Home /News /south-bengal /

Poush Parbon: ঢেঁকিতে চাল কুটতে ব্যস্ত মহিলারা, গ্রামবাংলায় এখনও বেঁচে পৌষ পার্বণ

Poush Parbon: ঢেঁকিতে চাল কুটতে ব্যস্ত মহিলারা, গ্রামবাংলায় এখনও বেঁচে পৌষ পার্বণ

Poush Parbon: ঢেঁকির জায়গা নিয়েছে মেশিন। তবে পৌষ পার্বণের সাবেকিয়ানা এখনও গ্রামবাংলায় জীবিত।

  • Share this:

#বর্ধমান: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তার মধ্যে গ্রাম বাংলার একটা বড় পার্বণ পৌষ পার্বন। এই পার্বণ গ্রাম বাংলায় পিঠে পার্বণ নামেও পরিচিত। রাজ্যের শস্য ভান্ডার পূর্ব বর্ধমান জেলায় এখন পিঠে তৈরির চরম ব্যস্ততা শুরু হয়ে গিয়েছে। ঢেঁকিতে পা পড়ছে ছন্দের তালে। তৈরি হচ্ছে চালগুঁড়ি।

পৌষ মাসকে এই বাংলায় লক্ষ্মী মাস বলা হয়। এই সময়ই  ধান ওঠে। সমৃদ্ধির মুখ দেখে পরিবার। নতুন চালের পিঠে তৈরি করে তা মা লক্ষ্মীকে নিবেদন করা হয়। নিকোনো হয় উঠান। নতুন চাল গুঁড়ো করে পিঠে তৈরি করে তা নিবেদন করা হয় মা লক্ষ্মীকে।

আরও পড়ুন-  ভালবাসার মানুষের থেকে আঘাত পেয়েছিল! মারাত্বক যে ঘটনা ঘটাল বসল তরুণী! শোরগোল...

সারা বছরের সমৃদ্ধি কামনা করা হয় মা লক্ষ্মীর কাছে। এই রীতির মাধ্যমে লক্ষ্মী মাসের বন্দনা করেন পরিবারের মহিলারা। রাতে লক্ষ্মী পেঁচা ডেকে উঠলে মা লক্ষ্মী পুজো গ্রহণ করেছেন বলে ধরে নেওয়া হয়।

নতুন চাল গুঁড়ো করে তৈরি হয় নানা পিঠে। এখনও এই জেলায় অনেক গ্রামেই ঢেঁকি রয়েছে। চাল ভিজিয়ে রাখা হয়। ঘরকন্নে সামলে দুপুরে মহিলারা ঢেঁকিতে চাল কুটতে ব্যস্ত হয়ে পড়েন। এক দল ঢেঁকিতে পা দেন। অন্যরা চাল গুঁড়ো সংগ্রহে ব্যস্ত থাকেন। সেই চাল দিয়ে তৈরি হবে পুর পিঠে, পুলি পিঠে, আসকে পিঠে, ঝিনুক পিঠে, পাটি সাপটা সহ নানান পিঠে।

শীতের মিষ্টি রোদ পিঠে নিয়ে নলেন গুড় দিয়ে পিঠে খাওয়ার উৎসবে মাতবে গ্রাম বাংলা। ভাঙা হয় নারকেল। সেই নারকেলে গুড় মিশিয়ে তৈরি হয় পিঠের পুর। সঙ্গে নলেন গুড় তো থাকবেই।

আরও পড়ুন- রাস্তায় হঠাৎ খুলে গেল মশারি, তার মধ্যে... চন্দননগরে বিজেপি-র অভিনব কৌশল

তার আগে এখন ঢেঁকিতে ভাঙা হচ্ছে চাল। অন্যদিকে নিকোনো হচ্ছে উঠোন। এরপর দেওয়া হবে গোবর জল। আঁকা হবে আলপনা। নতুন চালের সুখাদ্য জালমুরির পিঠে পুলি তৈরি করে পৌষ আগলাবেন মহিলারা। পূর্ব বর্ধমানের গ্রামে গ্রামে এখন পৌষ পার্বণের প্রস্তুতি তুঙ্গে।

Published by:Suman Majumder
First published:

Tags: Bardhaman news, Makar Sankranti 2022, Poush mela, Purba bardhaman

পরবর্তী খবর