Home /News /sports /

Eric Cantona Qatar World Cup: শ্রমিকদের রক্তের বিনিময়ে আয়োজন করা কাতার বিশ্বকাপ দেখবেন না ক্যান্টোনা 

Eric Cantona Qatar World Cup: শ্রমিকদের রক্তের বিনিময়ে আয়োজন করা কাতার বিশ্বকাপ দেখবেন না ক্যান্টোনা 

শ্রমিকদের রক্তের ওপর হবে কাতার বিশ্বকাপ ! বিস্ফোরক এরিক

শ্রমিকদের রক্তের ওপর হবে কাতার বিশ্বকাপ ! বিস্ফোরক এরিক

Eric Cantona accuses FIFA for awarding World Cup to Qatar. শ্রমিকদের রক্তের ওপর হবে কাতার বিশ্বকাপ ! বিস্ফোরক এরিক ক্যান্টোনা 

  • Share this:

    #দোহা: কাতারে ২০২২ এর বিশ্বকাপ ফুটবল আয়োজন হওয়া উচিত নয়। এমনটাই মনে করেন প্রাক্তন ফরাসি ফুটবলার এরিক ক্যান্টোনা । ২০২২ এর বিশ্বকাপ ফুটবল আয়োজনের দায়িত্ব এশিয়া মহাদেশের কাতারকে দেওয়ার জন্য ফিফার কড়া সমালোচনা করেছেন তিনি। কাতারকে বিশ্বকাপ আয়োজনের ভার দেওয়ার কোনো যৌক্তিকতাই খুঁজে পাচ্ছেন না ক্যান্টোনা। কাতারে ফুটবল স্টেডিয়াম তৈরি করতে গিয়ে শ্রমিকরা যে মর্মান্তিক পরিণতির শিকার হয়েছেন তারও উল্লেখ করেছেন তিনি।

    আরও পড়ুন - KKR Bharat Arun: টিম ইন্ডিয়ার প্রাক্তন বোলিং কোচ ভরত অরুণ এবার কেকেআর বোলিং কোচ

     সম্প্রতি ক্যান্টোনা 'লুকিং এফসি' বলে একটি নতুন প্রজেক্ট চালু করেছেন, যার মাধ্যমে ফুটবলপ্রেমীরা বিভিন্ন দেশ ঘুরে বিশ্বের বিভিন্ন দেশের ফুটবল সংস্কৃতি সম্পর্কে জানতে পারবেন। নতুন প্রজেক্ট চালু করার দিন স্পোর্টসমেলকে তিনি বলেন, সত্যি কথা বলতে, আগামী বিশ্বকাপ নিয়ে আমি ভাবছি না। এটা আমার কাছে প্রকৃত বিশ্বকাপ নয়।

    আরও পড়ুন - Rahane and Pujara: ডাহা ব্যর্থ রাহানে এবং পূজারাকে নিয়ে কড়া সিদ্ধান্তের সময় এসেছে বলছেন প্রাক্তনরা

    গত দশকে অলিম্পিক গেমস, বিশ্বকাপের মত আন্তর্জাতিক টুর্নামেন্ট রাশিয়া, চিনের মত ক্রীড়াক্ষেত্রে সম্ভাবনাময় দেশে হয়েছে। কিন্তু আমার কাছে কাতার ফুটবলের দেশই নয়। কোনো দেশের ফুটবলের মানোন্নয়নে ও সেই দেশে ফুটবলের জনপ্রিয়তা বাড়াতে সেই দেশকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ দেওয়ার আমি বিরোধী নই। যেমনটা ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা, ১৯৯০তে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন হয়েছিল।

    কিন্তু কাতারে আমি সেরকম কোনো সম্ভাবনাই দেখতে পারছি না। টাকা ছাড়া কিছুই নেই ওখানে। টাকার জন্যই স্টেডিয়াম নির্মাণকর্মীদের সঙ্গে যেরকম ব্যবহার করা হল তা ভয়ঙ্কর। ক্যান্টোনার কথায় হাজার হাজার মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ল। তা সত্ত্বেও আমরা এই বিশ্বকাপটা উদযাপন করব। ব্যক্তিগতভাবে বলতে পারি, আমি এই বিশ্বকাপ দেখব না।

    আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দেওয়া তথ্য অনুযায়ী বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য পরিকাঠামো তৈরি করতে গিয়ে প্রায় সাড়ে ৬ হাজার পরিযায়ী শ্রমিক মারা গেছেন। যদিও সেই দেশের সরকার তা স্বীকার করেনি। কাতার প্রশাসনের বিরুদ্ধে এমনও অভিযোগ উঠেছে তারা শ্রমিকদের জল খাবার না দিয়ে কাজ করিয়েছেন। তাদের কাছ থেকে তাদের পরিচয়পত্র কেড়ে নেওয়া হয়েছিল। সময়মত তাদের পাওনা টাকা দেওয়া হয়নি।

     মানবাধিকারকে সম্পূর্ণ পদদলিত করে এই বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে বলে সরব হয়েছে আন্তর্জাতিক মহল। প্রাক্তন ফুটবল কিংবদন্তি কাতারকে তাই ফুটবল বিশ্বকাপ দেওয়ার ঘোরতর বিরোধী।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Football, Qatar

    পরবর্তী খবর