• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL STATISTICAL ANALYSIS BETWEEN FRANCE AND GERMANY BEFORE SHOWDOWN IN EURO CUP RRC

Euro 2020: লে ব্লু বনাম জার্মান বোম্বার ! কারা এগিয়ে আজকের ম্যাচে ? জানুন

এমবাপে বনাম হার্ভেতজ লড়াই আজ রাতে

৩৪ বার একে অপরের মুখোমুখি হয়েছে এই দুই দেশ। ফ্রান্স জিতেছে ১৪ বার এবং জার্মানরা জিতেছে ১০ বার

  • Share this:

    #মিউনিখ: একটা দল চার বারের বিশ্বচ্যাম্পিয়ন। অন্য দলটা বিশ্বকাপ জিতেছে দুবার। একটা দলের ইতিহাসে যদি বেকেনবাওয়ার, রুমেনিগে, ক্লিন্সম্যান, মাইকেল বালাকদের মত ফুটবলারদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকে, তাহলে অন্য দলটার কৌলিন্য কিছু কম নয়। মিশেল প্লাতিনি, তৃগানা, প্যাট্রিক ভিয়েরা, ম্যাকালেলে, পেতিত, জিদানদের মত স্বপ্নের নায়করা রয়েছে তাঁদের ইতিহাসেও। জার্মানি বনাম ফ্রান্স শুনলেই অ্যাড্রিনালিন স্খলন বেড়ে যায় ফুটবলপ্রেমীদের। আজ গভীর রাতে সেই লড়াই।

    সত্যিই এই গ্রুপ যেন মৃত্যু ফাঁদ। জার্মানি, ফ্রান্স, পর্তুগাল এবং হাঙ্গেরি। একই গ্রুপে এই চার দল। মঙ্গলবার একে অপরের মুখোমুখি হবে এই দলগুলো। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে তিন বারের ইউরোজয়ী জার্মানরা। বলার অবকাশ রাখে না এই গ্রুপে একটা ভুল করলেই প্রতিযোগিতা থেকে ছিটকে দিতে পারে যে কোনও বড় দল। বিশেষজ্ঞদের মতে মঙ্গলবারের ম্যাচে কিছুটা এগিয়ে থাকবে ফ্রান্স। কিলিয়ান এমবাপেরা অনেক বেশি শক্তিশালী খাতায় কলমে। অন্য দিকে প্রতিযোগিতায় নামার আগে খুব একটা ছন্দে নেই জার্মানরা।

    দিদিয়ে দেশঁ মরিয়া এবারের ইউরো কাপ জেতার জন্য। গতবার ফাইনালে উঠেও হারতে হয়েছিল পর্তুগালের কাছে। তবে ইউরো জিতলে তিনিই হবেন প্রথম ব্যক্তি, যিনি ফুটবলার এবং কোচ হিসেবে বিশ্বকাপ এবং ইউরো কাপ জিতবেন। অন্যদিকে জার্মানির কোচ হিসেবে এটাই শেষ প্রতিযোগিতা জোয়াকিম লোর। জয় দিয়েই শেষ করতে চাইবেন তিনি।৩৪ বার একে অপরের মুখোমুখি হয়েছে এই দুই দেশ। ফ্রান্স জিতেছে ১৪ বার এবং জার্মানরা জিতেছে ১০ বার।

    বিশ্বকাপ এবং ইউরো কাপ মিলিয়ে এর আগে ৫ বার দেখা হয়েছে দুই দলের। দুটো করে জয় পেয়েছে দুই দল। জার্মানি এবং ফ্রান্স লড়াইয়ে সবচেয়ে বেশি গোল গ্রিজম্যানের (৫) । ঠিক পেছনেই রয়েছেন জার্মানির গার্ড মুলার (৩) এবং রুদি ফলার (৩) । জার্মানিতে জার্মানির বিরুদ্ধে শেষ ৫ ম্যাচে অপরাজিত ফ্রান্স। ২০১৪ বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত বড় টুর্ণামেন্টে ফ্রান্স জিতেছে ১৯ টির মধ্যে ১৪ টি ম্যাচ। জার্মানি জিতেছে ১৬ টির মধ্যে ১০ টি ম্যাচ। ফ্রান্স ভরসা রাখছে এমবাপের ওপর। জার্মানদের ভরসা সদ্য চ্যাম্পিয়ন্স লিগ জেতা চেলসি দলের সদস্য কাই হার্ভেতজ।

    Published by:Rohan Chowdhury
    First published: