Home /News /south-bengal /
100 Day Job: একশো দিনের কর্মীদের জন্য তৎপর রাজ্য, বড় নির্দেশ দিলেন মুখ্যসচিব

100 Day Job: একশো দিনের কর্মীদের জন্য তৎপর রাজ্য, বড় নির্দেশ দিলেন মুখ্যসচিব

গত সপ্তাহেই পঞ্চায়েত দপ্তর নির্দেশিকা দিয়েছিল, ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত কর্মীরা রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের অধীনস্থ প্রকল্পগুলির কাজ করতে পারবেন।

  • Share this:

#কলকাতা: ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত কর্মীদের দ্রুত বিভিন্ন দফতরের অধীনস্থ প্রকল্পের কাজ দিতে হবে। যাঁরা জব কার্ড হোল্ডার, তাঁদের বিভিন্ন দপ্তরের দ্রুত কাজ দেওয়ার ব্যবস্থা করতে হবে। জেলাশাসকদের এমনই নির্দেশ দিলেন মুখ্যসচিব।

প্রতিটি জেলায় জব কার্ড হোল্ডাররা কতদিন কাজ করছেন, কী প্রকল্পের কাজ করছেন, সেই সমস্ত তথ্য অন্তর্ভুক্তির জন্য রাজ্য সরকার তৈরি করছে একটি পোর্টাল। সেই পোর্টালের মাধ্যমে জেলাগুলিকে নাম নথিভুক্ত করতে হবে। দ্রুত সেই কাজ শেষ করার নির্দেশ জেলাগুলিকে।

আরও পড়ুন: বহু বিতর্ক হয়েছিল, অবশেষে 'সেই' কাণ্ডে বড় স্বস্তি পেলেন কুণাল ঘোষ!

প্রসঙ্গত গত সপ্তাহেই পঞ্চায়েত দপ্তর নির্দেশিকা দিয়েছিল, ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত কর্মীরা রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের অধীনস্থ প্রকল্পগুলির কাজ করতে পারবেন। তারপর মুখ্যসচিব সেই কাজে গতি আনার নির্দেশ দিলেন জেলাগুলিকে।

আরও পড়ুন: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের হাতে কলমে পড়াশুনো শুরু ১ লা জুন থেকেই

একশো দিনের কাজ বাবদ প্রাপ্য টাকা কেন্দ্র রাজ্য সরকারকে দিচ্ছে না বলে গতকালও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরব হন। পাশাপাশি একশো দিনের কাজের সঙ্গে যুক্ত থাকা কর্মীরা অন্যান্য প্রকল্পের কাজ করবেন, এমনটাও বলেন মুখ্যমন্ত্রী। তারপর মুখ্যসচিবের নির্দেশ জেলাগুলিকে এই কাজে গতি আনার নির্দেশ দিলেন।

মুখ্যমন্ত্রীর অভিযোগ ছিল, কেন্দ্র টাকা না দেওয়ায় প্রায় চার মাস ধরে একশো দিনের কর্মীদের পারিশ্রমিক দেওয়া যাচ্ছে না৷ এই অবস্থায় তাঁদের উপার্জনের পথ করে দিতেই রাজ্য সরকারের বিভিন্ন দফতরে একশো দিনের কর্মীদের কাজে লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ এর ফলে সংশ্লিষ্ট দফতরের জন্য যে অর্থ বরাদ্দ করা আছে, তা থেকেই একশো দিনের কর্মীদের প্রাপ্য মেটানো যাবে৷ পঞ্চায়েত নির্বাচনের আগে গ্রামাঞ্চলের মানুষের একটা বড় অংশ এই সিদ্ধান্তে উপকৃত হবেন৷

Published by:Debamoy Ghosh
First published:

পরবর্তী খবর