Home /News /national /
Russia Ukraine War: 'দেশে নম্বর নয়, প্রয়োজন কোটি কোটি টাকার...', খারকিভে ছেলে হারিয়ে নেপথ্যে 'আঘাত' পুত্রহারা বাবার!

Russia Ukraine War: 'দেশে নম্বর নয়, প্রয়োজন কোটি কোটি টাকার...', খারকিভে ছেলে হারিয়ে নেপথ্যে 'আঘাত' পুত্রহারা বাবার!

'ডোনেশন রাজ' প্রসঙ্গে সোচ্চার নবীনের বাবা

'ডোনেশন রাজ' প্রসঙ্গে সোচ্চার নবীনের বাবা

Russia Ukraine War: ছেলেকে হারানোর পর 'ডোনেশন' রাজে ইতি টানার জন্য সকল রাজনৈতিক দলের কাছে আর্জি জানালেন নবীনের বাবা। আঘাত হানলেন শিক্ষাব্যবস্থার মূলে।

  • Share this:

    #কর্ণাটক : দেশের মাটিতে উচ্চশিক্ষায় নম্বর নয়, প্রয়োজন টাকার। বেসরকারি কলেজে মেডিকেল পড়তে প্রচুর খরচ (Indian Student In Ukraine)। অথচ ইউক্রেনের মতো দেশে খরচ তুলনামূলকভাবে কম। সেজন্য মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত পরিবারের বহু ছেলেমেয়ে সেখানে পাড়ি দেন। সেই কারণেই খারকিভে (Indian Student Death in Ukranie) গিয়েছিলেন কর্নাটকের বছর একুশের ছেলে নবীন শেখারাপ্পা। ছেলেকে হারানোর পর সেই 'ডোনেশন' রাজে ইতি টানার জন্য সকল রাজনৈতিক দলের কাছে আর্জি জানালেন নবীনের বাবা। আঘাত হানলেন শিক্ষাব্যবস্থার মূলে (Russia Ukraine War)।

    আরও পড়ুন : ভারতের বিশাল পরিকল্পনা, আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে আগামী ৩ দিনের মধ্যে ২৬টি বিমান পরিষেবা

    ৯৭ শতাংশ নম্বর পেয়েও নিজের রাজ্যে মেডিকেলে আসন পায়নি ছেলে। আসন পেতে প্রয়োজন ছিল কোটি কোটি টাকার। শেষমেশ কম খরচে পড়তেই ইউক্রেন পাড়ি (Russia Ukraine War)। এমনটাই জানালেন খারকিভে নিহত পড়ুয়া নবীন শেখরাপ্পার বাবা। বছর কয়েক আগে ইউক্রেনের খারকিভ ন্যাশনাল মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভরতি হয়েছিলেন চতুর্থ বর্ষের ছাত্র নবীন। ক্লাসের ‘টপারও’ ছিলেন। সবকিছু ঠিকঠাকভাবেই চলছিল। কিন্তু পশ্চিমী দুনিয়ার পদক্ষেপ এবং দুই পড়শি দেশের দ্বন্দ্বে সবকিছু পালটে গেল। মঙ্গলবার সকালে ফ্ল্যাটের কাছেই একটি দোকান থেকে জিনিসপত্র কিনতে গিয়ে গোলাবর্ষণে প্রাণ হারান নবীন।(Indian Student Death in Ukranie) কর্নাটকে সেই খবর পৌঁছানোর পর থেকে শোকে বিহ্বল হয়ে পড়েছে নবীনের পরিবার।

    ছেলের মৃত্যুর খবর পাওয়ার পরে নবীনের বাবা শেখারাপ্পা বলেন, ‘ছেলের দেহ ফিরিয়ে আনার জন্য সংবাদমাধ্যমের মাধ্যমে সকল উচ্চপদস্থ আধিকারিক, দূতাবাস, প্রধানমন্ত্রীকে আর্জি জানাচ্ছি।’ সঙ্গে তিনি বলেন, ‘আমি সকল রাজনৈতিক নেতাকে এই বিষয়টির দিকে নজর দেখা আর্জি জানাচ্ছি। এই ডোনেশনের বিষয়টা অত্যন্ত জঘন্য। মেধাবী পড়ুয়ারা বিদেশে পডতে চলে যাচ্ছে। ওরা যদি এখানে পড়তে চায়, তাহলে ভরতি হওয়ার জন্য কোটি-কোটি টাকা দিতে হবে। বিদেশে একই মানের বা এখানের থেকে ভালো মানের শিক্ষা পাচ্ছে। প্র্যাকটিকালের যন্ত্রপাতিও যথেষ্ট ভালো মানের। ভারতে শুধুমাত্র টাকার ভিত্তিতে আসন দিচ্ছে। আমার ছেলে প্রি-ইউনিভার্সিটিতে ৯৭ শতাংশ পেয়েছিল।’

    আরও পড়ুন : ডাক্তারি পড়তে কেন ইউক্রেনকে বেছে নেন হাজার হাজার ভারতীয়রা? সুযোগ থেকে খরচ, কারণ একাধিক

    উল্লেখ্য, মঙ্গলবার দুপুরে তিনটে নাগাদ একটি ট্যুইট বার্তায় ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা নিশ্চিত করতে পারছি যে আজ সকালে খারকিভে গোলাবর্ষণে এক ভারতীয়  (Russia Ukraine War) পড়ুয়ার মৃত্যু হয়েছে। মৃত পড়ুয়ার পরিবারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে বিদেশ মন্ত্রক। পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’ (Indian Student Death in Ukranie) সঙ্গে তিনি বলেছেন, 'খারকিভ-সহ যে সব জায়গায় সংঘাত হচ্ছে, সেখানকার ভারতীয়দেের দ্রুত সুরক্ষিতভাবে যেতে দেওয়ার দাবি আরও জোরালোভাবে জানানোর জন্য রাশিয়া এবং ইউক্রেনের দূতকে তলব করেছেন বিদেশসচিব। রাশিয়া এবং ইউক্রেনে আমাদের রাষ্ট্রদূতরাও একই পদক্ষেপ করেছেন।'

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Russia, Ukraine crisis

    পরবর্তী খবর