MHA On Post Election Violence : ভোট পরবর্তী হিংসা, এবার পশ্চিমবঙ্গের কাছে রিপোর্ট চাইল স্বরাষ্ট্রমন্ত্রক

MHA On Post Election Violence : ভোট পরবর্তী হিংসা, এবার পশ্চিমবঙ্গের কাছে রিপোর্ট চাইল স্বরাষ্ট্রমন্ত্রক

রিপোর্ট চাইল স্বরাষ্ট্রমন্ত্রক Photo : Collected

ইতিমধ্যে রাজ্যপালের কাছে দেখা করেছে রাজ্য বিজেপি নেতৃত্ব। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার গোটা বিষয়টি নিয়ে রাজ্য সরকারের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry of Home Affairs)।

  • Share this:

    #নয়াদিল্লি : ভোটের ফলাফল বেরোনোর পর থেকে রাজ্য জুড়ে হিংসা অব্যাহত। বিভিন্ন জেলায় আক্রান্ত হচ্ছে বিজেপি কর্মীরা। ইতিমধ্যে রাজ্যপালের কাছে দেখা করেছে রাজ্য বিজেপি নেতৃত্ব। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার গোটা বিষয়টি নিয়ে রাজ্য সরকারের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry of Home Affairs)।

    ভোটের ফল ঘোষণার পর থেকে ইতিমধ্যেই রাজ্যজুড়ে ছ' জন বিজেপি কর্মী খুন হয়েছেন বলে অভিযোগ তুলেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এবার কোন পরিস্থিতিতে বিরোধী দলের কর্মীদের ওপর আক্রমণ চালানো হল তার পূর্ণাঙ্গ রিপোর্ট তলব করেছে MHA।

    এর আগে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছিল, এরাজ্যের ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর রাজনৈতিক হিংসার ৬৯৩ ও ১১টি খুনের মামালা দায়ের হয়েছিল। এমনকী, ভোটের পরেও হিংসা অব্যাহত থাকে। ভোটের পর ওই বছর ১ জুন থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সব মিলিয়ে মোট ৮৫২ টি মামালার রিপোর্ট কমিশনকে পাঠিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। রিপোর্টে উল্লেখ করা হয়েছিল, এই সময়ের মধ্যে ৬১ জনের মৃত্যু হয়েছে।

    ২০১৯ সালে প্রকাশিত ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (‌এনসিআরবি)‌’‌র তথ্য অনুয়ায়ী, রাজনৈতিক খুনের মামলার সারা ভারতের মধ্যে এরাজ্যই সব চেয়ে উপরে রয়েছে। সূত্রের খবর, এরাজ্যে রাজনৈতিক হিংসার ঘটনা নিয়ে মূল ইনপুট হিসাবে স্বরাষ্ট্রমন্ত্রকের একটি রিপোর্ট সম্ভবত বিধানসভা নির্বাচনের আগে আট পর্বের ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়ার সময় ব্যবহার করেছিল নির্বাচন কমিশন।

    Published by:Sanjukta Sarkar
    First published: