হোম /খবর /দক্ষিণবঙ্গ /
কালনায় পথকুকুরের মৃত্যুর মিছিল, বিশেষজ্ঞরা জানালেন কোন ভাইরাসে মৃত্যু

কালনায় পথকুকুরের মৃত্যুর মিছিল, বিশেষজ্ঞরা জানালেন কোন ভাইরাসে মৃত্যু

গত কয়েকদিনের মধ্যে মৃত্যু হয়েছে অন্তত তিনশো পথকুকুরের

গত কয়েকদিনের মধ্যে মৃত্যু হয়েছে অন্তত তিনশো পথকুকুরের

Kalna Street Dog Death: বিশেষজ্ঞদের পরামর্শ, ডিসটেম্পারে মৃত্যু ঠেকাতে প্রতিটি পথকুকুরকে দ্রুত ভ্যাকসিন দিতে হবে

  • Share this:

কালনা : ডিসটেম্পার ভাইরাসের কারণেই কালনায় পথকুকুররা মারা যাচ্ছে। পরীক্ষার পর এমনটাই জানালো প্রাণিসম্পদ উন্নয়ন দফতর। গত কয়েক দিনে কালনা পুরসভা এলাকায় মারা গিয়েছে তিনশোর কাছাকাছি পথকুকুর। মৃত্যুর কারণ জানতে জেলা থেকে প্রাণিসম্পদ উন্নয়ন দফতরের বিশেষ প্রতিনিধি দল কালনা শহরের বিভিন্ন ওয়ার্ডে গিয়ে অসুস্থ সারমেয়দের রক্তের নমুনা ও সেই সঙ্গে মৃত কুকুরদের থেকেও নমুনা সংগ্রহ করে নিয়ে গিয়েছিলেন। সেই নমুনাতে  ডিসটেম্পার ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে l  বিশেষজ্ঞদের পরামর্শ, ডিসটেম্পারে মৃত্যু ঠেকাতে প্রতিটি পথকুকুরকে দ্রুত ভ্যাকসিন দিতে হবে।

গত কয়েক দিনের মধ্যে মৃত্যু হয়েছে অন্তত তিনশো পথকুকুরের। একের পর এক পথ কুকুরের মৃত্যুর ঘটনায় কালনা শহর জুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। গত ১৫ দিনেই অন্তত দেড়শো কুকুরের মৃত্যু হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। কেন এই মৃত্যু তা খতিয়ে দেখার পর এখন তাদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। অন্যদিকে পশুপ্রেমী সংস্থাগুলি নিজেদের উদ্যোগে কুকুরদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করেছে।

আরও পড়ুন :  শীতকালে কোলেস্টেরলের জ্বালায় হিমশিম? আপনার সমস্যার সমাধান লুকিয়ে শিমে

প্রতিনিধি দলের এক আধিকারিক বলেন, " মৃত্যুর কারণ এবং প্রাথমিক লক্ষণ দেখে আগেই মনে করা হয়েছিল এটি ডিসটেম্পার অসুখ। ভাইরাসঘটিত রোগ। যা একটি কুকুর থেকে আর একটি কুকুরে ছড়িয়ে পড়ে। পরীক্ষায় সেই তথ্যই সামনে এসেছে।" কালনা পুরসভার  ভাইস চেয়ারম্যান তপন পোড়েল বলেন, " নভেম্বর মাসেই কালনা শহরের বিভিন্ন এলাকায় তিন শতাধিক পথ কুকুর মারা গেছে। পুরসভার তরফ থেকেও সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। "

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Kalna, Street Dog