আমন ধানের সঙ্গে বাড়ছে বোরো ধান, বর্ধমানে ব্যাপক ক্ষতির আতঙ্কায় ধান চাষীরা

আমন ধানের সঙ্গে বাড়ছে বোরো ধান, বর্ধমানে ব্যাপক ক্ষতির আতঙ্কায় ধান চাষীরা
  • Share this:

#বর্ধমান: ধান চাষের বিচিত্র ছবি পূর্ব বর্ধমানের ভাতার ব্লকে। এবছর লাগানো আমনের সঙ্গে বাড়ছে গত বারের বোরো ধান। একই জমিতে দু'রকম ধান ফলায় ব্যাপক ক্ষতির আশঙ্কায় কৃষকরা।

পূর্ব বর্ধমানের ভাতার ব্লকে বারবারই বিপর্যয়ের মুখে পড়েন কৃষকরা। কখনও শিলাবৃষ্টি। কখনও জলসংকট। কিন্তু এবার অন্য সমস্যা। কৃষকদের দাবি, এবার বর্ষায় তাঁরা স্বর্ণ বা আমন ধান চাষ করেছিলেন। কিন্তু গাছ বড় হতে দেখা যায়, আমন ধানের সঙ্গেই বেড়ে উঠছে বোরো চাষের সময়ে লাগানো ছত্রিশ ধান। কাঁচা আমনের মাঝে পাকা বোরো ধানের ছবি এখন ভাতারের বহু এলাকায়।

গত মরশুমে বোরো ধানচাষের সময়ে ভাতার ব্লক জুড়ে ব্যাপক ঝড়বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়। প্রচুর বোরো ধান জমিতে ঝরে পড়ে। সাধারণত জমির জলে সেই ধান পচে যাওয়ার কথা। কিন্তু এবার বর্ষা দেরিতে এসেছে। ফলে ঝরে পড়া ধান পচে নষ্ট হয়নি। এবার যথারীতি আমনের চাষ হয়েছে। বড় হয়েছে ধান। কিন্তু তার মধ্যেই দেখা যাচ্ছে বোরো ধানের হলুদ ডগা। একই জমিতে আমন বা স্বর্ণ ও বোরোর ছত্রিশ ধান চাষে ক্ষতির আশঙ্কা কৃষকদের।

ছত্রিশ ধানের পেকে যাওয়া শিশগুলো কেটে নেওয়ার পরামর্শ দিয়েছেন ভাতার ব্লকের কৃষি আধিকারিক। কৃষকদের আক্ষেপ, এমনিতেই স্বর্ণধানের ফলন কম হবে। তার উপর অতিরিক্ত শ্রমিক লাগিয়ে দু'বার ধান কাটতে হলে বাড়বে লোকসানের বহর।

First published: 10:32:28 AM Oct 23, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर