• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL UEFA DENIES REQUEST TO LIGHT UP ALLIANZ ARENA IN RAINBOW COLOURS AS IT MAY SPARK POLITICAL CONTROVERSY RRC

সমকামিতার প্রতীক রামধনু রঙে জার্মানিকে স্টেডিয়াম রাঙাতে নিষেধাজ্ঞা উয়েফার

এমনভাবে সাজানো যাবে না আলিয়াঞ্জ এরিনা

মিউনিখের মেয়র দিয়েতার রেইতার চান, হাঙ্গেরির বিপক্ষে ম্যাচের সময় স্টেডিয়ামের বাইরের অংশে এমনভাবে আলোকসজ্জা করবেন, যাতে সেখানে রঙধনুই স্পষ্ট হয়ে ওঠে

  • Share this:

    #মিউনিখ: পথ দেখিয়েছিলেন জার্মান ফুটবল দলের অধিনায়ক ম্যানুয়াল নয়ের। রামধনু রঙের আর্মব্যান্ড পরে মাঠে নামছেন তিনি। প্রথমে UEFA তদন্ত করবে বললেও পরে দেখা গিয়েছে ওই রঙ কোনও ভুল বার্তা দিচ্ছে না। ঐক্য, বৈচিত্র এবং সহনশীলতার প্রতীক জার্মান অধিনায়কের ওই ব্যান্ড। ইউরো কাপের এবারের যে ১১টি ভেন্যু রয়েছে, তার মধ্যে নিউনিখের আলিয়াঞ্জ এরেনা অন্যতম। মিউনিখের মেয়র দিয়েতার রেইতার চান, হাঙ্গেরির বিপক্ষে ম্যাচের সময় স্টেডিয়ামের বাইরের অংশে এমনভাবে আলোকসজ্জা করবেন, যাতে সেখানে রঙধনুই স্পষ্ট হয়ে ওঠে।

    এর পেছনে অবশ্য একটা কারণও আছে। সম্প্রতি হাঙ্গেরি তাদের স্কুলগুলোতে সমকামিতা এবং ট্রান্সজেন্ডার সম্পর্কিত কোনো কিছু নিয়ে প্রচার-প্রচারণা নিষিদ্ধ করা হয়। এরই প্রতিবাদে মিউনিখে হাঙ্গেরির বিপক্ষে ম্যাচে আলিয়াঞ্জ এরেনা স্টেডিয়ামকে সমকামীদের প্রতীক রামধনু রঙে রাঙাতে চান মেয়র দিয়েতার রেইতার। এরই মধ্যে স্টেডিয়ামটিকে ওই  রঙে রাঙানোর বিষয়ে রিহার্সালও হয়ে গেছে। যে ছবি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ইন্টারনেট জগতে।

    উয়েফা এক বিবৃতিতে মিউনিখ মেয়রের এই আবেদক বাতিল করে দিয়েছে। তারা বিকল্পও বলে দিয়েছে। জানিয়েছে, ইউরো চলাকালীনই ভিন্ন কোনো দিনে কর্তৃপক্ষ যেন স্টেডিয়ামটিকে ভিন্ন রঙে রাঙায়িত করে। কিন্তু হাঙ্গেরির বিপক্ষে ম্যাচের সময় নয়। উয়েফা বিবৃতিতে বলেছে, ‘উয়েফা সাধারণ ধর্মীয় এবং রাজনৈতিক প্রভাবমুক্ত একটি সংস্থা। এই আবেদনের (মিউনিখ মেয়রের) মধ্যেই রাজনৈতিক বিষয় জড়িত। যে বিষয়ে হাঙ্গেরিয়ান পার্লামেন্ট সিদ্ধান্ত নিয়েছে, সে বিষয়ে উয়েফা কিভাবে নিজেদের অবস্থান তৈরি করে ? সুতরাং, আমরা এ আবেদন রাখতে সক্ষম নই।’

    স্বাভাবিকভাবেই বিতর্কে জড়াতে রাজি নয় ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু মাঠে নামার আগেই সমকামিতা এবং বর্ণবিদ্বেষ নিয়ে জোর লেগে গিয়েছে জার্মানি এবং হাঙ্গেরির। ফুটবলারদের খেলায় এর প্রভাব দেখা যাবে নিশ্চিতভাবেই বলা যায়।পর্তুগালের বিরুদ্ধে দুরন্ত পারফর্ম করার পর হাঙ্গেরিকে হারাতে প্রস্তুত জোয়াকিম লোর দল।

    Published by:Rohan Chowdhury
    First published: