• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL DISCRIMINATORY BANNER AND ANTI HOMOPHOBIC CHANTS AT PUSKAS ARENA WILL BY INVESTIGATED BY UEFA RRC

Euro 2020 : গ্যালারিতে বর্ণবিদ্বেষী এবং সমকামিতার বিরুদ্ধে পোস্টার, তদন্তের মুখে হাঙ্গেরি

গ্যালারিতে বিতর্কিত স্লোগান নিয়ে বিপদে পড়তে পারে হাঙ্গেরি

পর্তুগালের বিরুদ্ধে ম্যাচে সমকামিতা এবং লিঙ্গ পরিবর্তনের বিরোধিতা করে ব্যানার দেখা গিয়েছে গ্যালারিতে। শুধু তাই নয়, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ফুটবলারদের হাঁটু মুড়ে বসারও বিরোধিতা করা হয়েছে

  • Share this:

    #বুদাপেস্ট: মাঠের লড়াইয়ে প্রথম ম্যাচে দুর্দান্ত মানসিকতা দেখিয়েও পর্তুগালের বিরুদ্ধে হারতে হয়েছিল শেষদিকে। ফ্রান্সের বিরুদ্ধে অবশ্য ঐতিহাসিক ড্র করে চর্চায় হাঙ্গেরি ফুটবল দল। সালাই, ওরবান, ফিওলাদের নিয়ে চর্চা ইউরোপ জুড়ে। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে আটকানো সহজ নয়। ভর্তি গ্যালারি যেন দ্বাদশ ব্যক্তির কাজ করছে হাঙ্গেরির ফুটবল দলের জন্য। এই পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু নতুন বিতর্ক জন্ম নিল বুদাপেস্টের গ্যালারিতে। জল অনেকদূর গড়াতে পারে। ইউরো কাপেও এসে পড়ল বর্ণবিদ্বেষ। হাঙ্গেরির বিরুদ্ধে তদন্ত শুরু করল উয়েফা।

    জানা গিয়েছে, পর্তুগাল এবং ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচে গ্যালারিতে বর্ণবিদ্বেষী ব্যানার দেখা গিয়েছে। রাজধানী বুদাপেস্টের ফেরেঙ্ক পুসকাস অ্যারেনায় ম্যাচ খেলছে হাঙ্গেরি। তবে পর্তুগালের বিরুদ্ধে ম্যাচে সমকামিতা এবং লিঙ্গ পরিবর্তনের বিরোধিতা করে ব্যানার দেখা গিয়েছে গ্যালারিতে। শুধু তাই নয়, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ফুটবলারদের হাঁটু মুড়ে বসারও বিরোধিতা করা হয়েছে। উয়েফার কাছে এই অভিযোগ করেছে সে দেশের বর্ণবিদ্বেষ-বিরোধী একটি সংগঠন।

    সম্প্রতি হাঙ্গেরির বিধানসভায় বিদ্যালয়ে সমকামিতা এবং লিঙ্গ পরিবর্তনের প্রচারের বিরুদ্ধে একটি আইন পাস হয়েছে, যার তীব্র বিরোধিতা করেছে বিভিন্ন সংগঠন। অনেকের ধারণা, সেই মানসিকতারই প্রভাব পড়েছে গ্যালারিতে। ওয়েম্বলির বদলে বুদাপেস্টে ইউরোর ফাইনাল করার ভাবনাচিন্তা করছিল উয়েফা। এই ঘটনার পর সেই সম্ভাবনা কার্যত নেই। সমালোচিত হচ্ছেন প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানও। ইউরোয় একমাত্র এই স্টেডিয়ামেই সব আসনে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

    কোভিডে আক্রান্তের হার এখানে কম হলেও, প্রতি লাখে মৃত্যুর ক্ষেত্রে হাঙ্গেরি দ্বিতীয় স্থানে। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা পরিষ্কার জানিয়ে দিয়েছে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এবং মানুষের লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে প্রচন্ড করা আইন তাঁদের। প্রতিটা দেশ যাঁরা টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে তাঁদের কাছে এই মর্মে লিখিত বক্তব্য আগেই পৌঁছে দেওয়া হয়। হাঙ্গেরির ঘটনা সত্যি প্রমাণিত হলে টুর্নামেন্টের পর বিপুল পরিমাণ ফাইন এবং হয়তো নির্বাসন অপেক্ষা করছে।

    Published by:Rohan Chowdhury
    First published: