খেলা

?>
corona virus btn
corona virus btn
Loading

ময়দান বন্ধের বিরুদ্ধে সংসদে সরব প্রসূন, সাংসদ-কে ধন্যবাদ ইস্টবেঙ্গল, মোহনবাগানের

ময়দান বন্ধের বিরুদ্ধে সংসদে সরব প্রসূন, সাংসদ-কে ধন্যবাদ ইস্টবেঙ্গল, মোহনবাগানের

ফি–বছর অক্টোবরের ১–১৫ তারিখ কলকাতা ময়দানের ক্লাবগুলোর সমস্ত কার্যকালাপ বন্ধ করে দেয় সেনা বাহিনী। আলো জ্বালানো যায় না। ক্লাব গুলো অনুশীলন পর্যন্ত করতে পারে না ময়দানে নিজেদের মাঠে।

  • Share this:

#কলকাতা: অক্টোবরের ১ থেকে ১৫ আলো ঝলমলে কলকাতার পাশে এই সময়টা নিকষ অন্ধকারে ডুবে থাকে গোটা ময়দান চত্বর। সেই কবেকার ব্রিটিশ জমানার ফতোয়া। এই সময়ে ময়দান অঞ্চলের ক্লাব গুলোতে আলো জ্বালা থেকে সাধারণ কাজকর্ম সবটাই বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল প্রাক স্বাধীনতা যুগে। স্বাধীনতার পরে আজও অব্যাহত সেই কালা-কানুন। ময়দানের এই কালা নিয়মের বিরুদ্ধে এবার সংসদে সোচ্চার হলেন প্রাক্তন ফুটবলার ও সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়।

দেশের জার্সিতে তো বটেই, কলকাতা ময়দানেও মোহনবাগান, মহমেডানের জার্সিতে দাপিয়ে খেলেছেন প্রসূন। সাংসদ হওয়ার পরেও ময়দানকে তাই ভোলেননি অর্জুন পুরস্কার প্রাপ্ত এই প্রাক্তন ফুটবলার। লোকসভায় কলকাতার তিন প্রধানের হয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে এই কালা নিয়ম প্রত‍্যাহারের আবেদন প্রাক্তন জাতীয় ফুটবলার ও সাংসদ প্রসূন বন্দ‍্যোপাধ‍্যায়ের।

ফি–বছর অক্টোবরের ১–১৫ তারিখ কলকাতা ময়দানের ক্লাবগুলোর সমস্ত কার্যকালাপ বন্ধ করে দেয় সেনা বাহিনী। আলো জ্বালানো যায় না। ক্লাব গুলো অনুশীলন পর্যন্ত করতে পারে না ময়দানে নিজেদের মাঠে। লোকসভার জিরো আওয়ারে  প্রসূন বলেন, ‘‘তিন বড় ক্লাবের প্রচুর সমর্থক। পৃথিবী জুড়ে ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহমেডানের সমর্থকরা ছড়িয়ে রয়েছেন। ১৯২২ সাল থেকে পরাধীন ভারতে ১–১৫ অক্টোবর পর্যন্ত ময়দানের কোনও তাঁবুর আলো জ্বালানো যেত না। দেশ স্বাধীন হয়েছে। কিন্তু সেই নিয়মের আর বদল হয়নি। এই নিয়মের জন্য ক্লাবগুলোর অনেক সমস্যা হয়। আবেদন করছি তিন ক্লাবের জন্য এই নিয়ম আগামী দিনে তুলে নেওয়া হোক। মন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে এই আবেদন।’'

সাংসদ প্রসূন বন্দোপাধ্যায়ের আবেদনে কাজ হোক বা না-হোক সংসদের অন্দরে হাওড়ার সাংসদের সোচ্চার হওয়ায় খুশি কলকাতার তিন বড় ক্লাব ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহমেডান। ময়দানের তিন প্রধান ধন্যবাদ জানিয়েছে সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়কে।

এই মরশুমে আইএসএলে খেলবে ইস্টবেঙ্গল ও মোহনবাগান। ফলত ক্লাব থেকেই তাদের বিভিন্ন অফিশিয়াল কাজ সারতে হবে। অক্টোবরের ৮ থেকে ১৮-র মধ্যে কলকাতায় বসবে আই লিগের দ্বিতীয় ডিভিশন ফুটবলের আসর। সেখানে আবার অংশ নেবে মহমেডান ও ভবানীপুর ক্লাব। নিয়মের গেরোয় তাঁবু বন্ধ থাকলে প্রভূত সমস্যার সম্মুখীন হতে হবে ক্লাবগুলোকে। সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের আবেদনে কাজ হলে চলতে থাকা এই  সমস্যা থেকে মুক্তি পাবে ময়দান।

PARADIP GHOSH 

Published by: Siddhartha Sarkar
First published: September 23, 2020, 11:12 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर