Home /News /sports /
Differently Abled Carrom Player Harshad Gothankar: প্রতিবন্ধকতা আটকে রাখতে পারেনি, দেশের প্রথম খেলোয়াড় যিনি পা দিয়ে খেলছেন ক্যারাম

Differently Abled Carrom Player Harshad Gothankar: প্রতিবন্ধকতা আটকে রাখতে পারেনি, দেশের প্রথম খেলোয়াড় যিনি পা দিয়ে খেলছেন ক্যারাম

Differently Abled Carrom Player Harshad Gothankar: দেশের একমাত্র খেলোয়াড় যিনি পা দিয়ে ক্যারাম খেলেন। এই যুবকের শুধুমাত্র পা দিয়ে ক্রিকেট খেলা দেখলে চমকে যাবেন।

  • Share this:

    #মুম্বই: হাতের রেখায় ভাগ্য লেখা থাকে, এই প্রবাদটি নিশ্চয়ই শুনেছেন! এই প্রবাদে বিশ্বাসী মানুষের অভাব নেই। কিন্তু এই প্রবাদটি একেবারেই ঠিক নয়। আর তার প্রমাণ হর্ষদ শঙ্কর গোটাঙ্কর।

    হর্ষদের জন্ম থেকেই দুটি হাত নেই। তবে তা সত্ত্বেও হর্ষদ তাঁর পা দিয়ে দুর্দান্ত ক্যারাম খেলেন। দেশের প্রথম খেলোয়াড়, যিনি হাত দিয়ে নয়, পা দিয়ে খেলেন ক্যারাম। দেশের বহু রাজ্যে জয়ী এই খেলোয়াড় তিনি।

    আরও পড়ুন- Sourav Ganguly: জীবনের সেরা সময় কোনটা মেয়ে সানাকে বলে দিলেন ‘দাদা’ নিজেই

    মুম্বাইয়ের কুর্লা এলাকার বাসিন্দা তিনি। ক্যারাম ছাড়াও ক্রিকেট এবং ফুটবলও খেলেন হর্ষদ। হ্যাঁ, শুধু পা দিয়েই। পা দিয়ে বল ছুঁড়ে। কয়েক মাস আগে কিংবদন্তি সচিন তেন্ডুলকর টুইটে হর্ষদের কথা জানিয়েছিলেন। এমন একজন খেলোয়াড়ের কথা শুনে হয়তো অনেকেই অবাক হবেন। না দেখলে বিশ্বাসই হবে না, পা দিয়ে কেউ ক্যারাম খেলতে পারে নাকি! হর্ষদ কী পারেন তা দেখতে হলে নিচের লিঙ্কে ক্লিক করুন।

    জন্মের পর থেকে তার দুটি হাত নেই। তবে এই প্রতিবন্ধকতা তাঁকে কখনও দমিয়ে রাখতে পারেনি। তিনি আর পাঁচজনের মতো নন। তবে তিনি বেশ কিছু ক্ষেত্রে অসাধারণ।

    খেলাধুলার পাশাপাশি হর্ষদ এম.কম পর্যন্ত পড়াশোনা করেছেন। অ্যামাজন-এ চাকরিও করেছেন। দেশজুড়ে অনেক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এবং বিজয়ীও হয়েছেন মুম্বইয়ের এই তরুণ।

    আরও পড়ুন- কার জন্য সুপারহট সুন্দরী উর্বশীকেও পাত্তা দেননি ভারতীয় দলের উইকেটকিপার ঋষভ পন্থ!

    হর্ষদের বাবা-মা কখনই মনে করেননি, তাদের ছেলের মধ্যে কিছু ঘাটতি আছে! তবে স্কুল-কলেজে ভর্তির সময় ছেলের শারীরিক ঘাটতি অবশ্যই উপলব্ধি করানো হয়েছিল তাঁদের। তবুও হর্ষদের বাবা কঠোর পরিশ্রম করে ছেলেকে তাঁর প্রিয় কলেজে ভর্তি করিয়ে দেন। পরিবারের তরফে জানানো হয়েছে, হর্ষদের ক্লাসরুমের অন্য ছাত্ররা হর্ষদকে সাপোর্ট করত।

    হর্ষদ গত চার বছর ধরে ক্যারাম খেলেন। এখন তিনি ভারতের প্রথম ব্যক্তি যিনি শুধুমাত্র পা দিয়ে ক্যারাম খেলেন। লকডাউনের আগে হর্ষদের বাবা মারা যান। হর্ষদ সাহস হারাননি। এখন হর্ষদ জাতীয় স্তরের প্রতিযোগিতায় অংশ নিতে প্রস্তুত।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Carrom, Differently Abled Player

    পরবর্তী খবর