দক্ষিণবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

বীরভূমে দুর্গাপুজো হচ্ছে এবার নমো নমো করে! প্রবল অর্থ সমস্যায় ডেকোরেটররা

বীরভূমে দুর্গাপুজো হচ্ছে এবার নমো নমো করে! প্রবল অর্থ সমস্যায় ডেকোরেটররা
Photo-File

আর নেই সেই থিম। তবে থাকছেন মা দুর্গা।

  • Share this:

#বীরভূম: প্যান্ডেলে প্যান্ডেলে দুর্গা আসছে,  কালি আসবে,  কিন্তু পকেটে লক্ষ্মী  আসছে না ডেকোরেটার ব্যাবসায়ি ও কর্মীদের সংসারে। করোনা আবহে এবার বীরভূমের সিউড়ীর পুজোগুলো কোনরকমে করছেন উদ্যোক্তারা।আর নেই  সেই থিম। তবে থাকছেন মা দুর্গা।

তবে প্রতিবার যেমন মন্ডপ তৈরীর কাজ চলতো দিন রাত এক করে, সেই সব এখন ইতিহাস। সিউড়ীর বিভিন্ন পুজো মন্ডপ এখন তৈরী হচ্ছে শুরু বাঁশ বেঁধে। আর তার উপর থাকবে রংবেরং এর কাপড়। কোথাও কোথাও আবার থাকছে না কোন মন্ডপই।  মঞ্চে থাকবে শুধু মা দুর্গা। বলতে গেলে এখন কাজ কম ডেকোরেটার ব্যাবসায়ি থেকে ডেকোরেটার কর্মীরা। আগে যেমন একটা একটা মন্ডপ তৈরী করতে ২০ থেকে ২৫ জন ডেকোরেটার কর্মী দিন রাত এক করে কাজ করতো পুজোর একমাস আগে থেকে।

এখন সেখানে সাদামাটা প্যান্ডেল তৈরী করতে কাজ করছে ৩ থেকে ৪ জন ডেকোরেটার কর্মী।  তাও ১০ থেকে ১২ দিনের মধ্যেই শেষ হয়ে যাবে প্যান্ডেল তৈরীর কাজ। যদি হিসাবে আসা যায় তাহলে দেখা যাচ্ছে সিউড়ী শহরে ৪০থেকে ৪৫ জন ডেকোরেটার ব্যাবসায়ী আছে। প্রত্যেকের কাছে গড়ে ১০ থেকে ১২ জন ডেকোরেটার কর্মী কাজ করে। সেক্ষেত্রে ৪৫০ জন মতো ডেকোরেটার কর্মীর মধ্যে এই বছর পুজোতে মন্ডপ তৈরীর কাজ করছেন মোটে ২০০ জন মতো।

বাকি ডেকোরেটার কর্মীরা এবার সে ভাবে কোন কাজ পাননি। তাই করোনা আবহে ক্ষতিগ্রস্থ তারা। ক্ষতির মুখে ডেকোরেটার ব্যাবসায়িরাও। তাদেরও সেই ধরনের কাজ না থাকায় তাদের জিনিসপত্রও পড়ে রয়েছে গোডাউনে।

Supratim Das

Published by: Debalina Datta
First published: October 10, 2020, 4:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर