Home /News /sports /
বিশ্বকাপ জিতলে কত পাবেন ফুটবলাররা ? চ্যাম্পিয়ন টিমের প্রাইজ মানি কী ? দেখে নিন

বিশ্বকাপ জিতলে কত পাবেন ফুটবলাররা ? চ্যাম্পিয়ন টিমের প্রাইজ মানি কী ? দেখে নিন

৩২ দলের যুদ্ধ শেষ পর্যায়ে। শেষ লড়াইয়ে ফ্রান্স-ক্রোয়েশিয়া। বিশ্বকাপ জিতলে কত পাবেন ফুটবলাররা।

  • Last Updated :
  • Share this:

    #মস্কো: ৩২ দলের যুদ্ধ শেষ পর্যায়ে। শেষ লড়াইয়ে ফ্রান্স-ক্রোয়েশিয়া। বিশ্বকাপ জিতলে কত পাবেন ফুটবলাররা। চ্যাম্পিয়ন টিমের অ্যাকাউন্টে কী পরিমাণ অর্থ যাবে। রেফারিদের পারিশ্রমিকই বা কত। যাবতীয় কৌতুহলের উত্তর রয়েছে এই প্রতিবেদনে।

    ক্লাব ফুটবলের রমরমা। এক-দু’বছরের ব্যবধানে ইউরো, কোপা আমেরিকা। এর মধ্যেও বিশ্বকাপের কৌলীন্য এতটুকু হারায়নি। বিশ্বের সেরা ফুটবলাররা এই টুর্নামেন্টে কিছু করে দেখানোর জন্য মুখিয়ে থাকেন। রবিবার মস্কোয় ফাইনাল ব্যাটল। কাপ জয়ের সঙ্গে ফুটবলার ও টিমগুলির আর্থিক দিকও জড়িয়ে।

    ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে প্রাইজমানি ছিল ৫৭৬ মিলিয়ন মার্কিন ডলার। এবার তা বেড়ে হয়েছে ৭৯১ মিলিয়ন ডলার। বিশ্বকাপ ট্রফির দাম ১০ মিলিয়ন মার্কিন ডলার। গতবারের চ্যাম্পিয়ন জার্মানি পেয়েছিল ৩৫ মিলিয়ন ডলার। এবার তা সামান্য বেড়ে ৩৮ মিলিয়ন ডলার। রানার্সের জন্য বরাদ্দ ২৮ মিলিয়ন ডলার। তৃতীয় স্থানাধিকারী দল পাবে ২৪ মিলিয়ন ডলার, চতুর্থের জন্য ২২ মিলিয়ন। কোয়ার্টার ফাইনালিস্ট প্রতিটি দল ১৬ মিলিয়ন ডলার করে পাবে। বিশ্বকাপে যোগ দেওয়া বাকি দলগুলি ৬ মিলিয়ন ডলার পেয়েছে। বিশ্বকাপের প্রস্তুতিতেও ৩২টি দল দেড় মিলিয়ন ডলার ফিফার থেকে পেয়েছে।

    ৭৯১ মিলিয়ন ডলার প্রাইজমানি। তাহলে কেন মোট অর্থের ২০ ভাগের এক ভাগে পাবে বিজয়ী দল। তার কারণ, মোট পুরস্কারমূল্যের প্রায় এক- চতুর্থাংশ অর্থাৎ ২০৯ মিলিয়ন ডলার ক্লাবগুলিকে দিতে হয় ফিফাকে। এই অর্থ ক্লাবগুলির প্লেয়ার ছাড়ার খরচ। এর সঙ্গে ক্লাবগুলিকে আলাদা ১৩৪ মিলিয়ন দিতে হয়। যা ফুটবলারদের চোট-আঘাত ও বিমার খরচ। তবে ফুটবল বিশ্বকাপের থেকেও বেশি প্রাইজমানি ইংলিশ প্রিমিয়ার লিগে। রাশিয়ায় চ্যাম্পিয়নের জন্য বরাদ্দ ৩৮ মিলিয়ন ডলার। সেখানে ইপিএল চ্যাম্পিয়ন টিম পায় ৪২মিলিয়ন ডলার। ফিফার এলিট লিস্টে থাকা রেফারিরা পান ৭০ হাজার মার্কিন ডলার। এর সঙ্গে ম্যাচ পিছু তাদের দেওয়া হয় তিন হাজার মার্কিন ডলার।

    শুধু টিম নন, চ্যাম্পিয়ন হলে ফুটবলারদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আরও একটু ভদ্রস্থ হয়। ফুটবলাররা জিতলে পান বোনাস।

    First published:

    Tags: 2018 FIFA World Cup, Croatia, FIFA 2018, France, Prize Money, Russia World Cup, World Cup Prize Money