Home /News /south-bengal /
Sabooj Sathi: 'সবুজ সাথী'-তে পাওয়া সাইকেলের দাম কত উঠছে জানেন? বিক্রি করছেন অনেকেই!

Sabooj Sathi: 'সবুজ সাথী'-তে পাওয়া সাইকেলের দাম কত উঠছে জানেন? বিক্রি করছেন অনেকেই!

Sabooj Sathi: অনেকেই বিক্রি করে দিচ্ছেন 'সবুজ সাথী' প্রকল্পে পাওয়া সাইকেল! দাম কত উঠছে জানলে অবাক হবেন!

  • Share this:

    #নদিয়াবিশ্ব দরবারে সমাদৃত রাজ্য সরকারের সবুজ সাথী প্রকল্প। যার ফলে বাংলার বিপুল সংখ্যক ছাত্রছাত্রীরা ইতিমধ্যেই হাতের নাগালে বিদ্যালয় পেয়েছে। সম্প্রতি কিছুদিন আগে নদিয়ার ভীমপুর, হবিবপুর রানাঘাট অঞ্চলে প্রকাশ্যে এসেছিল সাইকেল ৪০০টাকায় বিক্রি করে দেওয়ার মতো চাঞ্চল্যকর ঘটনা। সেক্ষেত্রে বেশ কিছু অভিভাবক সহমত হয়েছিলেন, নতুন সাইকেল কেনার পরেও তা চালানোর উপযোগী করে তুলতে বেশকিছু অর্থ খরচ করতে হচ্ছিল। তবে এবার শান্তিপুরে ভাঙা লোহার দরেই 'সবুজ সাথী সাইকেল' বিক্রির অভিযোগ উঠেছে৷

    সবুজ সাথীর সাইকেল এভাবে বিক্রি কেন হয়ে যাচ্ছে? তা কি সত্যিই চালানোর উপযোগী থাকছে না!  এখানে নানা মুনির নানা মত এসে দাঁড়াচ্ছে। অঢেল সাইকেল দিয়েছে সরকার, বিতরণ অনুযায়ী তা আবার একত্রিত করতে বললে দেখা যাবে অর্ধেকের বেশি বিক্রি হয়ে গেছে। অনেক ক্ষেত্রেই সেই সাইকেল গুণগত মানে চালানোর উপযোগী নয় বলেও জানা যাচ্ছে।

    এ প্রসঙ্গে স্থানীয় পৌর প্রধান সুব্রত ঘোষ জানালেন, উপযুক্ত প্রমাণ পেলে নিশ্চয়ই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে৷ তবে সাধারণ মানুষকে সচেতন হতে হবে মহৎ উদ্দেশ্যের কথা মাথায় রেখে। তিনি আরও বলেন, প্রয়োজন না থাকলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে, তাই বলে কম দামে সাইকেল বিক্রি করে দেওয়া অত্যন্ত নিন্দনীয়। মুখ্যমন্ত্রীর এই ধরনের পরিকল্পনায় উপকৃত লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী, তার মধ্যে সামান্য একটা অংশের এই ধরনের অন্যায় কাজের জন্য ভাবমূর্তি নষ্ট হচ্ছে সরকারের।

    আরও পড়ুন: গাড়ির মধ্যেই কান্না জুড়লেন দেব-রুক্মিণী ! নিজেদের চিনে উঠতে পারেননি এই জুটি ! ভাইরাল ভিডিও

    তবে পাড়ায় পাড়ায় ঘুরে পুরনো ভাঙাচোরা লোহার অংশবিশেষ ক্রয় করেন, এমন একজন জানালেন, "প্রায়শই বিভিন্ন সাইকেল বিক্রি করা হয় সবুজ সাথীর স্টিকার ছাড়া, তাই বোঝা সম্ভব হয় না। তাই আমরা ওই সাইকেল ক্রয় করে নিয়ে আসি৷"

    Mainak Debnath

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Nadia, Sabooj Sathi, Shantipur

    পরবর্তী খবর