Nandigram: 'ইভিএমে বোতাম টিপুন-মাস্ক পান', নন্দীগ্রামে 'রহস্যময়' রাজনীতি বিজেপির

Nandigram: 'ইভিএমে বোতাম টিপুন-মাস্ক পান', নন্দীগ্রামে 'রহস্যময়' রাজনীতি বিজেপির

নন্দীগ্রামে ভোটের লাইন

আশাকর্মীদের মাস্ক দেওয়ার কথা থাকলেও সেই দায়িত্ব বিজেপি কর্মীরা নিজেদের উপর নিয়ে নিয়েছেন বলে অভিযোগ শাসক দল তৃণমূলের।

  • Share this:

    #নন্দীগ্রাম: করোনা-কালে ভোট। স্বাভাবিক কারণেই সতর্কতা বজায় রাখা নিয়ে কড়া নির্দেশ রয়েছে নির্বাচন কমিশনের। বুথে ভোট দিতে এলে যাদের মাস্ক নেই, তাদের সকলকে মাস্ক দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আশাকর্মীদের। কিন্তু পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে সবচেয়ে হাইভোল্টেজ আসন নন্দীগ্রাম সেই মাস্ক নিয়েও অভিনব রাজনীতিতে নামল বিজেপি। আশাকর্মীদের মাস্ক দেওয়ার কথা থাকলেও সেই দায়িত্ব বিজেপি কর্মীরা নিজেদের উপর নিয়ে নিয়েছেন বলে অভিযোগ শাসক দল তৃণমূলের।

    অভিযোগ, বুথ কেন্দ্রের ১০০ মিটারের মধ্যেই বিজেপির তরফে চলছে মাস্ক বিলি। নন্দীগ্রামে সোনাচূড়ায় ২৭৫ নম্বর বুথে এমন ঘটনা ঘটেছে। স্থানীয় বিজেপি নেতৃত্বের তরফে অবশ্য দাবি করা হয়েছে, করোনা থেকে বাঁচতে ভোটারদের মাস্ক দেওয়া হচ্ছে। যদিও কমিশনের তরফে আশা কর্মীদের দায়িত্ব দেওয়া হয়েছে, বুথ কেন্দ্রের ভেতরে ঢোকার সময় মাস্ক দেওয়ার জন্য। সেক্ষেত্রে নিয়ম ভেঙে কেন বিজেপি কর্মীরা মাস্ক বিলি করছেন, তার কোন সদুত্তর মেলেনি। এমনকী নির্বাচন কমিশনের তরফেও কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

    অবশ্য ভোটের আগের রাত থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে নন্দীগ্রামের বিভিন্ন এলাকা। সোনাচূড়ায় ব্যাগভর্তি বোমা সহ এক বিজেপি কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আমদাবাদ এলাকায় সারা রাত বোমাবাজি হয়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এরই মধ্যে নন্দীগ্রামের ভেকুটিয়ায় এক বিজেপি কর্মীর রহস্যমৃত্যুতে উত্তেজনা ছড়িয়েছে এলাকায়।

    নন্দীগ্রামের ভোটের দিকে তাকিয়ে আছে গোটা বাংলা। শান্তিতে ভোট করতে গতকাল থেকে গোটা নন্দীগ্রামে জারি হয়েছে ১৪৪ ধারা। মোতায়েন বিরাট সংখ্যক পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। কিন্তু তা সত্ত্বেও বিভিন্ন এলাকায় অশান্তির খবর পাওয়া যাচ্ছে। নন্দীগ্রামের ১৬৬ নম্বর বুথ দখল করে নেওয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। নন্দীগ্রামের মহম্মদপুরের ৫২ ও ৫৩ বুথে বিজেপি কর্মীদের বিরুদ্ধে গণ্ডগোল বাধানোর অভিযোগ ওঠে। যদিও সিআরপিএফ নিষ্ক্রিয় বলে অভিযোগ শাসক দল তৃণমূলের। এমনকী সারা রাত শুভেন্দু অধিকারী বাইক নিয়ে এলাকা ঘোরেন বলেও অভিযোগ করেছে তৃণমূল।

    Published by:Suman Biswas
    First published:
    0