Home /News /south-bengal /

Murshidabad News: সাইক্লোন জাওয়াদে ভারী বৃষ্টির পূর্বাভাস, ঘুম ছুটছে চাষীদের, তারপর...

Murshidabad News: সাইক্লোন জাওয়াদে ভারী বৃষ্টির পূর্বাভাস, ঘুম ছুটছে চাষীদের, তারপর...

Farmer are very concerned about Cyclone Jawad

Farmer are very concerned about Cyclone Jawad

ওয়েদার আপডেটে (Weather Update) ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে৷ এই ঘূর্ণিঝড়ের প্রভাবে মুর্শিদাবাদেও (Murshidabad) ভারি বৃষ্টির (Heavy Rainfall) পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

  • Share this:

#মুর্শিদাবাদ: ঘূর্ণিঝড় জাওয়াদের  (Cyclone Jawad) প্রভাবে আগামী ৪ ও ৫ ডিসেম্বর মুর্শিদাবাদে (Murshidabad) ভারী বৃষ্টির (Heavy Rainfall) পূর্বাভাস (Weather Update) দিয়েছে আবহাওয়া দফতর। সেই আশঙ্কায় জমির ফসল কাটার ব্যস্ততা তুঙ্গে চাষীদের (Farmer)। সতর্কতা অবলম্বনে মুর্শিদাবাদের (Murshidabad) হরিহরপাড়া, নওদা, ডোমকল সহ বিভিন্ন ব্লকের কৃষকেরা পাকা ধান সহ অন্যান্য ফসল তড়িঘড়ি মাঠ থেকে কেটে নিচ্ছে।  ৫ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad) । ওয়েদার আপডেটে (Weather Update) ভারী বৃষ্টিপাতের  সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে৷ এই ঘূর্ণিঝড়ের প্রভাবে মুর্শিদাবাদেও (Murshidabad) ভারি বৃষ্টির (Heavy Rainfall) পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

সেইকারনে জমির ফসল দ্রুত কেটে নেওয়ার আগাম বার্তা দেওয়া হয়েছে জেলার কৃষকদের। তাই ভারী বৃষ্টির (Heavy Rainfall)  আশঙ্কায় জমির ফসল কাটার ব্যস্ততা দেখা যাচ্ছে চাষীদের মধ্যে। জমিতে রয়েছে ধান, গম, সরষে, কপি, বেগুন, আলু, লঙ্কা, ধনেপাতা সহ অন্যান্য ফসল। বৃষ্টির জল জমে যাতে সবজি চাষে ক্ষতি না হয় সেইকারনে জমির পাশ দিয়ে জল নিকাশির ব্যবস্থার জন্য নালা কাটছেন চাষীরা।

আরও পড়ুন - Good Health Tips: শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, এই মশলা ও ভেষজে Lifestyle হবে বিন্দাস

কৃষক শাহজাহান সেখ বলেন, ‘‘ঘূর্ণিঝড় জাওয়াদের (Cyclone Jawad) জন্য ভারী বৃষ্টির   (Heavy Rainfall)  আশঙ্কায় আমরা তাড়াতাড়ি ধান কেটে নিচ্ছি। জমিতে যাতে জল না জমে তার জন্য মাটি কেটে জল বেড় করে দেওয়ার ব্যবস্থা করছি। ’’ আর এক চাষী জাব্বার সেখ বলেন, ‘‘কাঁচা পাকা সব ধান আমরা কেটে নিচ্ছি। জমিতে সরষে আছে, আলু আছে। ভারী বৃষ্টি (Heavy Rainfall)   হলে ব্যাপক ক্ষতির মুখে পড়ব আমরা।’’

আরও পড়ুন - Winter Skin Care: শুধু ময়েশ্চারাইজারের কাজ নয়, ত্বক ভাল রাখতে শীতে সহজেই নিন বাড়তি যত্ন

সবজি চাষী কায়েশ সেখ বলেন, ‘‘কৃষি দফতর থেকে আমাদের জানানো হয়েছে শনিবার ও রবিবার ভারী বৃষ্টি হতে পারে।  তাই জমিতে যাতে জল জমে সবজির ক্ষতি না হয় তার জন্য আমরা মাটি কেটে নালা তৈরি করছি। তবে এখনও জেলার বিভিন্ন প্রান্তে জমিতে রয়েছে পাকা ধান।’’ অতি সত্বর পাকা ধান কেটে ঝেড়ে গুদামজাত করার পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানালেন হরিহরপাড়া ব্লকের সহ কৃষি  অধিকর্তা ।

Pranab Kumar Banerjee

Published by:Debalina Datta
First published:

Tags: Cyclone Jawad, Murshidabad

পরবর্তী খবর