Soft signal: ভবিষ্যতেও বিতর্ক নিয়ে সাবধান হোক আইসিসি

Soft signal: ভবিষ্যতেও বিতর্ক নিয়ে সাবধান হোক আইসিসি

সফট সিগন্যাল বিতর্ক নিয়ে সিদ্ধান্ত নিতে হবে আইসিসিকে

সময় আছে আইসিসির নিজেকে বদলে নেওয়ার। সফট সিগন্যাল নিয়ে রুলবুকে থাকা নিয়ম বদলে ফেলার এটাই সেরা সময়

  • Share this:

    আয়াজ মেমন

    #মুম্বাই: সফট সিগন্যাল নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে। এই মুহূর্তে মাঠে আম্পায়ারের হাতে রয়েছে এই ক্ষমতা। গত বৃহস্পতিবার ভারত বনাম ইংল্যান্ড টি টোয়েন্টিতে সূর্যকুমার যাদবের আউট হওয়া নিয়ে তৈরি হয়েছে নতুন বিতর্ক। ডিপ স্কোয়ার লেগে মালান ক্যাচ ধরেন। মাঠের আম্পায়ার অনন্ত পদ্মনাভন সফট সিগন্যাল হিসেবে আউট দেন। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর জন্য পাঠানো হয় থার্ড আম্পায়ারের কাছে। একাধিক কোন থেকে দেখে মনে হচ্ছিল ক্যাচ পরিষ্কারভাবে নিতে পারেননি মালান। বলের তলায় আঙুল ছিল না।

    টিভি আম্পায়ার বীরেন্দ্র শর্মা দীর্ঘক্ষণ রিপ্লে দেখে শেষপর্যন্ত নিজের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি। মাঠে থাকা আম্পায়ারের দেওয়া সফট সিগন্যাল হিসেবে আউট হয়ে ফিরতে হয় সূর্যকে। বিরাট কোহলি ম্যাচ শেষে ক্ষোভ উগরে দেন। ভারত অধিনায়ক জানতে চান মাঠের আম্পায়ার প্রায় সত্তর গজ দূরে নেওয়া ক্যাচ সঠিক ভাবে নেওয়া হয়েছে কিনা কীভাবে বুঝলেন। তিনি বুঝতে পারছেন না বললে ক্ষতি কী ছিল। সেক্ষেত্রে টিভি আম্পায়ার নিজের সিদ্ধান্ত জানাতে পারতেন। আইসিসির বর্তমান নিয়ম বলছে ডিআরএস হোক বা সফট সিগন্যাল, টিভি আম্পায়ার একশো শতাংশ নিশ্চিত না হলে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদল করেন না।

    সেদিন পদ্মনাভন এবং বীরেন্দ্র শর্মা দুজনেই ভুল করেছেন। ক্রিকেটে নতুন প্রযুক্তি নিয়ে আসার মূল কারণ ভুল সিদ্ধান্ত কমানো, সঠিক সিদ্ধান্ত বাড়ানো। কিন্তু ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি এই বিতর্কের পর যদি নড়েচড়ে না বসে তাহলে বিপদ আছে। মনে রাখতে হবে ওই ম্যাচে ভারত জিতেছিল, তাই বিতর্ক সেই পর্যায় পৌঁছয়নি। ভুল সিদ্ধান্তের কারণে যদি হারতে হত, তাহলে কিন্তু শুধু আম্পায়ার নয়, চাপ বাড়ত আইসিসির ওপর।

    অক্টোবরের শেষে ভারতের মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপ। এরকম পরিস্থিতি কিন্তু যখন-তখন হতেই পারে। সময় আছে আইসিসির নিজেকে বদলে নেওয়ার। সফট সিগন্যাল নিয়ে রুলবুকে থাকা নিয়ম বদলে ফেলার এটাই সেরা সময়। যত তাড়াতাড়ি আইসিসি বুঝতে পারবে ততই ভাল। ভুল সিদ্ধান্তের ফলে ভুগতে হলে কোনও দল কিন্তু ছেড়ে কথা বলবে না।

    Published by:Rohan Chowdhury
    First published: