অজি মন্ত্রেই কেল্লাফতে করেছেন দ্রাবিড়, বলছেন গুরু গ্রেগ

রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিচ্ছেন গ্রেগ চ্যাপেল

ভারত সব কিছুকে একজোট করতে পেরেছে এবং তার বড় কারণ দ্রাবিড় আমাদের ক্রিকেটমস্তিষ্ক গ্রহণ করেছে। আমরা যেটা করি তা দেখে ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে ও সেটাই প্রয়োগ করেছে বলেন গ্রেগ

  • Share this:

    #সিডনি: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বিদেশি কোচ হিসেবে তাঁকে কলঙ্কিত অধ্যায় হিসেবেই বর্ণনা করা যেতে পারে। অতীত ঘাঁটতে যাওয়ার মানে নেই এখন। গ্রেগ চ্যাপেল এপিসোড ভারতীয় ক্রিকেটে অতীত। কিন্তু সেই এপিসোড মনে পড়লে অনেকেরই গায়ে কাঁটা দিয়ে ওঠে এখনও। বহু নিউজপ্রিন্ট এবং স্পেস খরচ হয়েছিল সেই বিতর্কিত অধ্যায় নিয়ে। কাজের কথায় আসা যাক। আন্তর্জাতিক ক্রিকেটে ক্রমশ ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে ভারতের প্রধান শক্তি হয়ে ওঠার পেছনে কী কারণ, ব্যাখ্যা করলেন গ্রেগ চ্যাপেল।

    অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার এবং কোচ ক্রিকেট বিশেষজ্ঞ হিসেবে খারাপ এমন  দাবি  করবেন না তাঁর শত্রুরাও। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের সাফল্য, দলে প্রতিভার গভীরতা—এসবের পেছনে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন জাতীয় ক্রিকেট একাডেমির ভূমিকাই বড় বলে মানেন অনেকে। জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটি থেকে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় সে ধারণাকে আরও উসকে দিয়েছে।

    ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি ও ভারতের কিংবদন্তি অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় সরাসরিই ভারতের এ সাফল্যের নেপথ্য নায়ক হিসেবে উল্লেখ করেছেন তাঁর প্রাক্তন সতীর্থ, ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়ের নাম। এবার অস্ট্রেলীয় গ্রেট গ্রেগ চ্যাপেল রাহুলকে প্রশংসায় ভাসালেন। তবে অস্ট্রেলীয় কায়দায় বললেন, দ্রাবিড় ভারতীয় ক্রিকেটের জন্য যে পরিকল্পনাগুলো বাস্তবায়ন করছেন, সেগুলো করছেন অস্ট্রেলীয় পদ্ধতি অনুসরণ করেই।

    cricket.com.au-এর সঙ্গে আলোচনার সময় চ্যাপেল বলেন, ‘ভারত সব কিছুকে একজোট করতে পেরেছে এবং তার বড় কারণ দ্রাবিড় আমাদের ক্রিকেটমস্তিষ্ক গ্রহণ করেছে। আমরা যেটা করি তা দেখে ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে ও সেটাই প্রয়োগ করেছে।’ চ্যাপেল আরও বলেন, ‘প্রতিভা চিহ্নিত করে তাঁদের পরিচর্যার ক্ষেত্রে আমরা নিজেদের জায়গা হারিয়েছি। ভারত আমাদের থেকে সেটা ভাল করছে। এমনকি সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডও সেটা আমাদের থেকে ভালো করে দেখাচ্ছে।’

    চ্যাপেল অবশ্য আশাবাদী অস্ট্রেলিয়া আগামীদিনে নিজেদের সেরা ছন্দে ফিরে আসতে সক্ষম। কিন্তু তার জন্য প্রচুর কাঠ-খড় পোড়াতে হবে। নিজেদের ব্যর্থতা খতিয়ে দেখতে হবে, দ্রুত ভুল শুধরে নেওয়ার চেষ্টা করতে হবে। কিন্তু আপাতত ক্রিকেট বিশ্বে তিন ফরম্যাটেই ভারতের দাপট অব্যাহত থাকবে জানিয়েছেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published: