• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL GERMAN FOOTBALL LEGENDS MICHAEL BALLACK AND LUCAS PODOLSKI EXPLAINS WHY GERMANY LOSE TO ENGLAND RRC

জার্মানদের চেনা সাহস এবং ইচ্ছাশক্তির অভাবেই হার, বলছেন বালাক

জার্মান দলটায় সাহস এবং ইচ্ছাশক্তির অভাব ছিল প্রকট

জার্মানির বিদায় মেনে নিতে পারছেন না মাইকেল বালাক। প্রাক্তন জার্মান অধিনায়ক বিখ্যাত জার্মান দৈনিক বিল্ডকে জানিয়েছেন খেলা দেখে তাঁর মনে হয়েছে এই জার্মান দলটায় সাহস এবং ইচ্ছাশক্তির অভাব ছিল প্রকট

  • Share this:

    #লন্ডন: কিছুতেই জার্মানির বিদায় মেনে নিতে পারছেন না মাইকেল বালাক। প্রাক্তন জার্মান অধিনায়ক বিখ্যাত জার্মান দৈনিক বিল্ডকে জানিয়েছেন খেলা দেখে তাঁর মনে হয়েছে এই জার্মান দলটায় সাহস এবং ইচ্ছাশক্তির অভাব ছিল প্রকট। একমাত্র পর্তুগাল ছাড়া আর কোনও ম্যাচেই জার্মানি খুশি করতে পারেনি সমর্থকদের। প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হার, তৃতীয় ম্যাচে হাঙ্গেরির বিরুদ্ধে দুবার পিছিয়ে পড়েও ড্র। আর যাই হোক, লিগ পর্যায় জার্মানির এরকম পারফরম্যান্স মেনে নেওয়া যায় না।

    ম্যানেজার জোয়াকিম লো - র ফুটবলার পরিবর্তন করার সময় নিয়েও প্রশ্ন তুলেছেন বালাক। প্রায় একই সুর শোনা গিয়েছে প্রাক্তন জার্মান সুপারস্টার লুকাস পদলস্কির গলায়। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ইংল্যান্ডকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়ার অন্যতম জার্মান মহানায়ক মনে করেন জার্মানিকে দেখে কখনই প্রচণ্ড আত্মবিশ্বাসী মনে হয়নি। আরও বেশি ট্যাকটিকাল প্ল্যানিং প্রয়োজন ছিল মনে করেন তিনি। সারা ম্যাচে ওয়ার্নার এবং মুলার সুযোগ হারালেও মিডফিল্ড কখনই নিজেদের দখলে রাখতে পারেনি জার্মানরা।

    ক্রুস, গরেস্কা, কিমিখ কখনই ইংল্যান্ডের ফিলিপস, রাইস, ট্রিপিয়েরদের ছাপিয়ে যেতে পারেননি। ডিফেন্সে হামেলস গতি হারিয়েছেন অনেকটাই। রাইট ব্যাক গিন্টারের দিক থেকেই দুটো গোল হয়েছে। বরং তুলনায় ইংল্যান্ডকে অনেক বেশি কার্যকরী মনে হয়েছে পদলস্কির। তবে নিজেদের ঘরের মাঠে দর্শক সমর্থনের সামনে খেললেও ইংল্যান্ড যে খুব সুবিধে পেয়েছে মনে করেন না তিনি।

    মাঠের লড়াই হয়েছে ৯০ মিনিট ধরে। এমনকি আরও বেশি করে উইং দিয়ে কেন আক্রমণ করেনি জার্মানি সেটাও বুঝতে পারছেন না লুকাস। দুজনেই মনে করেন এবার চ্যাম্পিয়ন হওয়ার মত রসদ রয়েছে ইংলিশদের। কিন্তু ট্রফি জেতা আর না জেতার মধ্যে লাক ফ্যাক্টর একটা ভূমিকা পালন করে। সেটা ইংল্যান্ডের সঙ্গে থাকলে তাঁদের হাতে ট্রফি উঠতেই পারে।১৫ বছর ধরে ম্যানেজার থাকার পর অবশেষে দায়িত্ব ছাড়তে চলেছেন জোয়াকিম লো। পরিবর্ত ম্যানেজার হিসেবে দায়িত্ব নেবেন হ্যানসি ফ্লিক।

    Published by:Rohan Chowdhury
    First published: