• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL GOAL MACHINE ROBERT LEWANDOWSKI EAGER TO SCORE AGAINST SLOVAKIA FOR POLAND RRC

Euro 2020 : নজর রাখুন, আজ নামছেন 'গোলমেশিন ' লেয়নডস্কি

ইউরো কাপে গোল উৎসব চান লেয়নডস্কি

ক্লাব এবং দেশ মিলিয়ে অসংখ্য গোল করেছেন। পোল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ স্কোরার (৬৬)। নিজের দেশের সেরা ফুটবলারের সম্মান পেয়েছেন নয় বার। এই নিয়ে তিনটি ইউরো খেলতে চলেছেন

  • Share this:

    #প্যারিস: রোগা চেহারার ছেলেটা ফুটবলার হতে পারে বিশ্বাস করতে চাননি ছোটবেলার কোচ। জোরে হাওয়া দিলে যেখানে পড়ে যাওয়ার সম্ভাবনা ছিল, সেই ছেলে আজ বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার। পোল্যান্ডের বিভিন্ন ডিভিশনে খেলে খেলে তৈরি করেছেন নিজেকে। অবশেষে ২০১০ সালে ডাক পান জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড ক্লাবে। আর পেছন ফিরে তাকাতে হয়নি। বছর চারেক কাটানোর পর রেকর্ড পরিমাণ অর্থে সই করেন বায়ার্ন মিউনিখে।

    ক্লাব এবং দেশ মিলিয়ে অসংখ্য গোল করেছেন। পোল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ স্কোরার (৬৬)। নিজের দেশের সেরা ফুটবলারের সম্মান পেয়েছেন নয় বার। এই নিয়ে তিনটি ইউরো খেলতে চলেছেন। আসলে খেলাধুলো রক্তে রয়েছ তাঁর। বাবা ছিলেন জাতীয় পর্যায়ের জুডো তারকা। মা ভলিবল খেলোয়াড়। স্ত্রী আনা ক্যারাটে চ্যাম্পিয়ন। আর ফুটবল মাঠে তিনি অন্যতম সেরা। নিখুঁত ‘নাম্বার নাইন’ বলে ফুটবলে যদি কিছু থাকে, তাহলে লেয়নডস্কি তার প্রকৃষ্ট উদাহরণ।

    প্রতি বছর নিয়ম করে ৪০-এর উপর গোল করেছেন। ইউরো কাপ খেলতে আসার ক’দিন আগে ভেঙে দিয়েছিলেন গার্ড মুলারের রেকর্ড। বুন্দেশলিগায় এক মরসুমে ৪০-এর বেশি গোল করে। ২০১৫-এ উল্ফসবার্গের বিরুদ্ধে ৯ মিনিটে ৫ গোল করে গিনেস বুকে নাম তুলেছেন। ২০১৩-য় রোনাল্ডো, র‌্যামোস সমৃদ্ধ শক্তিশালী রিয়াল মাদ্রিদকে ৪-১ হারিয়েছিল ডর্টমুন্ড। চারটি গোলই ছিল লেয়নডস্কির।

    কেরিয়ারে তাঁর গোলের সংখ্যা ৫০০-রও বেশি। ঝুরি ঝুরি গোল করেও তাঁকে দীর্ঘদিন থেকে যেতে হয়েছে মেসি, রোনাল্ডোর আড়ালে। প্রতি বছর ফুটবলের সেরা পুরস্কারগুলি উঠত এই দু’জনের হাতে। আর লেয়নডস্কি শুধু মনোনীত হয়েই খুশি থাকতেন। প্রথা ভাঙল গত বছর। ফিফার বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ পেলেন। এবারের ইউরোই হয়তো শেষ অভিযান হতে চলেছে। নিজের সেরাটা দিতে তিনি যে ঝাঁপিয়ে পড়বেন, তা বলার অপেক্ষা রাখে না।

    গার্ড মুলারের এক মরশুমে করা গোলের নজির ভাঙার লক্ষ্য পূর্ণ হয়েছে লেয়নডস্কির। কিন্তু এখনও জার্মান বুন্দেশলিগায় সর্বাধিক গোলের নজির তাঁর কিংবদন্তি পূর্বসুরির দখলেই রয়েছে। গার্ড মুলার ৩৬৫টি গোল করেছিলেন। বায়ার্ন স্ট্রাইকারের গোল এখনও পর্যন্ত ২৭৭টি। এ বার সেই নজির ভাঙার স্বপ্ন দেখছেন লেয়নডস্কি!

    সোমবার পোল্যান্ড অভিযান শুরু করছে স্লোভাকিয়ার বিরুদ্ধে। লেয়নডস্কি গোল পেতে মরিয়া থাকবেন সন্দেহ নেই। পরিষ্কার জানিয়েছেন গোল করার পাশাপাশি দেশকে শেষ চারে তুলতে চান। বিশ্ব ফুটবলের নতুন গোলমেশিনের এই আকাঙ্ক্ষা পূর্ণ হয় কিনা উত্তর দেবে সময়।

    পোল্যান্ড বনাম স্লোভাকিয়া ভারতীয় সময় আজ রাত -৯:৩০

    Published by:Rohan Chowdhury
    First published: