Home /News /south-bengal /
School: চালু হল এক টাকার স্কুল ! রোজ বাড়ছে ছাত্র-ছাত্রীর সংখ্যা! অভিনব উদ্যোগে প্রশংসা !

School: চালু হল এক টাকার স্কুল ! রোজ বাড়ছে ছাত্র-ছাত্রীর সংখ্যা! অভিনব উদ্যোগে প্রশংসা !

School: মাত্র ১ টাকাতেই মিলছে শিক্ষা! রমরমিয়ে চলছে স্কুল।

  • Share this:

     #উত্তর ২৪ পরগনা: দীর্ঘ প্রায় ২ বছর ধরে মানুষের স্বাভাবিক জীবন ছন্দ বদলেছে। তার জন্য দায়ী করোনা ভাইরাস (coronavirus)। চিন থেকে এসে এই ভাইরাস গোটা বিশ্বে ছেয়ে যায়। এই সময় ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য মানুষকে গৃহবন্দি হতে হয়। আর এতে সব থেকে বেশি ক্ষতি হয়েছে বাচ্চাদের পড়াশুনোর। স্কুল-কলেজ (School) সব বন্ধ ছিল দীর্ঘ সময়। তবে এখন ফের ছন্দে ফিরছে সব কিছু। স্কুল খুলে গিয়েছে। বাচ্চারা ফের ছুটছে স্কুলের পথে। তবে এই সময় বিশেষ নজর দেওয়া হল পিছিয়ে পড়া শিশুদের শিক্ষা দানে। তাদের শিক্ষা ব্যবস্থা যাতে না আটকায়, সে জন্য খোলা হল এক টাকার পাঠশালা।

    হাবড়া (Habra) এক নম্বর ব্লকের কুমড়া গ্রামপঞ্চায়েত এলাকার টুনিঘাটায় বছর তিন আগে দুস্থ ছেলে মেয়েদেরকে নিয়ে শুরু করা হয় এক টাকার পাঠশালা। বিশেষ করে প্রান্তিক মানুষ ও হতদরিদ্র মানুষের কথা ভেবেই শুরু হয় এই পাঠাশালা । যেখানে বেশির ভাগ শিশুরাই পাড়ুই সম্প্রদায়ের মানুষ । যারা বেশিরভাগ সময় মাছ ধরে জীবিকা নির্বাহ করতেন । ফলে ছেলে মেয়েরাও মাছ ধরতে বেরিয়ে পড়ত এলাকার বৃহৎ নাংলাবিল বিলে । স্কুলে বা পড়াশোনা করতে চাইতো না অনেকেই ।

    দেখুন স্কুলের ভিডিও: পিছিয়ে পড়া শিশুদের শিক্ষাদানে চলছে এক টাকার পাঠশালা

    শুধু তাই-ই নয় , মেয়েরাও বাড়ি বাড়ি কাজ করত পরিচারিকার । মূলত তাদের কথা মাথায় রেখেই শুরুতে ১৮ জন ছাত্র ছাত্রীদের নিয়ে পথ চলা শুরু হয় এই পাঠশালার । পড়াশোনা ফাঁকে যেমন সাধ্যমতো টিফিন দেওয়া হয় । তেমনি জামা কাপড় , ব্যাগ ছাড়াও আবৃত্তি ,তবলা ,নৃত্য ,গান ,অংকন নাটকও শেখানো হয় । সকাল হলেই এক টাকার পাঠশালায় যাওয়ার উৎসাহ বাড়ছে প্রতিদিন ।

    আরও পড়ুন: চুল ও নখ কাটার পর যেখানে সেখানে ফেলে দেন? বিপদ ডেকে আনছেন নিজেই

    প্রতিদিন বাড়ছে ছাত্র ছাত্রীদের সংখ্যা । বর্তমানে পাঠশালায় ৭৬ জন ছাত্র ছাত্রী রয়েছে । তাদের পড়ানোর জন্য এগিয়ে এসেছেন এলাকারই কয়েকজন শিক্ষক শিক্ষিকারা। শুধু তাই-ই নয় , শিশুদের শিক্ষার আলোয় আনতে নিরক্ষর মায়েদেরকেও সাক্ষর করে তুলতে চলছে নিরক্ষরতা দূরকরন অভিযান । বাঁধাধরা পুঁথিগত শিক্ষায় নয় পাশাপাশি সাহিত্য ও সংস্কৃতি দিক থেকেও এই সমস্ত ছাত্র-ছাত্রীদের এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন এক টাকার পাঠশালার শিক্ষক-শিক্ষিকারা। এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকেই। প্রশংসা করা হচ্ছে একটাকার পাঠশালার।

    রুদ্র নারায়ন রায়

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Habra, School

    পরবর্তী খবর