হোম /খবর /ফুটবল /
চেক প্রজাতন্ত্রকে চেকমেট করতে আক্রমনাত্মক ফুটবলই ভরসা ডাচদের

চেক প্রজাতন্ত্রকে চেকমেট করতে আক্রমনাত্মক ফুটবলই ভরসা ডাচদের

চেকদের হারাতে কঠিন লড়াই ডাচদের সামনে

চেকদের হারাতে কঠিন লড়াই ডাচদের সামনে

মেমফিস ডিপে, ফ্রাঙ্ক ভিনইয়ালদাম, ডি জং - দের সংঘবদ্ধ আক্রমনে ইউরোর ৩ ম্যাচে ৮ গোল দিতে পেরেছে ডাচরা, যা আর কোনো দেশ করতে পারেনি।

  • Last Updated :
  • Share this:

#বুদাপেস্ট: চেক প্রজাতন্ত্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়াই এখন লক্ষ্য ডাচ কোচ ফ্রাঙ্ক ডি বয়েরের। সমস্ত প্রত্যাশার উর্ধ্বে গিয়ে নেদারল্যান্ডস রবিবার চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে প্রথম নক আউট পর্বের ম্যাচ খেলবে হাঙ্গেরির পুস্কাস অ্যারেনায়। ইউরো শুরুর আগে ডাচ কোচ ফ্রাঙ্ক ডি বয়ের, যিনি একসময় বার্সেলোনায় খেলতেন তাকে অনেক সমালোচনা শুনতে হয়। সমর্থকদের অনেকেই নেদারল্যান্ডস এর ৩-৪-১-২ ফর্মেশন সমর্থন করেনি। কিন্তু ইউরো ২০২০ ডি বয়ের সবার সব সমালোচনাকে ভুল প্রমাণিত করে দিয়েছেন।

গ্রুপের প্রথম ম্যাচ থেকেই দেখা গেছিল আগ্রাসী, ক্ষিপ্র এবং এক তীক্ষ্ণ নেদারল্যান্ডসকে। শেষ ম্যাচ নর্থ মেসিডোনিয়ার বিরুদ্ধে ৩-০ গোলে জিতে, গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় পৌছেছে কমলা বাহিনী। মেমফিস ডিপে, ফ্রাঙ্ক ভিনইয়ালদাম, ডি জং - দের সংঘবদ্ধ আক্রমনে ইউরোর ৩ ম্যাচে ৮ গোল দিতে পেরেছে ডাচরা, যা আর কোনো দেশ করতে পারেনি।

শেষ ম্যাচে  তিনবার মেসিডোনিয়ার জালে বল ঢুকিয়ে দিয়েছিল ডিপে এবং ভিনইয়ালদাম। এই নৃশংস নেদারল্যান্ডস ফ্রাঙ্ক ডি বয়ের এর দায়িত্বে তাদের শেষ ১০টি ম্যাচের সবকটিতে কমপক্ষে দুটি করে গোল দিয়েছে। চেক প্রজাতন্ত্র গ্রুপ ডি এর তৃতীয় স্থান থেকে উত্তীর্ণ হয়েছে শেষ ষোলোয়। স্কটল্যান্ড এর পর তারাও ইংল্যান্ডের কঠিন ডিফেন্সের কাছে ধরাশায়ী হয়েছে। রহিম স্টার্লিং এর একটি গোলই তাদের মধ্যে পার্থক্য করে দেয়। এই পরাজয়টা বাদ দিলে, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র এবং স্কটল্যান্ডকে হারিয়ে, ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান পায় গ্রুপের। এই চার পয়েন্টের জন্যই তৃতীয় স্থানে থেকেও শেষ ষোলোয় জায়গা পায় চেক রিপাবলিক।

২০০৪ সালে চেক প্রজাতন্ত্র যখন নেদারল্যান্ডস এর মুখোমুখি হয়েছিল বিশ্ব এক অসাধারণ কামব্যাক দেখেছিল চেকদের পক্ষে, ২-০ গোলে পিছিয়ে থেকেও বারস এবং স্মাইসার ৩ গোল দিয়ে ম্যাচ বার করে আনে। ২০১৫ তে যেবার এরা আবার মুখোমুখি হয়েছিল সেবারও ফল চেকদের পক্ষেই ৩-২ হয়েছিল।

কোচ ডি বয়ের রবিবারের ম্যাচের জন্য খেলাবেন আক্রমনে ডি পে, ওয়েগহরস্টকে এবং মাঝমাঠে থাকবেন ডি ইয়ং, ডামফ্রি এবং ভিনইয়ালদাম। ডিফেন্স অবশ্যই থাকবে ম্যাথিয়াস ডি লাইট। চেক রিপাবলিকের কোচ সিলাভী খেলাত পারেন ৪-২-৩-১ এ যেখানে স্ট্রাইকার থাকবেন শিক। রাইট ব্যাক বরিল এর জায়গায় থাকতে পারে মাতেজু। এছাড়া তিনি দলে আর বদল করবেন বলে মনে হয় না।

নেদারল্যান্ডস বনাম চেক রিপাবলিকভারতীয় সময় -  আজ রাত ৯:৩০

Published by:Rohan Chowdhury
First published:

Tags: EURO 2020 Copa 2021, Euro Cup 2020