করোনার কাঁটা, এবার রাস্তায় নামবে না তারাপীঠের মাতৃ-রথ

এবার বন্ধ থাকবে তারাপীঠ মন্দিরের রথযাত্রা।

করোনা পরিস্থিতির কারণেই এমন সিদ্ধান্ত নিতে দেখা গেল তারাপীঠ মন্দির কমিটির সদস্যদের।

  • Share this:

    #তারাপীঠ: সামনেই রথযাত্রা। কিন্তু আসন্ন রথযাত্রা এবং উল্টো রথে এবার তারা-রথ পরিক্রমা করবে না তারাপীঠ। এমনই সিদ্ধান্ত নিতে দেখা গেল তারাপীঠ মন্দির কমিটির সদস্যদের।

    বীরভূমের অন্যান্য পাঁচ জায়গার মতো এই দিনটিতে তারাপীঠের মাতৃমূর্তিরও রথযাত্রা বের করা হয়।  সেই রথ পরিক্রমা করে  গোটা তারাপীঠ। রাজবেশে মাতৃমূর্তিকে সাজিয়ে এই পরিক্রমা করা হয়।  এবার রথ-পরিক্রমা না করার কারণ হিসেবে মন্দির কমিটির তরফে মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানিয়েছেন, "করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই মন্দির কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে সংক্রমণ কিছুটা কমলেও তা এখনও একেবারে আয়ত্তে আসেনি। এই পরিস্থিতিতে যাতে সংক্রমণ পুনরায় ছড়িয়ে না যায়, তা নিশ্চিত করতেই  মন্দির কমিটি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।"

    তিনি আরও জানিয়েছেন, "দেশ এবং রাজ্যের আরও বড় বড় রথযাত্রা যে সকল জায়গায় হয়ে থাকে তারা যেভাবে ভক্তশূন্য পরিবেশে রথ যাত্রার আয়োজন করেছেন সেই একই পথ আমরা অনুসরণ করছি। তবে রথ বের করা না হলেও রীতিনীতি মেনে রথযাত্রার দিন যে ভাবে তারা মায়ের পুজো করা হয়,  তার  সব কিছুই করা হবে।"

    প্রতি বছর তারাপীঠের এই রথযাত্রা দর্শনের জন্য তারাপীঠ এবং বীরভূমের বিভিন্ন এলাকা ছাড়াও অন্যান্য জায়গা থেকেও অজস্র ভক্তের আগমন হয়। ভীড়ে ঠাসা পরিবেশেই তারা মায়ের রথ মন্দির থেকে বেরিয়ে তারাপীঠ পরিক্রমা করে পুনরায় মন্দিরে আসে। তবে বর্তমান অতিমারী আবহে এই রথ বের করা হলে সংক্রমণের আশঙ্কা থেকে যাচ্ছে বলেই মনে করছেন তারাপীঠ মন্দির কমিটির সদস্যরা।

    তারাপীঠ মন্দির কমিটির তরফে তারা মায়ের রথ পরিক্রমা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে সঙ্গে ইতিমধ্যেই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'কোভিড পরিস্থিতির কারণে চলতি বছর তারা মায়ের সোজা এবং উল্টোরথ পরিক্রমা বন্ধ থাকবে।"

    তবে এই রথ পরিক্রমা শুধু এই বছর নয়, গত বছরও বন্ধ ছিল। গত বছরও একই কারণে তারাপীঠ মন্দির কমিটি তারা মায়ের রথ পরিক্রমা বন্ধ রাখতে বাধ্য হয়েছিল।

    Published by:Arka Deb
    First published: