Home /News /sports /
Euro 2020 : জার্মানরা ঘুরে দাঁড়াতে জানে, হেরে হুংকার কোচের

Euro 2020 : জার্মানরা ঘুরে দাঁড়াতে জানে, হেরে হুংকার কোচের

ফ্রান্সের কাছে হেরে আশা হারাচ্ছেন না লো

ফ্রান্সের কাছে হেরে আশা হারাচ্ছেন না লো

২০১৮ বিশ্বকাপে ব্যর্থতার স্মৃতি এখনও তাড়া করে জার্মানিকে। সেবার গ্রুপ পর্বেই বিদায় নেয় জোয়াকিম লোয়ের দল। সেই ব্যর্থতা ঝেড়ে ফেলে ইউরোতে দলকে সাফল্য এনে দিতে চাইছেন জার্মান কোচ

  • Share this:

    মিউনিখ: জার্মানির ম্যানেজার হিসেবে তাঁর সাফল্যের খতিয়ান নজরকাড়া। এই ইউরো কাপের পর তিনি দায়িত্বে থাকছেন না। তাই বিদায় বেলায় দেশকে ট্রফি দিয়ে যাওয়াই আসল লক্ষ্য। কিন্তু শুরুতেই ধাক্কা খেয়েছেন জোয়াকিম লো।২০১৮ বিশ্বকাপে ব্যর্থতার স্মৃতি এখনও তাড়া করে জার্মানিকে। সেবার গ্রুপ পর্বেই বিদায় নেয় জোয়াকিম লোয়ের দল। সেই ব্যর্থতা ঝেড়ে ফেলে ইউরোতে দলকে সাফল্য এনে দিতে চাইছেন জার্মান কোচ।

    কিন্তু টুর্নামেন্টের প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়ল ২০১৪ বিশ্বচ্যাম্পিয়নরা। ইতিহাসে এই প্রথমবার হার দিয়ে ইউরো অভিযান শুরু করল জার্মানি। ম্যাট হামেলসের আত্মঘাতী গোলে ফ্রান্সের কাছে ০-১ ব্যবধানে বশ মেনেছেন টনি ক্রুজরা। আর হারের জন্য ভাগ্যকেই দুষছেন জার্মান কোচ লো। ম্যাচের পর তিনি বলেন, ‘আমরা কিন্তু ম্যাচটা খুব একটা খারাপ খেলিনি। ফ্রান্সও যথেষ্ট ভালো দল, এতে কোনও সন্দেহ নেই। কিন্তু আত্মঘাতী গোলটা দুর্ভাগ্যের। এতে ম্যাটেরও দোষ নেই। তবে পরের ম্যাচগুলিতে আমাদের আরও ভালো খেলতে হবে। সেই ক্ষমতা আমাদের আছে। কিন্তু ফুটবলে কপাল বড় ব্যাপার। ’

    পরিসংখ্যান অনুযায়ী, মঙ্গলবার রাতে বল দখলের লড়াই (৬২ শতাংশ) থেকে আক্রমণ সবেতেই এগিয়ে ছিলেন টমাস মুলাররা। তবুও সাফল্য মিলল না। দলের মিডফিল্ডার ক্রুজের মুখেও একই কথা। তিনি বলেন, ‘আমরা অনেক গোল করার সুযোগ পেয়েছি। ফ্রান্সের থেকে কোনও অংশে কম নয়। তবে ওভাবে গোল খাওয়াটা দুর্ভাগ্য ছাড়া আর কিছু নয়।’ তবে পরিসংখ্যান যাই বলুক, ম্যাচে আক্রমণের ঝাঁঝ ফ্রান্সেরই বেশি ছিল। একাধিকবার রুডিগার-হামেলসদের নাকানিচোবানি খাইয়েছেন এমবাপেরা। তাঁর ও বেনজেমার দু’টি গোল অফ-সাইডের কারণে বাতিল না হলে, লজ্জা আরও বাড়ত জোয়াকিম লো-ব্রিগেডের।

     ম্যাচ চলাকালীন ক্যামেরার লেন্সে ধরা পড়ে, পোগবাকে পেছন থেকে জড়িয়ে ধরেছেন রুডিগার। জার্মান ডিফেন্ডারটির মুখ পোগবার পিঠে। এই দৃশ্য দেখে অনেকে সেই অপ্রত্যাশিত সুয়ারেজ-চিয়েলিনির কামড়-কাণ্ডের পুনরাবৃত্তির আঁচ পেয়েছিলেন। তবে ম্যাচের পর পোগবা নিজেই জল্পনায় জল ঢেলেছেন। ফ্রান্সের তারকা মিডফিল্ডারটি বলেন, ‘আমরা বন্ধু। টিভিতে অপনারা যা দেখেছেন, তা ওখানেই শেষ। এর জন্য আমি হলুদ কার্ড বা লাল কার্ডের আবেদন করছি না।’ এরপর ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালের বিরুদ্ধে খেলতে হবে জার্মানদের। প্রথম ম্যাচে রোনাল্ডো ম্যাজিকে হাঙ্গেরিকে ৩-০ হারিয়ে আত্মবিশ্বাসী পর্তুগিজরা। তবে ম্যাচটা জার্মান দলের কাছে ডু অর ডাই।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: EURO 2020 Copa 2021, Euro Cup 2020

    পরবর্তী খবর