Home /News /south-bengal /
সংসার সামলাতে হোমগার্ডের চাকরি! ৫৯ বছর বয়সে মাধ্যমিক পাশ করে অবাক করলেন ব্যক্তি!

সংসার সামলাতে হোমগার্ডের চাকরি! ৫৯ বছর বয়সে মাধ্যমিক পাশ করে অবাক করলেন ব্যক্তি!

ইচ্ছে থাকলে সব হয়। পড়াশুনো চাইলেই করা যায়! সে কথাই প্রমাণ করলেন হোমগার্ডের চাকরি করা প্রভাসচন্দ্র মণ্ডল! বয়স ৫৯! জানুন

  • Share this:

    #বারুইপুর:  জীবন কাকে কখন কোন পথে নিয়ে যাবে বলা মুশকিল। অনেকের অনেক ইচ্ছে সঠিক সময়ে হয় না। কিন্তু পড়াশুনোর জন্য কোনও বয়স হয় না। যেমন শেখার কোনও শেষ নেই। ঠিক তেমনই। ৫৯ বছর বয়সে মাধ্যমিক পাশ করে চমকে দিলেন প্রভাসচন্দ্র মণ্ডল। পেশায় তিনি একজন হোমগার্ড। তাঁর অদম্য ইচ্ছা শক্তিকে কুর্নিশ জানিয়েছেন সকলে। আগামী বছরেই শেষ হয়ে যাবে তাঁর চাকরি জীবন। অবসর নেবেন তিনি। তার আগেই সাফল্য ছুঁয়ে গেল।

    জানা যায়, সংসারে চরম অভাব ছিল। সংসারের হাল ধরতেই হোমগার্ডের চাকরিতে জয়েন করেন তিনি। তখন সবে মাত্র ক্লাস নাইন! সে সময় চাকরি করতে গিয়ে আটকে যায় পড়া। কিন্তু পড়ার ইচ্ছে থাকলে তা যে কোনও সময়েই যে করা যায়, তা প্রমাণ করলেন প্রবাসচন্দ্র মণ্ডল।

    আরও পড়ুন: নজরে পঞ্চায়েত নির্বাচন! জেলাগুলিকে বৈঠকে বিশেষ নির্দেশ দিল রাজ্য নির্বাচন কমিশন

    জানা যায়, মাধ্যমিক পাশ করার জন্য গত বছর রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ে ভর্তি হন তিনি। বারুইপুর পুলিশ জেলা অফিসে চারটে সময় ছুটি নিয়ে সপ্তাহে তিনদিন রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ে ক্লাস করতে যেতেন। গত বৃহস্পতিবার সেই পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। প্রভাসবাবুর এই সাফল্যকে স্বীকৃতি দিতে  জেলার পুলিশ সুপার শ্রীমতী পুষ্পা সংবর্ধনা দেন প্রভাস চন্দ্র মন্ডলকে। তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, বরাবর তিনি বিজ্ঞানের ছাত্র ছিলেন। মাধ্যমিকে তিনি বিজ্ঞানে ভালো নম্বর পেয়েছে বলে জানান। তাঁর ইচ্ছা পড়াশুনা তিনি চালিয়ে যাবেন আগামি দু-তিন দিনের মধ্যে তিনি রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ে ভর্তি হবেন বলে জানান। এই ঘটনায় সকলেই প্রশংসা করেছেন এই ব্যক্তির। সত্যিই তাঁর মনের ইচ্ছে সব কিছুকে ছাড়িয়ে গিয়েছে।

    অর্পণ মণ্ডল
    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Baruipur, Kolkata

    পরবর্তী খবর