Home /News /sports /

FIFPRO : অস্ট্রেলিয়ার উদ্যোগে কাবুল ছাড়লেন আফগান মহিলা ফুটবলাররা

FIFPRO : অস্ট্রেলিয়ার উদ্যোগে কাবুল ছাড়লেন আফগান মহিলা ফুটবলাররা

মহিলা আফগান ফুটবলারদের রক্ষাকবচ অস্ট্রেলিয়ান সরকার

মহিলা আফগান ফুটবলারদের রক্ষাকবচ অস্ট্রেলিয়ান সরকার

আফগান মহিলা ফুটবল টিমের সদস্যরা কাবুল ত্যাগ করেন মঙ্গলবার। দলের খেলোয়াড়, তাদের পরিবার এবং জাতীয় দলের কর্মীদের নিয়ে কাবুল থেকে একটি বিমান রওনা হল অস্ট্রেলিয়ায়

  • Share this:

    #কাবুল: আফগান মহিলা ফুটবল টিমের সদস্যরা কাবুল ত্যাগ করেন মঙ্গলবার। দলের খেলোয়াড়, তাদের পরিবার এবং জাতীয় দলের কর্মীদের নিয়ে কাবুল থেকে একটি বিমান রওনা হল অস্ট্রেলিয়ায়। মোট ৭৫ জনকে নিয়ে যাওয়া হয়। বিশ্ব ফুটবল প্লেয়ারদের একটি সংস্থা 'ফিফপ্রো' এই জন্য অস্ট্রেলিয়ার সরকারকে অনেক ধন্যবাদ জানিয়েছে।  এর মধ্যে জাতীয় মহিলা ফুটবল দলের সদস্য এবং তাদের পরিবার আছে। মঙ্গলবারের এই ঘটনা তালিবান অধিকৃত আফগানিস্তানে একটি 'গুরুত্বপূর্ন জয়' ছিল।

    ফিফপ্রো অস্ট্রেলিয়াকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়েছে এবং নিশ্চিত করেছে পরবর্তী ক্ষেত্রে এরকম আরো অপসারণ বা এভাকুয়েশন হওয়ার সম্ভাবনা আছে। ২০০৭ সালে খালিদা পোপাল এর নেতৃত্বে আফগান জাতীয় মহিলা ফুটবল দল তৈরি হয়। এই দেশে মহিলাদের কোনো ক্রীড়ার সঙ্গে যুক্ত হওয়া সমাজের চোখে অন্যায়ের সমান, তার ওপর তালিবানদের চোখে সেটা অপরাধ। তাই তালিবান রাজত্বে প্রাণ এবং সন্মান বিপন্ন এই প্রতিভাবান নারীদের।

    প্রাক্তন জাতীয় দলের অধিনায়ক খালিদা সব মহিলা ফুটবলারদের উপদেশ দিয়েছেন যাতে তারা সোশ্যাল মিডিয়ার সমস্ত পোস্ট মুছে দেন যত তাড়াতাড়ি সম্ভব। পুরনো কোনো পোস্ট বা মতবাদ নিয়ে তারা হতে পারে তালিবানি রোষের শিকার। এই তরুণীরা একজন খেলোয়াড় এবং সমাজ সংস্কারক হিসেবে খুব বিপদের জায়গায় আছে এবং তাদের পরিজনদের পক্ষ থেকে আন্তর্জাতিক সংস্থাগুলিকে ধন্যবাদ জানাই।' এমনটাই জানালেন প্রাক্তন আফগান অধিনায়ক খলিদা পোপাল।

    তিনি বললেন 'শেষ কয়েক দিন অসম্ভব মানসিক  চাপের মধ্যে গেছে, কিন্তু আমরা খুব গুরুত্বপূর্ন জয়লাভ করেছি।' ফিফপ্রোর আইনজীবী এবং উপদেষ্টাদের একটি দলে পোপাল আছেন, যারা ছয়টি দেশের প্রতিনিধিদের সাথে কাজ করেছেন এবং কাবুল থেকে সতীর্থদের বের করে আনার কাজে সাহায্য করেছেন। ফিফপ্রোর সাধারণ সম্পাদক জোনাস বেয়ার হফম্যান বলেছেন 'আমাদের আন্তরিক শুভেচ্ছা তাদের জন্য যারা তাদের ইচ্ছার বিরুদ্ধে দেশে আটকে আছে।'

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Afghanistan women, Australia

    পরবর্তী খবর