• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL 10 MEN BRAZIL DUMPS CHILE TO ASSURE PLACE IN COPA AMERICA SEMIFINAL RRC

নেইমার ম্যাজিকে চিলিকে হারিয়ে সেমিফাইনালে দশ জনের ব্রাজিল

গোলের পর সেলিব্রেশন লুকাসের

ফিরমিনোকে তুলে নিয়ে লুকাস প্যাকেয়াকে নামিয়েছিলেন তিতে। নেমেই গোল পেয়ে গেলেন তিনি। ফ্রেডের থেকে একটা বল পেয়ে নেইমারের সঙ্গে ওয়াল খেলে ভেঙে দিলেন চিলির ডিফেন্স

  • Share this:

    ব্রাজিল -১ (লুকাস)

    চিলি -০

    #রিও ডি জেনিরো: নিজেদের ঘরের মাঠে এই ম্যাচের আগে পর্যন্ত প্রায় বিনা বাধায় জিতে আসছিল ব্রাজিল। শেষ ম্যাচে ইকুয়েড রে র বিরুদ্ধে জিততে না পারলেও দাপট ছিল হলুদ জার্সিরই। সেই তুলনায় শনিবার সকালে ব্রাজিলের সামনে তুলনামূলকভাবে কঠিন প্রতিপক্ষ ছিল চিলি। যদিও অতীতে দুই দলের সাক্ষাতের পরিসংখ্যান দেখলে কোনও তুলনাই চলে না। ৭২ ম্যাচের মধ্যে ৫১ ম্যাচ জিতেছিল ব্রাজিল। মাত্র ৮ টি জয় ছিল চিলির। কিন্তু ফুটবলে পরিসংখ্যান দিয়ে সবকিছু হয় না।

    এদিন ৪-২-৩-১ ফর্মেশন দল সাজিয়েছিল ব্রাজিল। অন্যদিকে ডিফেন্স শক্ত করে ৫-৩-২ দল নামিয়েছিল চিলি। ম্যাচের শুরু থেকে ব্রাজিলের একপক্ষ আক্রমণ ছিল বলা যাবে না। নেইমার, জেসাস, ফিরমিনো, রিচারলিসনরা তুলনামূলকভাবে বলের দখল বেশি রাখলেও প্রথমার্ধে দুটি অর্ধেক সুযোগ ছাড়া সেভাবে ওপেন করতে পারেনি হলুদ জার্সিধারীরা। এদিন চোট কাটিয়ে দলে ফিরে ছিলেন চিলির অ্যালেক্সিস স্যঞ্চেজ। ফাঁকা জায়গায় বলে পেলেই কাউন্টার আক্রমণ তৈরি করছিল চিলি।

    মিডফিল্ড অঞ্চলে ভিদাল, পূলগা, আরাংগিজ সমানে পাল্লা দিচ্ছিলেন ক্যাসেমিরো, ফ্রেডদের সঙ্গে। ব্রাজিল ডিফেন্স অবশ্য সিলভা, মারকুইনস, ড্যানিলোরা বল ক্লিয়ার করে দিচ্ছিলেন আগে থেকেই। দ্বিতীয়ার্ধের শুরুতেই ফিরমিনোকে তুলে নিয়ে লুকাস প্যাকেয়াকে নামিয়েছিলেন তিতে। নেমেই গোল পেয়ে গেলেন তিনি। ফ্রেডের থেকে একটা বল পেয়ে নেইমারের সঙ্গে ওয়াল খেলে ভেঙে দিলেন চিলির ডিফেন্স। ছয় গজ থেকে জালে বল জড়াতে ভুল করেননি লুকাস। চিলির গোলরক্ষক ব্রাভো কিছু করতে পারেনি।

    দ্বিতীয়ার্ধে আর নামতে পারেননি চিলির অ্যালেক্সিস। ৪৮ মিনিটে মেনার মুখে বুট দিয়ে আঘাত করে লাল কার্ড দেখেন জেসাস। ১০ জনের ব্রাজিলের বিরুদ্ধে সুযোগ চলে আসে চিলির সামনে। একবার ব্রাজিলের জালে বল জড়িয়ে দিলেও অফসাইড হওয়ায় বাতিল হয়। চিলি মাঠে নামায় তরুণ তারকা কার্লোস প্যালাসিওসকে।

    উল্টে কাউন্টার অ্যাটাক থেকে প্রায় গোল করে ফেলেছিলেন নেইমার। বাঁচিয়ে দেন গোলরক্ষক ব্রাভো। চিলির বেরেটন দিয়াজের হেড পোস্টে লেগে প্রতিহত হয়।গোল করতে না পারলেও এদিন অসাধারণ ছিলেন নেইমার। শেষপর্যন্ত ব্রাজিল যে একজন কম নিয়ে খেলেও মাঠ ছাড়তে পারল, তার জন্য তারিফ করতে হবে ব্রাজিল অধিনায়কের হোল্ডিং ফুটবলকে।

    Published by:Rohan Chowdhury
    First published: