Home /News /south-bengal /
Bengal Swimmer Sayani Das crossed Malokai Channel: এশিয়ার প্রথম মহিলা হিসেবে হাওয়াই দ্বীপপুঞ্জের মলোকাই চ্যানেল পার বঙ্গকন্যা সায়নীর!

Bengal Swimmer Sayani Das crossed Malokai Channel: এশিয়ার প্রথম মহিলা হিসেবে হাওয়াই দ্বীপপুঞ্জের মলোকাই চ্যানেল পার বঙ্গকন্যা সায়নীর!

Bengal Swimmer Sayani Das crossed Malokai Channel: প্রশান্ত মহাসাগরের মলোকাই চ্যানেল পার হওয়ার অন্যতম সমস্যা জলের ভিতরে হাঙ্গরের মতো ভয়ঙ্কর জলজ প্রাণীর আনাগোনা ও কারেন্ট।

  • Share this:

    #পূর্ব বর্ধমান: হাওয়াই দ্বীপপুঞ্জে মলোকাই চ্যানেল পার করলেন বঙ্গকন্যা সায়নী। পূর্ব বর্ধমানের কালনার সায়নী দাস শুক্রবার সকালেই এই অভিযান শেষ করেছেন বলে খবর। বাংলার এই কন্যার নামের সঙ্গে জুড়ে গিয়েছে ইংলিশ চ্যানেল, রটনেস্ট, ক্যাটারিনা চ্যানেল জয়ের সম্মান। এশিয়ার তিনিই প্রথম মহিলা হিসেবে হাওয়াই দ্বীপপুঞ্জের মলোকাই চ্যানেল পার করলেন।

    দীর্ঘদিন ধরেই এই অভিযানের জন্য অনুশীলন চালাচ্ছিলেন সায়নী। পুরীর পর ভাগীরথীতে সাঁতার কেটেছেন দিনের পর দিন। কালনার জলকন্যা সায়নী দাস গত ২৭ মার্চ মলোকাই চ্যানেল পার করার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন।

    আরও পড়ুন- রেকর্ড ভাঙল দিল্লি, ১২ বছর পর সর্বোচ্চ অসহনীয় তাপমাত্রায় কাহিল রাজধানী!

    মলোকাই জয় করায় এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসেবে সায়নীর নাম লেখা হল ইতিহাসের পাতায়। ২০২০ সালের সেপ্টেম্বরে মলোকাই চ্যানেলে নামার কথা ছিল সায়নীর। চ্যানেল কর্তৃপক্ষের চূড়ান্ত সম্মতিও মিলেছিল। সারা হয়ে গিয়েছিল সমস্ত প্রস্তুতিও। কিন্তু করোনা মহামারীর আবহের জেরে বাতিল করতে হয় সেই কর্মসূচি। তত দিনে ২০১৭, ২০১৮, ২০১৯ সালে সায়নী অতিক্রম করে ফেলেছেন ইংলিশ চ্যানেল, রটনেস্ট চ্যানেল আর ক্যাটালিনা চ্যানেল।

    আরও পড়ুন- ২ বছর হল ইরফান নেই! মৃত্যুবার্ষিকীতে ছবিতে ফিরে দেখা ইরফান খানের হলিউড সফর

    হাওয়াই দ্বীপপুঞ্জের ৪৪ কিলোমিটার দূরত্বের এই চ্যানেল পার হওয়া বেশ কঠিন চ্যালেঞ্জ ছিল। প্রশান্ত মহাসাগরের মলোকাই চ্যানেল পার হওয়ার অন্যতম সমস্যা জলের ভিতরে হাঙ্গরের মতো ভয়ঙ্কর জলজ প্রাণীর আনাগোনা ও কারেন্ট। এসব কারণেই ইচ্ছে থাকলেও বহু সাঁতারুই মলোকাই চ্যানেলে নামতে চান না। সেই কঠিন অভিযানও সফলভাবে শেষ করলেন বাংলার গর্ব সায়নী।

    Saradindu Ghosh

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: East Burdwan, Swimmer

    পরবর্তী খবর