হোম /খবর /ফুটবল /
ইন্দ্রপতন ! চেক রিপাবলিকের কাছে চেকমেট হয়ে বিদায় ডাচদের

ইন্দ্রপতন ! চেক রিপাবলিকের কাছে চেকমেট হয়ে বিদায় ডাচদের

শিকদের সাহসী ফুটবলে চেকমেট ডাচরা

শিকদের সাহসী ফুটবলে চেকমেট ডাচরা

চলতি ইউরো কাপে সবচেয়ে বড় অঘটন ঘটে গেল এদিন। হাঙ্গেরির পুসকাস স্টেডিয়ামে হট ফেভারিট নেদারল্যান্ডস হেরে গেল চেক রিপাবলিকের কাছে

  • Last Updated :
  • Share this:

নেদারল্যান্ডস -০

চেক রিপাবলিক - ২( হোলেস, শিক )

#বুদাপেস্ট: চলতি ইউরো কাপে সবচেয়ে বড় অঘটন ঘটে গেল এদিন। হাঙ্গেরির পুসকাস স্টেডিয়ামে হট ফেভারিট নেদারল্যান্ডস হেরে গেল চেক রিপাবলিকের কাছে। ফুটবল বিশেষজ্ঞদের অন্যতম সেরা বাজি কমলা বাহিনী বিদায় নিল এবারের টুর্নামেন্ট থেকে। নিজেদের গ্রুপে প্রথম তিন ম্যাচ জয়লাভ করে শীর্ষে থেকে প্রি কোয়ার্টার ফাইনাল খেলতে নেমেছিল জহান ক্রুইফের দেশ। ম্যাচের শুরু থেকে স্বাভাবিকভাবে দাপট বেশি ছিল কমলা জার্সির।

ডিপে, মালেন, ডামফ্রাইসদের মত ডাচ ফুটবলাররা মুহুর্মুহু আক্রমণ তুলে আনছিলেন। দেখে মনে হচ্ছিল গোল হজম করা সময়ের অপেক্ষা চেক রিপাবলিকের। অসংখ্য কর্নার এবং ফ্রিকিক আদায় করে নিয়েও কাজের কাজ করতে পারেনি নেদারল্যান্ডস। শক্তির বিচারে চেক রিপাবলিক পিছিয়ে সেটা জানতেন তাদের কোচ। তাই ডাচদের বিপক্ষে ডিফেন্সে লোক বাড়িয়ে সুযোগ বুঝে কাউন্টার অ্যাটাক ফুটবলকে ভরসা করেছিলেন। ফল পেলেন হাতেনাতে।

দ্বিতীয়ার্ধের কিছুক্ষণ পরেই বল হাত দিয়ে থামিয়ে লাল কার্ড দেখেন ডাচ ডিফেন্ডার ডি লিট। তিনি মাঠ ছাড়ার মিনিট পনেরোর ভেতরেই গোল পেয়ে যায় চেক। একটা ফ্রিকিক থেকে হেডে বল নামিয়ে দেন একজন চেক উইঙ্গার। বক্সের মধ্যে বল ফলো করে আসা টমাস হলেস হেডে বল জড়িয়ে দেন জালে। তিন ডাচ ডিফেন্ডার লাইনে থেকেও বল আটকাতে ব্যর্থ হন। ৮০ মিনিটে কমলা বাহিনীর কাটা ঘায়ে নুনের ছিটে লাগিয়ে দেন প্যাট্রিক শিক। সেই হলেসের বাড়ানো বল বাঁপায়ে ফিনিশ করেন তিনি।

আর কিছু করার ছিল না নেদারল্যান্ডসের। স্কটল্যান্ড এর বিরুদ্ধে জোড়া গোল পেয়েছিলেন। টুর্নামেন্টের অন্যতম সেরা গোল এসেছিল শিকের পা থেকেই। এদিন আবার গোল পেলেন এই তরুণ স্ট্রাইকার। বড় টুর্ণামেন্টে ডাচদের ট্রফি না জেতার ব্যর্থতা অব্যাহত রইল। ইতিহাস বদলাল না। গ্রুপে অসম্ভব ভাল ফুটবল খেলার দাম পেল না কমলা ব্রিগেড। কিন্তু চেক রিপাবলিক নিজেদের সামর্থ্য অনুযায়ী গেমপ্ল্যান সাজিয়ে এবং মাঠে সেটা সঠিকভাবে প্রয়োগ ঘটিয়ে চমক দিল।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: EURO 2020 Copa 2021, Euro Cup 2020