• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • ICC tournaments 2031 : আগামী ১০ বছরের সূচি প্রকাশ আইসিসির, ভারতের পাশাপাশি পাকিস্তানেও বড় টুর্নামেন্ট

ICC tournaments 2031 : আগামী ১০ বছরের সূচি প্রকাশ আইসিসির, ভারতের পাশাপাশি পাকিস্তানেও বড় টুর্নামেন্ট

ভারত এবং পাকিস্তানের ক্রিকেট প্রেমীদের সুখবর আইসিসির

ভারত এবং পাকিস্তানের ক্রিকেট প্রেমীদের সুখবর আইসিসির

ICC announce cricket schedule till 2031 . ভারত ও বাংলাদেশ যৌথভাবে ২০৩১ সালের অক্টোবর নভেম্বরে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে। ২৯ বছর পরে ফের আইসিসি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল পাকিস্তান। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে

  • Share this:

    #দুবাই: ২০২৩ সালের একদিনের ক্রিকেট বিশ্বকাপ ভারতে হবে সেটা আগেই জানা ছিল। করোনা মহামারি বিরাট মাথাচাড়া না দিলে ভারত থেকে টুর্নামেন্ট সরে যাওয়ার অবস্থা নেই। এদিন ২০৩১ সাল পর্যন্ত মেজর টুর্নামেন্টের সূচি ঘোষণা করে দিল আইসিসি। ২০২৪ সালের জুনে টি ২০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা। ২০২৫ সাল থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি ফেরাচ্ছে আইসিসি, আয়োজনের দায়িত্ব পেয়েছে পাকিস্তান, ফেব্রুয়ারিতে হবে এই টুর্নামেন্ট।

    আরও পড়ুন - Rohit Sharma and Rahul Dravid PC : নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামার আগে প্রথম সাংবাদিক সম্মেলনে কী বললেন রোহিত - দ্রাবিড় জুটি?

    ২০২৬ সালের ফেব্রুয়ারি মাসে টি ২০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের দায়িত্ব পেয়েছে ভারত ও শ্রীলঙ্কা। ২০২৭ সালের অক্টোবর-নভেম্বরে ৫০ ওভারের বিশ্বকাপ একযোগে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে ও নামিবিয়া। ২০২৮ সালের অক্টোবরে টি ২০ বিশ্বকাপ আয়োজন যৌথভাবে করবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ২০২৯ সালের অক্টোবর মাসে চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ভারতে। ২০৩০ সালের জুনে টি ২০ বিশ্বকাপ একযোগে আয়োজন করবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।

    ভারত ও বাংলাদেশ যৌথভাবে ২০৩১ সালের অক্টোবর নভেম্বরে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে। ২৯ বছর পরে ফের আইসিসি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল পাকিস্তান। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে। এর আগে কখনও একক ভাবে আইসিসি টুর্নামেন্টের আয়োজন করেনি পাকিস্তান। অর্থাৎ ২০২৫ সালে প্রথমবার এককভাবে কোনও আইসিসি টুর্নামেন্ট আয়োজন করার দায়িত্ব পেল তারা।

    এর আগে কখনও টি২০ বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব না পেলেও ১৯৮৭ ও ১৯৯৬ সালে দু’বার এক দিনের বিশ্বকাপ আয়োজন করেছিল পাকিস্তান। যদিও ১৯৮৭ সালে ভারতের সঙ্গে যুগ্মভাবে ও ১৯৯৬ সালে ভারত, শ্রীলঙ্কার সঙ্গে টুর্নামেন্টের আয়োজন করেছিল তারা। এই প্রথম বার একক ভাবে টুর্নামেন্ট আয়োজন করার দায়িত্ব পাকিস্তানকে দিল আইসিসি। ২০১৭ সালের পরে ফের ২০২৫ সালে হতে চলেছে চ্যাম্পিয়ন্স ট্রফি।

    ঘটনাচক্রে শেষ বার ইংল্যান্ডে ভারতকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল সরফরাজ আহমেদের পাকিস্তান। তার পর থেকে কোনও আইসিসি টুর্নামেন্ট জেতেনি তারা। বাবর আজম, রিজওয়ানদের দেশে সম্প্রতি নিউজিল্যান্ড গিয়েও ফিরে এসেছে। অস্ট্রেলিয়ার সফর ঘোষণা হয়ে গেলেও কিছু ক্রিকেটার দোটানায় আছেন। সেদিক থেকে দেখতে গেলে আইসিসির পাকিস্তানকে বড় টুর্নামেন্ট দেওয়া ইমরান খান সরকারের মুখে হাসি ফোটাবে।

    Published by:Rohan Chowdhury
    First published: