ্ছে কুস্তিগীর বজরঙ্গ পুনিয়ার উপরেও। গত কমনওয়েলথ গেমসে সোনার পদক জিতেছিলেন এই ক্রীড়াবিদ। ফলে এ-বারের প্রতিযোগিতাতেও তাঁর সোনার পদক জয়ের প্রবল সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা। আর টোকিও অলিম্পিকসে তিনি ভারতকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন।

ভারতীয় পুরুষদের হকি দল (Indian men’s hockey team):

দলগত ক্রীড়ার ক্ষেত্রে হকি ভারতীয়দের অন্যতম ভরসার জায়গা। তাই মহিলাদের ক্রিকেট দলের পাশাপাশি পুরুষদের হকি দলের উপরেও ভরসা রাখছেন ভারতীয়রা। ২০১৮-র কমনওয়েলথে সে-রকম ছাপ ফেলতে না-পারলেও এ-বারের প্রতিযোগিতায় ভালো ফল করার লক্ষ্যে খাটছেন হকি দলের খেলোয়াড়রা। তবে দলের অভিজ্ঞ খেলোয়াড়রা টোকিও অলিম্পিকসে ভারতকে ব্রোঞ্জ এনে দিয়েছেন। ফলে ক্রীড়া বিশেষজ্ঞদের মতে, কমনওয়েলথে নিজেদের প্রমাণ করতে দৃঢ় প্রতিজ্ঞ হকি তারকারা।

নীরজ চোপড়া (Neeraj Chopra):

গত বছর অনুষ্ঠিত হওয়া ২০২০ টোকিও অলিম্পিকসে বর্শা নিক্ষেপ বা জ্যাভলিন থ্রোয়িংয়ের বিভাগে ভারতকে সোনা এনে দিয়েছিলেন নীরজ চোপড়া। শুধু তা-ই নয়, ওই প্রতিযোগিতায় তিনি পরপর দুবার নিজের রেকর্ড ভেঙেছেন। ফলে এ-বার কমনওয়েলথ গেমসেও যে ২৪ বছর বয়সী এই তারকা ভারতকে দ্বিতীয় সোনাটি এনে দিতে পারেন, সে কথা হলফ করে বলে দেওয়া যায়।

First published:

Tags: Commonwealth Games 2022, Medals, Sports

পরবর্তী খবর