Home /News /sports /
Euro 2020 : মুলার, হামেলসদের হোটেলের ঘরে অভিনব কায়দায় রাখছে জার্মানি

Euro 2020 : মুলার, হামেলসদের হোটেলের ঘরে অভিনব কায়দায় রাখছে জার্মানি

চাপ কমাতে ফুটবলারদের হোটেলের ঘর বাছার অভিনব কায়দা জার্মানির

চাপ কমাতে ফুটবলারদের হোটেলের ঘর বাছার অভিনব কায়দা জার্মানির

পারস্পরিক বোঝাপড়া বাড়াতে টিম হোটেলে একসঙ্গে ৩-৪ জন ফুটবলারকে রাখা হচ্ছে। সেটাও অদ্ভুত উপায়ে। প্রথমে সাতজন সিনিয়র ফুটবলারকে বেছে নেওয়া হয়েছে। তার পর লটারির মাধ্যমে তাদের সঙ্গে কারা থাকবেন সেটা নির্ধারিত হয়

  • Share this:

    #মিউনিখ: বিখ্যাত জার্মান কিংবদন্তি ফুটবলার ম্যাথিউস একবার বলেছিলেন জার্মানি কোনও টুর্ণামেন্টে ফেভারিট হয়ে যায় না। কিন্তু ফেভারিট দলের পক্ষেও জার্মানিকে হারানো সব সময় কঠিন। ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে টানা সাতবার অন্তত সেমিফাইনালে ওঠা দলটা গত বিশ্বকাপে মুখ থুবড়ে পড়েছিল। বাদ পড়েছিল প্রথম রাউন্ড থেকেই। তবে জার্মানরা সর্বশেষ যে আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রথম রাউন্ডে বিদায় নিয়েছিল, পরের টুর্নামেন্টেই উঠেছিল সেমিফাইনালে। ২০০৪ ইউরোর প্রথম রাউন্ডে বিদায় নেওয়ার পর উঠেছিল পরের ইউরোর ফাইনালেও।

    এই ইউরোর পর জাতীয় দলের দায়িত্ব ছাড়তে যাওয়া ইওয়াখিম ল্যুভ শিষ্যদের কাছ থেকে অমন একটা ফলাফলই চাইবেন। কিংবা কে জানে, বিদায়ী গুরুদক্ষিণা হিসেবে ল্যুভের অধরা ইউরো শিরোপাটাই এনে দিলেন ক্রুস-কিমিখরা ! দলটা যেহেতু জার্মানি, সেটা হলেও অবিশ্বাস্য কিছু হবে না। ইউরো কাপে কঠিন গ্রুপে পড়েছে জার্মানি। 'এফ' গ্রুপে তাদের সঙ্গে আছে ফ্রান্স, পর্তুগাল এবং হাঙ্গেরির মতো দল। তাই মাঠে নামার আগে ফুটবলারদের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর জন্য অভিনব পন্থা নিয়েছে জার্মান কর্তৃপক্ষ।

    পারস্পরিক বোঝাপড়া বাড়াতে টিম হোটেলে একসঙ্গে ৩-৪ জন ফুটবলারকে রাখা হচ্ছে। সেটাও অদ্ভুত উপায়ে। প্রথমে সাতজন সিনিয়র ফুটবলারকে বেছে নেওয়া হয়েছে। তার পর লটারির মাধ্যমে তাদের সঙ্গে কারা থাকবেন সেটা নির্ধারিত হয়। সেই সঙ্গে খেয়াল রাখা হয়েছে, যাতে একই ক্লাবের একাধিক ফুটবলার একসঙ্গে না হয়ে যায়। জার্মান দলের ডিরেক্টর অলিভার বিয়েরহফ বলেন, 'লটারির পর এক ঘরে তিনজন বায়ার্ন মিউনিখের ফুটবলার হয়ে গিয়েছিল। সেটাও পাল্টে দেওয়া হয়েছে।'

    এরপরেও বায়ার্ন মিউনিখের জশুয়া কিমিচ এবং লেরো সেন একসঙ্গে থাকার সুযোগ পেয়েছেন। তবে চেলসির কাই হাভার্তজের সঙ্গে থাকবেন আর্সেনালের বার্নড লেনো। থমাস মুলারের সঙ্গে থাকবেন রবিন গোসেনস, লিও গোরেজকা এবং গোলরক্ষক কেভিন ট্র্যাপ। এবারের ইউরো কাপে নামার আগে খুব ভাল ছন্দে নেই জার্মানি। তাই শেষ মুহূর্তের প্রস্তুতিতে কোনো কমতি রাখা হচ্ছে না।

    জার্মানি দলটা এবার অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশ্রণে তৈরি। প্রথম ম্যাচ সব সময় কঠিন। তার ওপর প্রতিপক্ষ ফ্রান্স। জার্মানরা বিশ্বাস করে ফুটবল মাঠে শেষ বাঁশি বাজা পর্যন্ত লড়াই করাই ধর্ম। জার্মান কাঠিন্য এবং মেশিনারি বড় নির্দয়। সেই দলেও পরিবেশ হালকা করার জন্য অভিনব পদক্ষেপ শক্তি নতুন ব্যাপার।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: EURO 2020 Copa 2021, Euro Cup 2020

    পরবর্তী খবর