Home /News /sports /

Ashes Australia vs England : অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের লজ্জাজনক পরাজয়ের কারণ ব্যাখ্যা করলেন কুক

Ashes Australia vs England : অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের লজ্জাজনক পরাজয়ের কারণ ব্যাখ্যা করলেন কুক

অ্যাশেজে রুটের পাশাপাশি ফর্মে ফিরতে হবে বেন স্টোকসকে

অ্যাশেজে রুটের পাশাপাশি ফর্মে ফিরতে হবে বেন স্টোকসকে

England completely unprepared in Ashes says Alaistar Cook and Atherton. রুটের ওপর অতিরিক্ত নির্ভরশীলতা কাল হয়েছে ইংল্যান্ডের, ব্যাটিং ইউনিট হিসেবে পারফর্ম করতে হবে ইংল্যান্ডকে বলছেন কুক

  • Share this:

    #মেলবোর্ন: ইংল্যান্ডের বিরুদ্ধে যেভাবে একচ্ছত্র আধিপত্য নিয়ে প্রথম টেস্টে জিতেছে অস্ট্রেলিয়া। কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন অধিনায়ক জো রুট (Joe Root) এবং বাঁহাতি মালান (Dawid Malan)। ব্যাস, ওইটুকু। তাতেই লড়াই শেষ ইংলিশদের। রিকি পন্টিং বলছেন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারে অস্ট্রেলিয়া। প্রাক্তন ইংরেজ অধিনায়ক মাইকেল আথারটন (Michael Atherton) এবং অ্যালিস্টার কুক (Alaistar Cook) অবশ্য মনে করেন হোয়াইটওয়াশ হবে কিনা সেটা সময় বলবে। কিন্তু প্রথম টেস্টে ইংল্যান্ডের হেরে যাওয়ার অন্যতম কারণ যথেষ্ট প্রস্তুতি না থাকা।

    আরও পড়ুন - Ravindra Jadeja best fielder : ভারত শুধু নয়, বিশ্ব ক্রিকেটের সেরা ফিল্ডার রবীন্দ্র জাদেজা ! বলছেন প্রাক্তন ফিল্ডিং কোচ

    অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর থেকে করোনা নিয়ম মেনে কোয়ারেন্টাইন করতে হয়েছে ক্রিকেটারদের। তারপর কুইন্সল্যান্ডের টানা বৃষ্টি হয়েছে। ফলে মাঠে নেমে প্রস্তুতির বদলে ইনডোর প্রস্তুতি সারতে হয়েছিল ইংল্যান্ডকে। এটা একটা বিরাট ফ্যাক্টর। দুজনেই মনে করেন এত সহজে অবশ্য অস্ট্রেলিয়াকে ছেড়ে দেবে না ইংল্যান্ড।

    বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা অ্যাডিলেডে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে বলছেন দুই প্রাক্তন অধিনায়ক। দ্বিতীয় টেস্ট আবার গোলাপি বলের। জেমস অ্যান্ডারসন ফিরবেন ইংলিশ দলে। তবে ব্যাটসম্যান হিসেবে বেন স্টোকস এবং বাটলারকে আরও রান করতে হবে মনে করেন কুক এবং আথারটন। অ্যাশেজ সিরিজের শুরুটা দুঃস্বপ্নময়ই হয়েছে ইংল্যান্ডের জন্য।

    আরও পড়ুন - IND vs SA: গব্বর ইজ ব্যাক! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতীয় দলে কামব্যাক করতে চলেছেন শিখর ধাওয়ান

    চির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনের গ্যাবায় ন্যুনতম লড়াইও করতে পারেনি তারা। মাত্র সোয়া তিন দিনে হেরেছে ম্যাচ। ইংল্যান্ডের দেওয়া ২০ রানের লক্ষ্য ৯ উইকেট হাতে রেখেই ছুঁয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। এই বড় পরাজয়ের ম্যাচে আরও একটি দুঃসংবাদ পেয়েছে জো রুটের দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাদের খাতা থেকে কেটে নেওয়া হয়েছে পাঁচটি পয়েন্ট। পাশাপাশি দলের সব খেলোয়াড়ের ম্যাচ ফি'র ১০০ শতাংশ জরিমানা করা হয়েছে।

    শুধু ইংল্যান্ড নয়, শাস্তি পেয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটার ও ম্যাচ সেরা খেলোয়াড় ট্রাভিস হেডও। অ্যাশেজ সিরিজে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করার পর ম্যাচ ফি'র ১৫ শতাংশ জরিমানা গুনতে হয়েছে তাকে। ব্যাটিংয়ের সময় শ্রুতিকটু শব্দ ব্যবহার করায় এ জরিমানা করা হয়েছে। এছাড়া দেওয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। আর সফরকারী দলটিকে জরিমানা করা হয়েছে স্লো ওভার রেটের কারণে।

    ব্রিসবেন টেস্টে নির্ধারিত সময়ের চেয়ে পাঁচ ওভার পিছিয়ে ছিল ইংল্যান্ড। যে কারণে তাদের পয়েন্টের খাতা থেকে পাঁচ পয়েন্ট কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ম্যাচ রেফারি ডেভিড বুন। টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের নিয়ম অনুযায়ী, কোনো দল স্লো ওভার রেটে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি'র ২০ শতাংশ জরিমানা এবং এক পয়েন্ট কেটে রাখা হবে।

    এই নিয়মের কারণেই পাঁচ ওভার পিছিয়ে থাকা ইংল্যান্ডকে পাঁচ পয়েন্ট হারাতে হয়েছে। এটাও ইংল্যান্ড নিজেদের লড়াই হিসেবে দেখছে। অস্ট্রেলিয়ার মাটিতে তাদের রেকর্ড খুব খারাপ। কিন্তু এবার চাকা ঘোরাতে মরিয়া থ্রি লায়ন্স।

    Published by:Rohan Chowdhury
    First published:

    পরবর্তী খবর