Home /News /sports /
VAR নিয়ে বিতর্ক তু্ঙ্গে, কলকাতার রেফারিরা এই প্রযুক্তি ব্যবহার নিয়ে কী বলছেন ?

VAR নিয়ে বিতর্ক তু্ঙ্গে, কলকাতার রেফারিরা এই প্রযুক্তি ব্যবহার নিয়ে কী বলছেন ?

Photo Source: Twitter

Photo Source: Twitter

অঘটনের রাশিয়া বিশ্বকাপে অন্যতম বিতর্ক VAR বা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিং ঘিরে।

  • Share this:

    #কলকাতা: অঘটনের রাশিয়া বিশ্বকাপে অন্যতম বিতর্ক VAR বা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি ঘিরে। ভার নেওয়ার পর সিদ্ধান্ত কখনও ফুটবলারের পক্ষে গিয়েছে। আবার কখনও বিপক্ষে। বিশ্বকাপে রেফারিংয়ে চোখ ছিল কলকাতার রেফারিদেরও। VAR নিয়ে অবশ্য দু’ধরণেরই মত রয়েছে তাঁদের।

    নেইমারের প্লে অ্যাক্টিং বা বিচ্ছিরি ফাউল করেও লাল কার্ড থেকে রোনাল্ডোর বেঁচে যাওয়া। অঘটনের বিশ্বকাপের পাশাপাশি এই ঘটনাগুলো নিয়েও জোর আলোচনা হয়েছে। আর আলোচনায় উঠে এসেছে VAR। ভিডিও রেফারিং কখনই সিদ্ধান্ত দেয় না। রেফারিকে মতামত দিতে পারে। রেফারিদের দাবি, ভারের ক্ষেত্রে কোথাও কোথাও দুই রেফারির ‘কমিউনিকেশন গ্যাপ’ হচ্ছে। যার জের পড়ছে ম্যাচের উপর। দাবি রেফারিদের।

    ম্যাচে পেনাল্টির সিদ্ধান্ত দিতেও ভারের দ্বারস্থ হচ্ছেন রেফারিরা। পেনাল্টি দেওয়ার রেকর্ডে ব্রাজিল বিশ্বকাপকে ছাড়িয়ে গিয়েছে রাশিয়া। কিন্তু এভাবে বারবার ম্যাচ বন্ধ হওয়ায় খেলার গতির নষ্ট হচ্ছে বলে মত কলকাতার প্রাক্তনীদের।

    ‘ভার’কে কোনওভাবেই অস্বীকার করছেন না প্রাক্তন রেফারিরা। ভবিষ্যতে ভিডিও রেফারিং যদি সিদ্ধান্ত তৈরির জায়গায় যায়, তাহলে তাতে ফুটবলের লাভ। আশাবাদী প্রাক্তনীরা।

    রিপোর্টার: ঈরন রায় বর্মন

    First published:

    Tags: 2018 FIFA World Cup, Goal Line Technology, Kolkata, Kolkata Referee, VAR, VAR Technology, Video Assistant Referee

    পরবর্তী খবর