Home /News /south-bengal /
এগিয়ে বাংলা: স্বনির্ভর গোষ্ঠী গড়ে সস্তায় হেলথ ড্রিঙ্ক বানাচ্ছেন মহিলারা

এগিয়ে বাংলা: স্বনির্ভর গোষ্ঠী গড়ে সস্তায় হেলথ ড্রিঙ্ক বানাচ্ছেন মহিলারা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

স্বনির্ভর হয়ে সংসারে আর্থিক সাহায্য করতে হবে। এই ইচ্ছেই থাকে বহু মহিলার। দরিদ্র মহিলাদের সেই সাধ পূরণ করেছে রাজ্য সরকার।

  • Share this:

    #রামপুরহাট: স্বনির্ভর হয়ে সংসারে আর্থিক সাহায্য করতে হবে। এই ইচ্ছেই থাকে বহু মহিলার। দরিদ্র মহিলাদের সেই সাধ পূরণ করেছে রাজ্য সরকার। বীরভূমের রামপুরহাটের আঠেরোজন মহিলা আনন্দধারা প্রকল্পের আওতায় পেয়েছেন ঋণ। স্বনির্ভর গোষ্ঠী গড়ে সস্তায় হেলথ ড্রিঙ্ক বানাচ্ছেন তাঁরা। ২০১৬ থেকে এখন পর্যন্ত রামপুরহাটের কয়েকটি আইসিডিএস কেেন্দ্র শিশুদের খাওয়ানো হয়েছে হেলথ ড্রিঙ্ক মিশ্রসুধা।

    বীরভূমের রামপুরহাট এক নম্বর ব্লকের আয়াস গ্রাম পঞ্চায়েতের সুন্দিপুর গ্রাম। দরিদ্র পরিবারের মহিলারা চেয়েছিলেন সংসারে আর্থিক সাহায্য করতে। স্বনির্ভর গোষ্ঠীও তৈরি করেন তাঁরা। পাশে দাঁড়ায় রাজ্য সরকার। আনন্দধারা প্রকল্পের আওতায় স্বনির্ভর গোষ্ঠীটিকে দেওয়া হয় চার লক্ষ টাকা। গরিব পরিবারের সন্তানদের কথা ভেবে সস্তায় হেলথ ড্রিঙ্ক তৈরির পরিকল্পনা নেন মহিলারা। ব্লকের প্রকল্প আধিকারিকের উদ্যোগেই ঋণ পায় স্বনির্ভর গোষ্ঠী। ঋণের টাকাতেই কেনা হয় যন্ত্রপাতি, কাঁচামাল। শুরু নিvfহয় হেলথ ড্রিঙ্ক মিশ্রসুধার পথ চলা।

    গম, ছোলা সহ বিভিন্ন পুষ্টিকর শস্য দিয়ে তৈরি মিশ্রসুধা। দু'হাজার ষোল সালের পর থেকে কয়েকটি আইসিডিএস কেন্দ্রে এই হেলথ ড্রিঙ্ক বিক্রি করা হচ্ছে। শিশুদের জন্যও উপকারী মিশ্রসুধা।

    মিশ্রসুধা তৈরির কাজ আরও এগিয়ে নিয়ে যেতে চান স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

    সাধ্যের মধ্যেই স্বাদের আড়ম্বর। গরিব পরিবারের শিশুরা পেয়েছে হেলথ ড্রিঙ্কের স্বাদ। আর স্বনির্ভরতার স্বাদ পেয়েছেন মহিলারা।

    First published:

    Tags: Egiye Bangla, Health drinks

    পরবর্তী খবর