শিশুদের উপর যৌন নির্যাতন রুখতে অভিনব উদ্যোগ আইআইটি খড়পুরের পড়ুয়াদের

শিশুদের উপর যৌন নির্যাতন রুখতে অভিনব উদ্যোগ আইআইটি খড়পুরের পড়ুয়াদের

নিজস্ব চিত্র

চেনা মুখ। অচেনা স্পর্শ। রক্তাক্ত কোমল শৈশব। এসব আজ আর নতুন খবর নয়। শিশুদের গুড টাচ, ব্যাড টাচ বোঝাতে এবার উদ্যোগী খড়গপুর আইআইটির পড়ুয়ারা।

  • Share this:

    #খড়গপুর: চেনা মুখ। অচেনা স্পর্শ। রক্তাক্ত কোমল শৈশব। এসব আজ আর নতুন খবর নয়। শিশুদের গুড টাচ, ব্যাড টাচ বোঝাতে এবার উদ্যোগী খড়গপুর আইআইটির পড়ুয়ারা। যৌন নির্যাতন নিয়ে শিশুদের সচেতন করতে এবার তাঁরা হাত মেলালেন ক্রাই সংস্থার সঙ্গে। বিভিন্ন গ্রামে ও স্কুলে ঘুরে চলছে আইআইটিয়ান্সদের কর্মশালা ।

    আরও পড়ুন: আলিপুর জেলে বন্দিদের মদ, গাঁজা, হেরোইন পাচারে অভিযুক্ত চিকিৎসক গ্রেফতার

    রিল নয়। রিয়েল লাইফ । তবে সবটাই সাজানো । প্রশিক্ষণের অঙ্গ । কিন্তু এই দৃশ্য সত্যি হতে কতক্ষণ ? প্রতিদিন প্রতি মূহূর্তে বিকৃত মানসিকতার শিকার হচ্ছে শৈশব, কৈশোর । ঠিক যেমন পরিণতি হয়েছিল কাশ্মীরের কাঠুয়ায় আট বছরের কিশোরীর । কিংবা সম্প্রতি চুঁচুড়ায় মেলায় ভিড়ে সুযোগ নিয়ে কিশোরীর শ্লীলতাহানির ঘটনা । যে ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায় । এরকম ভুরি ভুরি উদাহরণ আছে । কিন্তু সকলের ঘটনা সামনে আসে না । শাস্তি আছে । আছে সচেতনতা প্রচারও । তবুও তালিকা বেড়েই চলেছে ।

    আরও পড়ুন: চিকিৎসার গাফিলতির অভিযোগে রণক্ষেত্র ধূপগুড়ি হাসপাতাল, জরুরি বৈঠকে হাসপাতাল কর্তৃপক্ষ

    এবার এই কাজে উদ্যোগী হলেন খড়গপুর আইআইটির পড়ুয়ারা। স্বেচ্ছাসেবি সংস্থা ক্রাই বা চাইল্ড রাইটস অ্যান্ড ইউ-এর সঙ্গে হাত মেলালেন তাঁরা । বিভিন্ন স্কুলে, গ্রামে ঘুরে চলছে কর্মশালা । শুধুই গুড টাচ, ব্যাড টাচের সঙ্গে পরিচয় করান নয় । ভিডিও স্ক্রিনে দেখানো হচ্ছে বিভিন্ন ঘটনার ছবি, ডকুমেন্টারি ফিল্ম । শেখানো হচ্ছে আত্মরক্ষার উপায়ও। খোলাখুলি আলোচনায় কেটেছে ভয়। দ্বন্দ্ব সরিয়ে অনেকেই অকপটে বলেছে নিজেদের জীবনের তিক্ত অভিজ্ঞতার কথা। আর এখানেই আশঙ্কা বাড়ছে শিশু প্রশিক্ষকদের।

    এই কাজে তাঁরা সঙ্গে পেয়েছেন জেলা পুলিশকেও । শুধুই জেলা নয় । কলকাতার বিভিন্ন স্কুলেও খুদে পড়ুয়াদের সচেতন করবেন আইআইটির ছাত্রছাত্রীরা । তবে, কতটা সফল হবে, সংশয় রয়েছে । ছেলেমেয়েরা বুঝলেও, বাবা, মা বুঝবে তো ? এগিয়ে এসে দোষীদের শাস্তির ব্যবস্থা করবে তো ?

    First published:

    লেটেস্ট খবর