Home /News /south-bengal /
Dr. Sushovan Banerjee Passed Away: প্রয়াত বীরভূমের 'এক টাকার ডাক্তার' পদ্মশ্রী সুশোভন বন্দ্যোপাধ্যায়

Dr. Sushovan Banerjee Passed Away: প্রয়াত বীরভূমের 'এক টাকার ডাক্তার' পদ্মশ্রী সুশোভন বন্দ্যোপাধ্যায়

Dr. Sushovan Banerjee Passed Away

Dr. Sushovan Banerjee Passed Away

Dr. Sushovan Banerjee Passed Away: এবছর দেশের যে ১০২ জনের পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন, তাঁরা প্রত্যেকেই কোনও না কোনও নজির সৃষ্টি করার জন্য এমন রাষ্ট্রীয় সম্মানে সম্মানিত হন। এমনই ১০২ জন পদ্মশ্রী (Padma Shri) প্রাপকদের মধ্যে ছিলেন বীরভূমের চিকিৎসক ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় (Sushovan Banerjee)।

আরও পড়ুন...
  • Share this:

    #বোলপুর: মারা গেলেন বোলপুরের বিশিষ্ট চিকিৎসক পদ্মশ্রী প্রাপ্ত জনদরদী চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায় (Dr. Sushovan Banerjee Passed Away)। বোলপুরের বিধায়ক ছিলেন একসময় এই চিকিৎসক। বোলপুরে 'এক টাকার ডাক্তার' নামেই খ্যাত ছিলেন ডঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়। গরিব মানুষের সাহায্যার্থে এক টাকায় চিকিৎসা করতেন তিনি। দীর্ঘদিন ধরে বার্ধক্য জনিত রোগের কারণে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। আজ সকাল ১১ টা ২৫ মিনিট নাগাদ মারা যান। প্রসঙ্গত নিউজ এইট্টিন বাংলার বাংলার মুখ অনুষ্ঠানে বাংলার মুখ হিসেবে বিবেচিত করা হয়েছিল ডঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়। আজ তাঁর মৃত্যুতে নেমে এসেছে শোকের ছায়া।

    গতবছর ২০২১ সালে দেশের যে ১০২ জন পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন, তাঁরা প্রত্যেকেই কোনও না কোনও নজির সৃষ্টি করার জন্য এমন রাষ্ট্রীয় সম্মানে সম্মানিত হয়েছেন। এমনই ১০২ জন পদ্মশ্রী (Padma Shri) প্রাপকদের মধ্যে ছিলেন বীরভূমের চিকিৎসক ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় (Sushovan Banerjee)। যিনি জীবনভর মাত্র এক টাকায় রোগীদের চিকিৎসা করে এই অনন্য সম্মান অর্জন করেন (Dr. Sushovan Banerjee Passed Away)।

    আরও পড়ুন : '৩৫ বছর গান গাইছি, দিদিই প্রথম সম্মান দিলেন', বঙ্গবিভূষণ পেয়ে আবেগাপ্লুত কুমার শানু

    ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় কেবলমাত্র এক টাকায় রোগীদের চিকিৎসা পরিষেবা দিয়েছেন বছরের পর বছর, এমনটাই নয়। এর পাশাপাশি তাঁর জনপ্রিয়তার, বীরভূমবাসীর মনে তাঁর বিশেষ জায়গা তৈরি হওয়ার পিছনে ছিল তাঁর একাধিক গুণ। খুব অসুবিধায় না পড়লে কোনও ভাবেই চিকিৎসা পরিষেবা বন্ধ রাখেননি চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়। গত বছর এপ্রিল মাসে তিনি একবার করোনা আক্রান্ত হয়েছিলেন। সেই সময় বেশ কয়েকদিন বন্ধ ছিল তার চেম্বার। পরে সুস্থ হয়ে উঠে আবারও তিনি নামেন তাঁর মহান এই কর্মযজ্ঞে।

    আরও পড়ুন : রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু পরেন বিশেষ সিল্ক শাড়ি, গোটা ইতিহাস লুকিয়ে আছে এরই মধ্যে

    চিকিৎসা ক্ষেত্রে ডঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়ের অবদান অনস্বীকার্য। ২০১৯ সালের জুন মাসে যখন এনআরএস হাসপাতালে জুনিয়র চিকিৎসকদের ওপর হামলা হয় সেই সময়ে রাজ্যজুড়ে চিকিৎসকেরা ধর্মঘটে সামিল হন। কিন্তু সুশোভন বন্দ্যোপাধ্যায় সেইসময় ধর্মঘটী চিকিৎসকদের পাশে থেকেও চিকিৎসা পরিষেবা বন্ধ রাখেননি একদিনও। তিনি জানিয়েছিলেন, 'ডাক্তারদের উপর হামলা কোনোভাবেই সমর্থন করি না। তবে ডাক্তারদের কর্মবিরতিকেও সমর্থন করি না। প্রতিবাদের পথ অন্য হওয়া উচিত। কারণ মুমূর্ষপ্রায় রোগীরা তো নিজেদের প্রাণ বাঁচাতেই ডাক্তারের হাত ধরেন।' এমনই এক সমাজচিন্তক মানুষও ছিলেন ডঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Birbhum news, Padma Shri

    পরবর্তী খবর