Home /News /south-bengal /

West Bengal News: সেরার সেরা বীরভূম! জেলাশাসক নিজেই মাটি কাটলেন কোদাল দিয়ে,  কিন্তু কেন?

West Bengal News: সেরার সেরা বীরভূম! জেলাশাসক নিজেই মাটি কাটলেন কোদাল দিয়ে,  কিন্তু কেন?

বীরভূম দেখল অন্য ছবি

বীরভূম দেখল অন্য ছবি

West Bengal News: সব জেলাকে পিছনে ফেলে এই একশো দিনের কাজে বেশ কয়েকবার পুরস্কারও পায় জেলা বীরভূম।

  • Share this:

#বীরভূম: জেলার খটোঙ্গা গ্রামপঞ্চায়েতের পাঁচকাট গ্রামে নারকেল ফাটিয়ে পুকুর খনন কর্মসূচির (West Bengal News) সূচনা করলেন বীরভূম জেলা শাসক বিধান রায়। গোটা জেলা জুড়ে শুরু হয়েছে একশো দিনের কাজ। বীরভূমের বিভিন্ন জায়গায় চলছে এই কাজ। তবে আজ নিজে হাতে কোদাল চালিয়ে মাটি কেটে ছোটো পুকুর কাটার কাজের সূচনা করলেন বীরভূম জেলা শাসক বিধান রায়।

আরও পড়ুন: করোনা ডেরা রাজ্য স্বাস্থ্যভবনও! আক্রান্ত দফতরের দুই শীর্ষ অধিকর্তা-সহ আরও ৭৬

গ্রামে গ্রামে শুরু হয়েছে একশো দিনের কাজ। এই একশো দিনের কাজে প্রতি বছর কর্ম সংস্থান হয় গ্রামের অনেক দরিদ্র মানুষদের। এই কাজে কোথাও গ্রামের রাস্তা ঠিক করা হয় তো কোথাও আবার ড্রেন তৈরি করা হয় যাতে শহরের মতো গ্রামেরও নিকাশি ব্যবস্থা ঠিকঠাক থাকে। এছাড়াও গ্রামে মাটি কেটে তৈরি করা হয় ছোটো-বড়ো পুকুরের। এই একশো দিনের কাজে এগিয়ে বীরভূম জেলা(Birbhum News)। সব জেলাকে পিছনে ফেলে এই একশো দিনের কাজে বেশ কয়েকবার পুরস্কারও পায় জেলা বীরভূম (West Bengal News) । তাই আবারও এই বছর গ্রামের বাসিন্দাদের কর্ম সংস্থান দিতে শুরু হয়েছে একশো দিনের কাজের।

এই একশো দিনের কাজের শুভ সূচনা হয় বীরভূমের খটোঙ্গাতে ছোটো পুকুর কাটার মাধ্যমে। শুরুতেই জেলা শাসক বিধান রায় নারকেল ফাটিয়ে শুভ উদ্বোধন করেন এই কর্মসূচির। উদ্বোধনের পর নিজের হাতে কোদাল তুলে নেন বীরভূমের জেলা শাসক। তারপর কোদাল দিয়ে পুকুরের জন্য মাটি কেটে সূচনা করেন একশো দিনের কাজের।

আরও পড়ুন: তৃতীয়বার করোনা আক্রান্ত অগ্নিমিত্রা পল! কাদের কোয়ারেন্টাইনে যাওয়ার পরামর্শ বিজেপি নেত্রীর?

জেলা শাসকের শুভ সূচনার পর বীরভূম জেলার (West Bengal News)  বিভিন্ন গ্রামে গ্রামে শুরু হয় এই একশো দিনের কাজ এবং এই কাজ চলবে বেশ কয়েকদিন ধরেই। এই একশো দিনের কাজের কর্মসূচির শুভ উদ্বোধনে জেলা শাসক ছাড়াও উপস্থিত ছিলেন এক নম্বর ব্লকের বিডিও শিবাশিস সরকার সহ আরও বিশিষ্ট জনেরা। বীরভূম জেলার সমস্ত ব্লকে মহাত্মা গান্ধি জাতীয় গ্রামীণ রোজগার সুনিশ্চিতকরণ (MGNREGS) কর্মসূচীর অধীনে  বেলা ১১:৩০ থেকে একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়। গ্রামাঞ্চলে মজে যাওয়া, বা ছোট পুকুর কে আরো গভীর করা (re-excavation/ excavation  of Ponds) ইত্যাদি কাজ একযোগে সমস্ত ব্লকে গ্রহণ করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের আরোপিত কোভিড বিধি মান্য করে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জানিয়েছেন জেলা শাসক।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Birbhum news, West Bengal news

পরবর্তী খবর