Home /News /south-bengal /
Indian Student in Ukraine: মায়ের মন কাঁদে, 'আমরা এখানে খাবার খাচ্ছি, আমার সন্তান অভুক্ত...' উদ্বেগ বাড়ছে তমলুকের পাঁজা পরিবারে!

Indian Student in Ukraine: মায়ের মন কাঁদে, 'আমরা এখানে খাবার খাচ্ছি, আমার সন্তান অভুক্ত...' উদ্বেগ বাড়ছে তমলুকের পাঁজা পরিবারে!

ইউক্রেনে তমলুকের ছেলে

ইউক্রেনে তমলুকের ছেলে

Indian Studnet in Ukraine: গ্রামের বাড়ি থেকে সোজা ইউক্রেনে পৌঁছেছিলেন তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের খারুই গ্রামের বছর পঁচিশের সব্যসাচী পাঁজা।

  • Share this:

#তমলুক : ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়েই ইউক্রেন পাড়ি পাঁজা পরিবারের সদস্য ছাত্র সব্যসাচী পাঁজার। গ্রামের বাড়ি থেকে সোজা ইউক্রেনে পৌঁছেছিলেন তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের খারুই গ্রামের বছর পঁচিশের সব্যসাচী পাঁজা (Indian Student in Ukraine)। বাবা গদাধর পাঁজা পেশায় হোমিওপ্যাথি ডাক্তার। এলাকার কোন ব্যক্তি অসুস্থ হলে গ্রাম থেকে যেতে হয় তমলুক জেলা হাসপাতালে। ছেলেকে তাই গ্রামের মানুষদের জন্য ডাক্তার গড়ার লক্ষ্যে পাঠিয়েছেন ইউক্রেনে (Russia Ukraine War)। কিন্তু সেই স্বপ্নের মাঝেই নেমে এসেছে একরাশ আতঙ্ক।

তমলুকের খারুই গ্রামের ছেলে সব্যসাচী পাঁজা ইউক্রেনের লোহানকে স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটির কলেজের ছাত্র। কলেজ ছেড়ে তাঁর এখন রাত কাটছে হোস্টেলের বাঙ্কারে (Russia Ukraine War)। বিস্ফোরণে কেঁপে উঠছে ইউক্রেনের রুবজনি শহর। সব্যসাচীর (Indian Student in Ukraine) মা দীপা দেবী বলেন, "ছেলের সাথে সারাদিনে একবার কথা হয়। হোস্টেলের থেকে বেরোলেই বারুদের গন্ধে মোড়া পুরো এলাকা। যা খাবার মজুদ ছিল তা শেষের পথে। মেরেকেটে ২ থেকে ৩ দিন চলবে।"

মায়ের মন কাঁদে, "আমরা এখানে খাবার খাচ্ছি আমার সন্তান অভুক্ত রয়েছে বিদেশে। সরকারি সাহায্যে পশ্চিমবঙ্গের অনেক ছেলে ওখান থেকে এসেছে তাই মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীকে অনুরোধ আমার ছেলেকে সুস্থ ভাবে ফিরিয়ে দিন (Russia Ukraine War)। কাতর মিনতি জানাচ্ছেন ইউক্রেনে আটকে থাকা সব্যসাচীর মাায়ের। প্রতিবেশীরাও আতঙ্কগ্রস্ত। কবে ফিরবে এলাকার ডাক্তার বাবুর ছেলে (Indian Student in Ukraine) সেদিকেই তাকিয়ে সবাই।"

আরও পড়ুন : 'দেশে নম্বর নয়, প্রয়োজন কোটি কোটি টাকার...', খারকিভে ছেলে হারিয়ে নেপথ্যে 'আঘাত' পুত্রহারা বাবার!

তবে সব্যসাচী (Indian Student in Ukraine) একা নয় যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনে আতঙ্কের প্রহর গুনছেন বহু ভারতীয় পড়ুয়া। যাঁদের পরিবার আজ উৎকণ্ঠার মধ্যে কাটাচ্ছেন দিন-রাত। উল্লেখ্য, মঙ্গলবার দুপুরে তিনটে নাগাদ একটি ট্যুইট বার্তায় ভারতীয় (Indian Student Death in Ukranie) বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা নিশ্চিত করতে পারছি যে আজ সকালে খারকিভে গোলাবর্ষণে এক ভারতীয় (Russia Ukraine War) পড়ুয়ার মৃত্যু হয়েছে। মৃত পড়ুয়ার পরিবারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে বিদেশ মন্ত্রক। পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

আরও পড়ুন : ডাক্তারি পড়তে কেন ইউক্রেনকে বেছে নেন হাজার হাজার ভারতীয়রা? সুযোগ থেকে খরচ, কারণ একাধিক

বিদেশ মন্ত্রকের মুখপাত্র এদিন বলেন, 'খারকিভ-সহ যে সব জায়গায় সংঘাত হচ্ছে, সেখানকার ভারতীয়দেের দ্রুত সুরক্ষিতভাবে যেতে দেওয়ার দাবি আরও জোরালোভাবে জানানোর জন্য রাশিয়া এবং ইউক্রেনের দূতকে তলব করেছেন বিদেশসচিব। রাশিয়া এবং ইউক্রেনে আমাদের রাষ্ট্রদূতরাও একই পদক্ষেপ করেছেন।' তবে সরকারি আশ্বাসবাণী সত্বেও মন মানে না মা-বাবা ও পরিবারের। সন্তানকে না দেখে শ্বাস ফেলাও কঠিন হয়ে দাঁড়িয়েছে তাঁদের জন্য।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Tamluk, Ukraine Russia War

পরবর্তী খবর