corona virus btn
corona virus btn
Loading

করোনার ঝুঁকি নিয়েও দিনরাত এক করে কাজ, বিশেষ সম্মান পেলেন পূর্ব বর্ধমানের ১৫ জন সিভিক ভলান্টিয়ার

করোনার ঝুঁকি নিয়েও দিনরাত এক করে কাজ, বিশেষ সম্মান পেলেন পূর্ব বর্ধমানের ১৫ জন সিভিক ভলান্টিয়ার

এই ১৫ জন সিভিক ভলান্টিয়ার করোনার সংক্রমণের আশংকা উপেক্ষা করে দিনের পর দিন বর্ধমান রেল স্টেশনে ডিউটি করেছেন

  • Share this:

#বর্ধমান: তাঁরা করোনা যোদ্ধা। জীবনের ঝুঁকি নিয়ে রোদ-বৃষ্টি মাথায় নিয়ে দিনরাত এক করে কাজ করে গিয়েছেন দিনের পর দিন। এমনই ১৫ জন সিভিক ভলান্টিয়ারকে স্বাধীনতা দিবসের আগে সম্মান জানাল পূর্ব বর্ধমান জেলা পুলিশ। তাদের হাতে আর্থিক পুরস্কারও তুলে দেওয়া হল। ঠিক কোন দায়িত্ব পালনের জন্য এমন সম্মান পেলেন এই ১৫ জন ?

করোনার বিরুদ্ধে লড়াই করছেন অনেকেই। ডাক্তার নার্স স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে সাফাই কর্মী অনেকেই। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার মাঝেই রাস্তায় দাঁড়িয়ে কর্তব্য পালন করে গিয়েছেন পুলিশ কর্মী অফিসাররা। কন্টেইনমেন্ট জোনের কাছে থেকে বাসিন্দাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। গান গেয়ে সচেতন করেছেন বাসিন্দাদের। একটানা লকডাউনের দিনগুলিতে রাস্তায় ঘুরে ঘুরে ভবঘুরেদের মুখে খাবার তুলে ধরেছেন। বাড়িতে শিশু ও বয়স্ক সদস্য থাকায় সংক্রমণ থেকে তাদের রক্ষা করতে রাতে বাড়ির বাইরে কাটিয়েছেন অনেক পুলিশ কর্মী। এমন নানান উদাহরণ রয়েছে। তার পরেও কেন বিশেষ সম্মান এই ১৫ জন সিভিক ভলান্টিয়ারকে?

জেলা পুলিশের আধিকারিকরা জানিয়েছেন, এই ১৫ জন সিভিক ভলান্টিয়ার করোনার সংক্রমণের আশংকা উপেক্ষা করে দিনের পর দিন বর্ধমান রেল স্টেশনে ডিউটি করেছেন। বিশেষ ট্রেনে হাজারে হাজারে পরিযায়ী শ্রমিক এসেছে এই স্টেশনে। তাদের সুষ্ঠু ভাবে বাড়ি পৌঁছনোর যাবতীয় ব্যবস্থা করেছেন এই ১৫ জন সিভিক ভলান্টিয়ার। ট্রেন থেকে নামার পর তাদের আলাদা আলাদা করে বসানো, নাম নথিভুক্ত করা, ওষুধ, টিফিন তাদের হাতে তুলে দেওয়া থেকে বাসে চাপিয়ে বাড়ি ফেরানো সব কাজেই সহযোগিতা করেছেন এই সিভিক ভলান্টিয়াররা।

পরিযায়ী শ্রমিকদের মধ্যে ব্যাপক ভাবে করোনা আক্রান্ত পাঁচ রাজ্য মহারাষ্ট্র, দিল্লি, গুজরাত, মধ্যপ্রদেশ ও তামিলনাড়ু থেকে আসা শ্রমিকরাও ছিলেন। কাজের প্রয়োজনে অনেক সময় এই শ্রমিকদের কাছাকাছি আসতে হয়েছে এই সিভিক ভলান্টিয়ারদের। তাতে নিজেরাও করোনা আক্রান্ত হওয়ার আশংকা ছিল। কিন্তু সেই আশংকাকে পাত্তা না দিয়ে কাজ করে গিয়েছেন এই সিভিক ভলান্টিয়াররা। সেই কাজের পুরস্কারস্বরূপ তাদের এই সম্মান জানানো হল।

তাদের মনোবল বাড়াতেই এই আর্থিক সম্মান বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার কল্যাণ সিংহ রায়। তিনি বলেন, এই সম্মান তাদের আরও ভাল কাজ করার প্রেরণা দেবে। আজ বর্ধমানের গোলাপবাগ ফাঁড়িতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার কল্যান সিংহ রায় ছাড়াও উপস্থিত ছিলেন ডিএসপি হেডকোয়ার্টার সৌভিক পাত্র, ডিএসপি ট্রাফিক কায়ূম আনসারী, গোলাপবাগ ফাড়ির ট্রাফিক ওসি সুদীপ্ত নন্দী সহ অন্যান্যরা। তাঁরা এই ১৫ জন সিভিক ভলান্টিয়ারের হাতে আর্থিক পুরস্কার তুলে দেন। আগামীকাল স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পুলিশ কর্মী অফিসারদের হাতেও করোনা যোদ্ধার পদক তুলে দেওয়া হবে বলে জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে।

অন্যদিকে জেলার ২০ জন করোনা যোদ্ধার হাতে মুখ্যমন্ত্রীর শংসাপত্র ও রূপোর মেডেল তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন জেলাশাসক বিজয় ভারতী। তিনি জানান, অনেকেই সামনের সারিতে দাঁড়িয়ে করোনার, মাঝেই নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। সামনের সারির সেই যোদ্ধাদের আগামী কাল সম্মানিত করা হবে।

Saradindu Ghosh
Published by: Ananya Chakraborty
First published: August 14, 2020, 4:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर