Home /News /sports /
Euro 2020 : শুধু রোনাল্ডো নন, আজ নজর রাখুন পর্তুগালের এই তারকাদের ওপর

Euro 2020 : শুধু রোনাল্ডো নন, আজ নজর রাখুন পর্তুগালের এই তারকাদের ওপর

এক রোনাল্ডোয় রক্ষে নেই, দোসর ফার্নান্ডেজ, সিলভা

এক রোনাল্ডোয় রক্ষে নেই, দোসর ফার্নান্ডেজ, সিলভা

২৬ বছর বয়সী ফার্নান্দেজ ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দুর্দান্ত একটি মরশুম কাটিয়ে এসেছেন। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ইউনাইটেডের হয়ে পর্তুগিজ প্লেমেকার করেছেন ২৮ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৭টি গোল

  • Share this:

    #বুদাপেস্ট: একটা সময় ছিল যখন শুধুমাত্র প্রতিভাবান দল হিসেবেই ধরা হত তাঁদের। ইউসবিও, লুইস ফিগো, রুই কস্তা, ডেকো, মানিচ থেকে শুরু করে নানি, পস্টিগা - পর্তুগালের ফুটবল ইতিহাসে একাধিক তারকা ফুটবলার এসেছেন। কিন্তু দল হিসেবে সাফল্য ছিল না। সেই ট্রেন্ড ভেঙেছে ২০১৬ ইউরো কাপে। তারপর নেশনস লিগ চ্যাম্পিয়ন হয় পর্তুগিজরা। অর্থাৎ নামের পাশে চ্যাম্পিয়ন দলের ট্যাগ লাইন যোগ হয়েছে।

    হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে আজ শুরু হচ্ছে পর্তুগালের ইউরো অভিযান। প্রতিভাবান খেলোয়াড়ে ঠাসা পর্তুগালের এ অভিযান ইউরোর শিরোপা ধরে রাখার। রুবেন দিয়াস, জোয়াও ফেলিক্স, দিয়োগো জোতা, গঞ্জালো গুয়েদেস...এত এত প্রতিভার ভিড়ে দুটি নাম বলতে হয় আলাদা করেই। সেই দুজন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং ব্রুনো ফার্নান্দেজ। ইউরোর শিরোপা ধরে রাখার অভিযানে পর্তুগালের বড় ভরসা ফার্নান্দেজ আর রোনাল্ডো। জুভেন্টাসের ফরোয়ার্ডের বয়স এখন ৩৬ বছর। তবে এখনো দুর্দান্ত খেলে যাচ্ছেন তিনি। ২৯ গোল নিয়ে এবারের সিরি ‘আ’তে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন সিআর সেভেন। সব প্রতিযোগিতা মিলিয়ে জুভেন্টাসের জার্সিতে তাঁর গোল ৩৬টি, সতীর্থদের দিয়ে করিয়েছেন ৪ গোল।

    অন্যদিকে ২৬ বছর বয়সী ফার্নান্দেজ ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দুর্দান্ত একটি মরশুম কাটিয়ে এসেছেন। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ইউনাইটেডের হয়ে পর্তুগিজ প্লেমেকার করেছেন ২৮ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৭টি গোল। রোনাল্ডো যদি গোলের সামনে ভয়ঙ্কর হন, তাহলে মিডফিল্ডার হিসেবে রিমোট থাকবে ব্রুনোর পায়ে। যেমন ছোট জায়গায় বল কন্ট্রোল, তেমনই নিখুঁত থ্রু বাড়াতে পারেন ফার্নান্ডেজ।

    তবে লিভারপুলের জোতা কিন্তু পার্থক্য গড়ে দিতে পারেন। উচ্চতা কম হলেও খুবই স্কিলফুল ফুটবলার। এছাড়া নজর রাখতে হবে বার্নাদো সিলভার ওপর। ম্যানচেস্টার সিটির এই ফুটবলার পেপ গার্দিওলার অত্যন্ত প্রিয়। বা পায়ের ড্রিবলিং এবং বল বাড়ানোর ক্ষমতা অসাধারণ। আক্রমণভাগ এবং রক্ষণের মধ্যে যোগসূত্রের কাজ করেন তিনি।

     ডিফেন্সের রুবেন দিয়াস দুর্দান্ত ফর্মে। ইংলিশ প্রিমিয়ার লিগের মরশুমের সেরা ফুটবলার মনোনীত হয়েছেন। তাই সব মিলিয়ে এই মুহূর্তে পর্তুগাল শুধু রোনাল্ডোর দিকে তাকিয়ে নেই। দীর্ঘদিনের প্রচেষ্টায় একটা কমপ্লিট দল তৈরি করতে পেরেছেন কোচ ফার্নান্দো স্যানটস। হাঙ্গেরির বিরুদ্ধে শেষ ইউরো কাপে ৩-৩ ড্র করেছিল পর্তুগাল। সেই হিসেবে আজ বদলাতে মরিয়া থাকবেন গতবারের চ্যাম্পিয়নরা।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: EURO 2020 Copa 2021, Euro Cup 2020

    পরবর্তী খবর