Home /News /kolkata /
নজরে পঞ্চায়েত নির্বাচন! জেলাগুলিকে বৈঠকে বিশেষ নির্দেশ দিল রাজ্য নির্বাচন কমিশন

নজরে পঞ্চায়েত নির্বাচন! জেলাগুলিকে বৈঠকে বিশেষ নির্দেশ দিল রাজ্য নির্বাচন কমিশন

শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস প্রতিটি জেলার জেলাশাসকদের সঙ্গে বিশেষ বৈঠক করেন। বৈঠকে কার্যত পঞ্চায়েত নির্বাচন এর প্রস্তুতি নিয়েই আলোচনা হয় বলে সূত্রের খবর।

  • Share this:

#কলকাতা:  পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি এবার শুরু করে দিল রাজ্য নির্বাচন কমিশনও।শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জেলাগুলিকে নিয়ে একটি বিশেষ বৈঠক করেন। সব জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে কয়েক দফার নির্দেশ দেন নির্বাচন কমিশনার বলেই সূত্রের খবর। ইতিমধ্যেই রাজ্য পঞ্চায়েত দফতের তরফে কিভাবে ত্রিস্তরীয় পঞ্চায়েতের সংরক্ষণ করতে হবে সেই বিষয়ে বিস্তারিত নির্দেশিকা পাঠিয়েছে। রাজ্য নির্বাচন কমিশনার এদিন ভার্চুয়াল বৈঠকে পঞ্চায়েত নির্বাচনকে মাথায় রেখে জাতি সংরক্ষণের কাজ সময় মতো শেষ করা যায় সেই বিষয়ে নির্দেশ দেন বলেই সূত্রের খবর। পাশাপাশি গ্রাম পঞ্চায়েত পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের নির্বাচনের পদক্ষেপ হিসেবে কয়েক দফার নির্দেশও দেন এই দিনের বৈঠকে বলে সূত্রের খবর।

জানা গেছে নির্দেশে বলা হয়েছে গ্রাম পঞ্চায়েতের সদস্য সংখ্যা ন্যূনতম ৫ করতে হবে এবং ৩০ এর বেশি করা যাবে না। পাশাপাশি বলা হয়েছে যে গ্রাম পঞ্চায়েতের জনসংখ্যা সাড়ে চার হাজারের নিচে থাকবে সেখান থেকে একজন করে পঞ্চায়েত সমিতির সদস্য সংখ্যা করতে হবে। যে গ্রাম পঞ্চায়েতের জনসংখ্যা ৯ হাজারের কম হবে সেখান থেকে দুজন পঞ্চায়েত সমিতির সদস্য, তার বেশি হলে তিনজন পঞ্চায়েত সদস্য রাখা যাবে। জেলা পরিষদের ক্ষেত্রে ও বিশেষ নির্দেশ এদিনের বৈঠকে দেওয়া হয়েছে বলে এই সূত্রের খবর।

আরও পড়ুন: লাঙলে উঠেছিল শিবলিঙ্গ! রয়েছে আঘাতের চিহ্ন! চন্দ্রচূড় শিব মন্দিরে ভক্তের ভিড়!

মূলত যে ব্লক গুলিতে জনসংখ্যা ৬০ হাজারের নিচে থাকবে সেই ব্লকগুলি থেকে জেলা পরিষদের একজন, জনসংখ্যা যেখানে এক লক্ষ কুড়ি হাজারের নিচে থাকবে সেখান থেকে জেলা পরিষদে দু'জন, এর বেশি হলে সেই ব্লক থেকে জেলা পরিষদের তিনজন সদস্য নির্বাচিত করা যাবে। পাশাপাশি এই দিনের বৈঠকে বলা হয়েছে ডিলিমিটেশনের কাজ শেষ করতে হবে ১২ ই সেপ্টেম্বরের মধ্যে। পাশাপাশি গোটা সংরক্ষণের কাজ ১৬ ই সেপ্টেম্বরের মধ্যে শেষ করে ফেলতে হবে।

মনে করা হচ্ছে এই নির্দেশের মাধ্যমেই কার্যত এই দিন রাজ্য নির্বাচন কমিশন ইঙ্গিত দিয়ে দিল আগামী বছরের দোরগোরাতেই ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের দিকে যেতে চলেছে তারা। প্রসঙ্গত এদিন রাজ্য নির্বাচন কমিশন অন্য এক নির্দেশিতায় জানায় পঞ্চায়েত নির্বাচনের সঙ্গে যুক্ত অফিসারদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। প্রশাসনিক আধিকারিকদের একাংশের ব্যাখ্যা কার্যত পঞ্চায়েত নির্বাচনের যাবতীয় প্রস্তুতি জোর কদমে শুরু করল রাজ্য নির্বাচন কমিশন।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Piya Banerjee
First published:

Tags: Kolkata, Panchayat elections

পরবর্তী খবর