হোম /খবর /দক্ষিণবঙ্গ /
কিছুতেই ধরা গেল না, গোসাবায় ঢুকে পড়ে রয়্যাল বেঙ্গলের শেষমেশ যা পরিণতি হল...

Royal Bengal Tiger: কিছুতেই ধরা গেল না, গোসাবায় ঢুকে পড়ে রয়্যাল বেঙ্গলের শেষমেশ যা পরিণতি হল...

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Royal Bengal Tiger: অবশেষে সুন্দরবনের গোসাবার সেই বাঘকে ধরা না গেলেও জঙ্গলে ফিরিয়ে দেওয়া সম্ভব হল।

  • Last Updated :
  • Share this:

#গোসাবা: মৈপীঠ, কুলতলীর পর এবার দক্ষিণ ২৪ পরগনার গোসাবায় ঢুকে পড়া বাঘ নিয়ে দুশ্চিন্তা কাটল। বারবার সুন্দরবন (Sunderban) লাগোয়া লোকালয়ে বাঘের আতঙ্ক (Royal Bengal Tiger) দেখা দিচ্ছে চলতি শীতে৷ সুন্দরবন কোস্টাল থানার লাহিড়ীপুর গ্রাম পঞ্চায়েতের চরঘেরি গ্রামে একটি বাঘ ঢুকে পড়েছে বলে দিন চারেক ধরেই আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। এরপর সেই বাঘের আঘাতে বন দফতরের এক কর্মী আহতও হন। অবশেষে সেই বাঘকে ধরা না গেলেও জঙ্গলে ফিরিয়ে দেওয়া সম্ভব হল।

বন দফতর সূত্রে খবর, তিন দিন হয়ে গেলেও গোসাবার অধরা বাঘকে কিছুতেই বাগে আনা যাচ্ছিল না। তবে, কোনও চেষ্টার খামতি রাখছিলেন না বন দফতরের কর্মীরা। জাল দিয়ে এলাকা ঘেরা, খাঁচাও পাতা হয়েছিল। কিন্তু বাঘ সেই ফাঁদে কিছুতেই পড়ছিল না। শেষমেশ নতুন পন্থা নেয় বন দফতর। হ্যান্ড মাইকের সাহায্য়ে মোবাইলে রেকর্ড করা বাঘিনীর গর্জনের শব্দ শুনিয়ে বাঘকে খাঁচাবন্দি করার চেষ্টাও করেছিলেন বনদফতরের কর্মীরা। কিন্তু লাভ হয়নি।

আরও পড়ুন: প্রেমের ফাঁদে পড়বে বাঘ? গোসাবার আতঙ্ককে ধরতে হ্যান্ড মাইকে 'প্রেমিকার' ডাক!

শেষমেশ রবিবার রাতভর পটাকা ফাটানোর সিদ্ধান্ত নেয় বন দফতর। আর তাতেই কাজ হয় বলে দাবি কর্মীদের। বন দফতরের এক কর্মী জানিয়েছেন, গাড়াল নদী পেরিয়ে জঙ্গলে ফিরে গিয়েছে গোসাবার বাঘ। পঞ্চমুখানির জঙ্গলে ফিরে গিয়েছে সেই বাঘ।

আরও পড়ুন: দোকানে চলছিল আলোচনা, কান পেতে শুনে যা করলেন বীরভূমের চা বিক্রেতা, তারিফ করছে সকলে...

প্রসঙ্গত, কুলতলিতেও দিন কয়েক আগে ঢুকে পড়েছিল একটি বাঘ। ৬ দিন ধরেও তাকে ধরা যাচ্ছিল না। শেষমেশ ধরা পড়ে বাঘ। বাঘটিকে ঘুমপাড়ানি গুলি করে কাবু করা হয়। কিছু সময় পড়ে বাঘটি সম্পূর্ণ নিস্তেজ হয়ে পড়লেই চিকিৎসক ও বনদফতরের উচ্চপদস্থ কর্মীরা পরীক্ষা করেন। তারপর তাকে ফিরিয়ে দেওয়া হয় জঙ্গলে।

Published by:Suman Biswas
First published:

Tags: Royal Bengal Tiger, Sundarban